logo
Logo
User
home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
এয়ার কন্ডিশনার ছাড়াই ঠান্ডা থাকার পাঁচটি টিপস

এয়ার কন্ডিশনার ছাড়াই ঠান্ডা থাকার পাঁচটি টিপস

আরও গলা ছেড়ে বলুন, “এসো হে বৈশাখ”! তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই। আর এই গরমে একটু শীতল পরশ (summer cool ideas without air conditioner) দেয় যে যন্ত্রটি, তা হল শীতাতপ নিয়ন্ত্রণকারী যন্ত্র বা এয়ার কন্ডিশনার। তবে সব সময়ে এয়ার কন্ডিশনার ব্যবহার করা সম্ভব নয়। বাইরে তো বেরতেই হয় নানা কাজে। তাছাড়া সব জায়গায় বা যানবাহনে তো আর এয়ার কন্ডিশনার লাগানো থাকে না।

আপনি বলতেই পারেন, যে আপনি সারা দিন বাড়িতেই থাকেন। মেনে নিলাম। কিন্তু সত্যি করে বলুন তো, সারা দিন আপনি এয়ার কন্ডিশনার চালিয়ে বসে থাকতে পারবেন? শুধু ইলেকট্রিক বিল যে আকাশছোঁয়া আসবে তা নয়, অনেক সময়েই অতিরিক্ত এয়ার কন্ডিশনার চালালে বিদ্যুৎ ট্রিপ করে যায় বার বার। তাছাড়া, সারাক্ষন এসির মধ্যে বসে থাকলে কিছুদিনের মধ্যেই স্বাস্থ্য, চুল এবং ত্বক – তিনটিরই নানা সমস্যা দেখা দিতে সময় লাগবে না।

কী ভাবছেন, এই কাঠফাটা গরমে ঝলসে যেতে বলছি? আজ্ঞে না। সব সময়ে এয়ার কন্ডিশনার না চালিয়েও কিভাবে এই দাবদাহ থেকে রক্ষা পেতে পারেন সে উপায়ই জানাবো আজ।

জল জল করে ঘর মুছতে পারেন

অবাক হবেন না। এই উপায়টি (summer cool ideas without air conditioner) কিন্তু সত্যিই খুব কার্যকরী। দিনে দুই-তিন বার ঘরের মেঝে জল জল করে মুছতে পারেন। সম্ভব হলে জানালাও মুছে নিতে পারেন। এর পর ফ্যান চালিয়ে দিন। ওহ হ্যাঁ, ঘর বা জানালা মোছার আগে কপাট বন্ধ করে পর্দা টেনে দেবেন। ঘর অনেক ঠান্ডা থাকবে।

গাছ লাগান

সেই ছোটবেলা থেকেই শুনে আসছেন নিশ্চয়ই, ‘গাছ লাগান, প্রাণ বাঁচান’। এবার সত্যি সত্যিই ঘরে কয়েকটা ইন্ডোর প্ল্যান্ট লাগিয়ে ফেলুন তো! অ্যালো ভেরা থেকে শুরু করে স্নেক প্ল্যান্ট, মানি প্ল্যান্ট, পাম, লিলি বা যে-কোনও গাছ লাগাতে পারেন। এতে তিনটে সুবিধে – ঘরটি দৃষ্টিনন্দন হবে, ঘরের বাতাস শুদ্ধ থাকবে এবং ঘরের তাপমাত্রা অনেকটাই কমবে।

দেওয়ালের রং হালকা করুন

স্কুলে ফিজিক্স পড়ার সময়ে কিন্তু এই বিষয়টা পড়েছিলেন। হালকা রঙে আলো প্রতিফলিত হয়ে যায় এবং রং যত গাঢ় হয়, তত বেশি আলো শোষণ করে। যত আলো শোষিত হবে, ঘরের তাপমাত্রা কিন্তু তত বাড়বে। কাজেই, যদি সম্ভব হয়, ঘরের দেওয়ালে প্যস্টেল শেডের পেন্ট করান।

ভারী সুতির পর্দা রাখুন

জানালায় সুতির পর্দা টাঙান। চাইলে লিনেন বা অন্য কোনও ন্যাচারাল ফ্যাব্রিকের পর্দাও লাগাতে পারেন। এতে ঘরের তাপমাত্রা (summer cool ideas without air conditioner) অনেকটা কমে। একই ফর্মুলা অ্যাপ্লাই করুন বালিশের কভার ও বিছানার চাদরের ক্ষেত্রেও। সঙ্গে অবশ্যই খেয়াল রাখবেন, রং যেন হালকা হয়। বিছানা-বালিশ বেশি ময়লা হওয়ার আগেই বদলে ফেলুন।

রান্না ঘর ও বাথরুমে এগজস্ট ফ্যান চালিয়ে রাখুন

রান্না করার সময়ে গরমে হাঁসফাঁস না করে বরং এগজস্ট ফ্যান চালিয়ে রাখুন। এতে রান্না ঘরের গরম হাওয়া বেরিয়ে যাবে। সম্ভব হলে তাপ বাড়ার আগে রান্না শেষ করে ফেলুন। স্নানের সময়েও বাথরুমের এগজস্ট ফ্যান চালাতে ভুলবেন না। এতে কষ্ট হবে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text