Advertisement

Combination Skin

এই গরমে আপনার কম্বিনেশন ত্বকের জন্য কয়েকটি ফেসপ্যাকের সন্ধান দিলাম আমরা!

Indrani BoseIndrani Bose  |  Mar 30, 2021
এই গরমে আপনার কম্বিনেশন ত্বকের জন্য কয়েকটি ফেসপ্যাকের সন্ধান দিলাম আমরা!

কলকাতার গরম মানেই যেন সেই প্যাচপ্যাচে ঘাম, কী বাজে যে লাগে! সব সময়ই মুখ, হাত-পা সবই চ্যাটচ্যাট করতে থাকে। মনে হয়, কীভাবে যে একটু রিফ্রেশিং লাগতে পারে! তারই সন্ধান চলে অনবরত। যাঁদের তৈলাক্ত ত্বক তাঁদের একরকম কষ্ট, শুষ্ক ত্বকের জন্য অন্যভাবে যত্ন নিতে হয়। কিন্তু যাঁদের কম্বিনেশন ত্বক, তাঁদের আবার অন্য়ভাবে ভাবতে হয়, কারণ এই ধরনের ত্বকের প্রয়োজন বিশেষ যত্ন।

কম্বিনেশন ত্বক কী

কম্বিনেশন ত্বক হল, আপনার ত্বকের কিছু অংশ শুষ্ক হবে আবার আপনার ত্বকের কিছু অংশ হবে তৈলাক্ত। যাদের কম্বিনেশন ত্বক আছে, তাদের বেশিরভাগেরেই টি-জোন (কপাল, নাক, থুতনি) তৈলাক্ত এবং মুখ ও গাল শুষ্ক। তাই এই গরমে কম্বিনেশন ত্বকের প্রয়োজন বিশেষ যত্নের।

আপনি ঘরেই গরমকালের ফেসপ্যাক (summer face packs) বানিয়ে ফেলতে পারেন, কম্বিনেশন ত্বকের ফেসপ্যাক হিসেবে কয়েকটি উপদান বেশ বেশ উপকারী।

আপনারও কি কম্বিনেশন ত্বক?

মধু, দই ও গোলাপ জলের ফেসপ্যাক

এক টেবিল চামচ মধু, দই এবং গোলাপ জল নিতে হবে। খেয়াল রাখবেন, প্রত্যেকটির পরিমাণই এক হবে। ভাল করে প্রতিটি উপকরণ মিশিয়ে নেবেন। একটি মিশ্রণ তৈরি হবে। সেটি সারা মুখে ভাল করে লাগিয়ে নেবেন। অন্তত ২০ মিনিট রাখবেন। তারপর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলবেন।

দই আপনার ত্বকে শুষ্কতা নিয়ন্ত্রণ করবে এবং আপনার ত্বককে প্রয়োজনীয় ময়শ্চারাইজার (summer face packs) দেবে। গোলাপ জল আপনার ত্বককে রাখবে তরতাজা। মধু তো প্রাকৃতিক ময়শ্চরাইজার, সে কথা আপনি জানেন। গরমকালের ফেসপ্যাক হিসেবে এটি বেশ উপকারী।

শসা ত্বকের জন্য় ভাল

শসার ফেসপ্যাক

শসা ভাবলেই মনের মধ্যে তরতাজা বোধ হয়। তাই এটি আপনার ত্বকের জন্য গরমেও যে খুবই ভাল সেই কথা নিশ্চয়ই জানেন। অর্ধেকটা শসা নেবেন, তার সঙ্গে এক চা চামচ মধু এবং অর্ধেক চা চামচ দুধের সর নেবেন। প্রতিটি উপকরণ ভাল ভাবে মিশিয়ে নেবেন। একটি মিশ্রণ তৈরি হবে। সেই প্যাক ভাল ভাবে সারা মুখে লাগিয়ে নেবেন। তারই সঙ্গে চোখের উপর শসা রাখুন দুই টুকরো। ১৫ মিনিট এই ফেসপ্যাক লাগিয়ে রাখুন।

আপনার ত্বককে (summer face packs)আর্দ্র রাখবে। সঙ্গে আপনার ত্বককে রাখবে তরতাজা।

মুলতানি মাটির ফেসপ্যাক

মুলতানি মাটির ফেসপ্যাকের ব্যবহার দীর্ঘ বছর ধরে প্রতি বাঙালি বাড়িতেই হয়ে আসছে। তাই মুলতানি মাটি আপনি সহজেই বাজারে পেয়ে যাবেন। তবে মুলতানি মাটি ব্যবহার করলে বেশিরভাগ সময়েই ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই যখনই আপনি মুলতানি মাটির ফেসপ্যাক ব্যবহার করছেন, খেয়াল রাখবেন তার সঙ্গে গোলাপ জল মিশিয়ে নিতে হবে। কারণ, আপনার ত্বকের আর্দ্রতাও প্রয়োজন।

 

পরিমাণ মতো মুলতানি মাটি নেবেন। তার সঙ্গে পরিমাণ মতো গোলাপ জল মিশিয়ে নিন। যতক্ষণ না পর্যন্ত ফেসপ্যাক (summer face packs)মুখে শুকিয়ে যাচ্ছে, ততক্ষণ এই প্যাক আপনার মুখে লাগিয়ে রাখুন। তারপর সাধারণ জল দিয়েই মুখ ধুয়ে ফেলবেন। এতে আপনার ত্বক উপযুক্ত ময়শ্চারাইজারও পাবে, আবার আপনার ত্বক এই গরমেও থাকবে তরতাজা।

https://bangla.popxo.com/article/diy-toner-for-oily-skin-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!