Advertisement

Bridal Makeup

এই গরমে বিয়ে? কনের রূপের জেল্লা বজায় রাখতে মেকআপ করুন দেখে-বুঝে (Summer Makeup Hacks In Bengali)

popadminpopadmin  |  May 17, 2019
এই গরমে বিয়ে? কনের রূপের জেল্লা বজায় রাখতে মেকআপ করুন দেখে-বুঝে (Summer Makeup Hacks In Bengali)

Advertisement

গরমকালে বিয়ে করার ঝামেলা অনেক! বিয়ের প্রস্তুতিতেই সকলের অর্ধেক উৎসাহ শেষ হয়ে যাবে, বিয়ের দিনে পৌঁছতে-পৌঁছতে তো বর-কনেরই বিয়ের ইচ্ছে চলে যাওয়ার কথায কিন্তু কিছু করার নেই, সকলের তো আর শীতকালে বিয়ে করা হয়ে ওঠে না। তাই ঘামতে-ঘামতে এই গরমেই ছাদনাতলায়…কিন্তু ভাবুন তো কনের অবস্থাটা! বরমশাই না হয় স্যান্ডো গেঞ্জি আর ধুতিতেই প্রায় পুরো বিয়েটা সেরে ফেলবেন। কনের তো আর সেই যো নেই! তাকে তো বেনারসি-ভারী গয়না-মোটা মালা-মুকুট, মায় বরের জোড়, সবকিছুই পরে বিয়েটি সারতে হবে, তা সে গরমে ঘেমে প্রাণ বেরিয়ে যাক না কেন! আর পরে অ্যালবামের পাতা উল্টোতে গিয়ে দেখবেন, কনের কপালে পাশে ঘাম, নাকের উপরটা ঘামে চকচক করছে কিংবা ঘামে কপালে লেপটে আছে চুল!

অবশ্য অনেকে বলবেন, আজকাল তো অনেক বাড়িতেই এসি থাকে, ফলে কনের ততটা কষ্টও হয় না। তা হয়তো সত্যি। কিন্তু আমরা বলছি, এসি থাকুক বা না-থাকুক, এই গরমে কনের সাজ যেন ঘামে একটুও নষ্ট না হয়, সেই রহস্য জেনে রাখতে ক্ষতি কী? তাই এই প্রতিবেদনে আমরা বলে দিচ্ছি এমন কিছু কায়দার (Summer Makeup Hacks In Bengali) কথা, যা গরমকালের কনের মেকআপ রাখবে অটুট!

বিয়ের দিন মেকআপের সময় যে-যে বিষয়গুলি মাথায় রাখতে হবে

নিমেষে ত্বকের জেল্লা বাড়ান এই ফেসপ্যাকগুলির সাহায্যে

ত্বকের যত্ন নিন (Summer Skin Care Tips):

শুনে নিশ্চয়ই ভাবছেন যে, মেকআপের কায়দার সঙ্গে ত্বকের যত্ন নেওয়ার যোগাযোগটা ঠিক কোথায়! আসলে ঘাম, সঙ্গে চড়া রোদ আর পরিবেশ দূষণের কারণে গরমকালে ত্বকের বারোটা বেজে যেতে সময় লাগে না। তাই বিয়ের বেশ কিছুদিন আগে থেকেই ত্বকের যত্নে মন দিতে হবে। না হলে শুধু বিয়ের দিনে (Weddding) মেকআপ (Makeup Hacks) করে কিন্তু আর ড্যামেজ কন্ট্রোল যাবে না। এখন প্রশ্ন হল, ত্বকের যত্ন নেবেন কীভাবে? 

১| অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খান জেল্লা বাড়বে তাতেই (Add Antioxidants To Your Diet)

হবু কনের খাদ্যতালিকায় থাকুক আম, জাম, লেবু, আঙুর এবং পালং শাকের মতো খাবার। এই সব খাবারে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট (Antioxidant), যা রক্তে মেশামাত্র ক্ষতিকর টক্সিক উপাদানগুলিকে মেরে ফেলে। সঙ্গে ত্বকের ভিতরে কোলাজেনের উৎপাদনও বাড়িয়ে দেয়। ফলে উপকার মেলে হাতে-নাতে। আর ভিতর থেকে ত্বক একবার সুন্দর হয়ে উঠলে বাইরের জেল্লা বাড়তেও কিন্তু সময় লাগে না। হবু-কনেরী এর সঙ্গে দিনে দু’বার গ্রিন টিও পান করুন। কারণ, এতেও রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের খেয়াল তো রাখেই, সঙ্গে রোগ-ব্যাধি দূরে রাখতেও বিশেষ ভূমিকা নেয়।

২| আর্দ্রতা বজায় রাখতে বিশেষ ফেস মাস্ক (Apply Face Mask)

গরমকালে ঘামের সঙ্গে শরীর থেকে প্রচুর জল বেরিয়ে যায়। তাই বেশি করে জল খান যাতে ত্বকের আর্দ্রতা কমে না যায়। এর পাশাপাশি সপ্তাহে দু’ দিন এখানে বলা ফেস মাস্কদু’টির যে-কোনও একটি লাগান। 

কলা-মধুর মাস্ক: একটা কলার সঙ্গে ২ চামচ মধু মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। তারপর সেই মিশ্রণ মুখে লাগান। ২০ মিনিট অপেক্ষা করে হলকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। 

ওটমিল মাস্ক: ৩ চামচ ওটস গুঁড়োর সঙ্গে ১ চামচ দুধ এবং ১ চামচ মধু মিশিয়ে তৈরি পেস্ট মুখে লাগান। এই মিশ্রণটি লাগানোর পরে ১৫-২০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন এই পেস্টটি মুখে লাগালে ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা তো ফিরে আসবেই, সঙ্গে ব্রণর প্রকোপ কমতেও সময় লাগবে না।

৩| নিয়মিত স্ক্রাব করুন (Regular Scrub)

wedding-makeup-3

খালি চোখে দেখা না গেলেও ত্বকের উপরের অংশে প্রতিদিন মৃত কোষ জমতে থাকে। এই কারণেই মূলত ত্বকের জেল্লা কমে যায়। তাই বিয়ের আগে প্রায় দিনই ভাল করে মুখ পরিষ্কার করতে হবে। প্রয়োজনে কাজে লাগাতে পারেন বেকিং সোডা আর মধুর মিশ্রণ। ৩ চামচ বেকিং সোডার সঙ্গে ১ চামচ মধু, ১ চামচ ভিটামিন ই তেল, হাফ চামচ দারচিনি গুঁড়ো এবং ৩ চামচ দুধ মিশিয়ে নিতে হবে। তারপর সেই মিশ্রণ সারা মুখে লাগিয়ে খুব ধীরে-ধীরে সার্কুলার মোশনে মালিশ করতে হবে। তারপর ১৫ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলতে হবে। 

৪| ত্বকের যত্নে বরফ (Skin Icing)

নিয়মিত বরফ দিয়ে মুখে মালিশ করলে ত্বকের ভিতরে রক্তের প্রবাহ বেড়ে যায়। ফলে একাধিক উপকার মেলে। বিশেষত, চোখের নীচের কালি দূর হয়, ব্রণর প্রকোপ কমে, চোখের নিজের ফোলা ভাব কমে যায়, বলিরেখা মিলিয়ে যায় এবং ত্বকের জেল্লা (Makeup Hacks) বাড়ে। তাই তো বিয়ের আগে ত্বকের সৌন্দর্য বাড়াতে Ice Massage মাস্ট!

৫| নিয়মিত লাগান সানস্ক্রিন (Daily Sunscreen)

wedding-makeup-5

সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে ত্বকের যাতে কোনও ক্ষতি না হয়, তা সুনিশ্চিত করতে এস পি এফ ৩০ থেকে ৫০-এর মধ্যে যে সব সানস্ক্রিন আছে, তার কোনও একটা মুখে লাগান। বিশেষত, বাড়ির বাইরে গেলে তো সানস্ক্রিন লাগানো মাস্ট! আর যদি দিনের অনেকটা সময় বাড়ির বাইরে থাকতে হয়, তা হলে প্রতি তিন ঘণ্টা অন্তর সনস্ক্রিন লাগাতে হবে। দেখবেন, এই নিয়মগুলি মানলে ত্বকের কোনও ক্ষতিই হবে না।

বিয়ের দিন মেকআপের সময় যে-যে বিষয়গুলি মাথায় রাখতে হবে (Wedding Makeup Hacks For Summer Brides):

summer-makeup-tips-and-hacks-for-bride

এই টিপসগুলি মেনে মেকআপ করুন। দেখবেন, এত গরমেও মেকআপ নষ্ট হবে না!

১| ভাল করে মুখ পরিষ্কার করে নিন (Face Cleansing)

মেকআপ শুরুর আগে মুখে যেন একটুও তেল বা ময়লা না থাকে। তাই প্রথমে ফেসওয়াশ দিয়ে ভাল করে মুখ ধুয়ে নিন। তারপর নরম তোয়ালে দিয়ে মুখ মুছে নিন।

popxo recommends: Himalaya Herbals Purifying Neem Face Wash

২| মৃত কোষ ধুয়ে ফেলুন (Exfoliate Skin)

মেকআপ শুরুর আগে এক্সফোলিয়েট না করলে যেমন মেকআপই করুন না কেন, তা কিন্তু দীর্ঘস্থায়ী হবে না। সেই কারণেই ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে (Makeup Hacks) নেওয়ার পরে আরও একবার স্ক্রাবার দিয়ে মুখ ধুতে হবে, যাতে মৃতকোষের স্তর সরে যায়। এক্ষেত্রে বাজারচলতি কোনও ফেসওয়াশ যেমন ব্যবহার করতে পারেন, তেমনই বাড়িতে তৈরি স্ক্রাবার ব্যবহার করলেও কিন্তু সমান উপকার পাওয়া যায়।

৩| মেকআপ শুরুর আগে ত্বক আর্দ্র থাকাটা জরুরি (Skin Moisturiser)

summer-makeup-tips-and-hacks-for-bride 12

ত্বক শুষ্ক হয়ে গেলে মেকআপ দীর্ঘস্থায়ী হবে না। তাই মেকআপ শুরু আগে অয়েল-ফ্রি ময়শ্চারাইজার মুখে লাগিয়ে নিতে হবে। এতে ত্বক যেমন আর্দ্র থাকবে, তেমনই জেল্লাও বাড়বে।

POPxo recommends: Clean & Clear Oil Free Moisturizer

৪| সানস্ক্রিন লাগানোর পালা (Apply Sunscreen)

সন্ধ্যেবেলা মেকআপ করার সময় সানস্ক্রিন না লাগালেও চলে, কিন্তু সকালে মেকআপ করার সময় ময়শ্চারাইজার লাগানোর পরে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না যেন! এতে গরমের কারণে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা যেমন কমবে, তেমনই মেকআপ (summer makeup) খারাপ হয়ে যাওয়ার ভয়ও আর থাকবে না।

POPxo recommends: Lotus Herbals Safe Sun UV Screen Matte Gel, SPF 50

৫| প্রাইমার লাগাতে ভুলবেন না (Use Primer)

ময়শ্চারাইজার লাগানোর পর ঠিক মতো প্রাইমার লাগান। তাতে চটজলদি মেকআপ খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা আর থাকবে না। প্রাইমার মূলত মেকআপকে ধরে রাখে। তাই তো ঘাম হলেও মেকআপ নষ্ট হয়ে যাওয়ার ভয় আর থাকে না। আপনার ত্বক যদি খুব তৈলাক্ত হয়, তা হলে অয়েল-ফ্রি প্রাইমার ব্যবহার করা উচিত।

৬| ফাউন্ডেশন টিপস (Foundation Tips To Follow)

প্রাইমার লাগানোর পর এবার ফাউন্ডেশনের পালা। ফাউন্ডেশন ব্রাশের সাহায্যে খুব ধীরে-ধীরে তরল ফাউন্ডেশন লাগিয়ে ফেলুন। তারপর ছোট্ট ব্রাশের সাহায্যে অল্প করে ট্রান্সলুসেন্ট পাউডার নিয়ে সারা মুখে লাগান। পাউডার লাগালে ফাউন্ডেশন ঠিক থাকবে। অনেক মেকআপ আর্টিস্টই কনের জেল্লা বাড়ানোর জন্য ব্রোঞ্জার করেন। তবে গরমকালে তা না লাগানোই ভাল, কারণ, ঘামে ব্রোঞ্জারের রং কালো হয়ে যেতে পারে। বরং তার বদলে ব্যবহার করতে পারেন ম্যাট শিমার পাউডার।

POPxo recommends: Lakme 9 to 5 Weightless Mousse Foundation

৭| ব্লাশ ব্যবহার করতে হবে ঠিক-ঠিক নিয়ম মেনে (Use Blusher)

একটা ব্রাশে অল্প করে ব্লাশ নিয়ে একটু ঝেরে নিন। এবার মুখটা একটু হাসিহাসি করে দুই গালে হলকা স্ট্রোকে লাগিয়ে ফেলুন। এতে দেখতে যেমন সুন্দর লাগবে, তেমনি ত্বকে উপস্থিত অতিরিক্ত তেলের কারণে মেকআপ (Summer Makeup Hacks) নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কাও আর থাকবে না।

আরও পড়ুন: ব্রাইডাল মেকআপ টিপস (Bridal makeup tips)

৮| হালকা মেকআপ করুন (Light Makeup)

খুব চড়া মেকআপ করলে কিন্তু বিপদ। তাতে খুব তাড়াতাড়ি মেকআপ খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই একটু হালকা মেকআপ করুন। ত্বকের খুঁত ঢাকতে ব্যবহার করুন, তবে তা-ও ম্যাট হওয়া চাই।

৯| চোখের মেকআপ (Eye Makeup Hacks)

summer-makeup-tips-and-hacks-for-bride 13

এবার চোখের দিকে নিজর ফেরান। এক্ষেত্রে যে-যে বিষয়গুলি মাথায় রাখতে হবে, তা হল…

ক. কনসিলারের ব্যবহার মাস্ট। তাতে চোখের নীচের কালি যেমন মিলিয়ে যাবে, তেমনই বলিরেখাও আর দেখতে পাওয়া যাবে না।

খ. একবার আইশ্য়াডো লাগিয়ে নেওয়ার পরে আরও একবার লাগাবেন। তাতে অল্প সময়েই চোখের মেকআপ খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা আর থাকবে না।

গ. ঘামের কারণে চোখের মেকআপ যাতে খারাপ না হয়ে যায়, তা সুনিশ্চিত করতে waterproof mascara ব্যবহার করতে ভুলবেন না!

ঘ. আইলাইনারের ক্ষেত্রে একটু সাবধান থাকাই ভাল। এক্ষেত্রে কোনও উজ্জ্বল রং নয়, বরং কালো রঙের Waterproof Eyeliner ব্যবহার করাই নিরাপদ।

POPxo recommends: New York The Colossal Liner

আরও পড়ুন: রহস্যময় চোখের মেকআপ টিপস

১০| লিপস্টিক লাগান লেয়ার করে (Layer Your Lipstick)

প্রথমে ঠোঁটে অল্প লিপ বাম লাগিয়ে নিন। তারপর লিপ পেনসিল দিয়ে আউটলাইন এঁকে নিন। এবার lipstick লাগানোর পালা। ব্রাশ দিয়ে লিপস্টিক লাগাবেন, সরাসরি নয়। এরপর Lipstick Sealer লাগাতে ভুলবেন না যেন! তাতে ঠোঁটের রং খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা আর থাকবে না।

POPxo recommends: Lakme Enrich Matte Lipstick 

১১| গরম ভুলুন চুলের স্টাইলে (Summer Hairstyles)

summer-makeup-tips-and-hacks-for-bride 9

এই গরমে ভুলেও চুল খুলে রাখবেন না। বরং খোঁপা বা পনিটেল করতে পারেন। সঙ্গে ব্যবহার করা যেতে পারে নানা Hair Accessories, যা কনের সাজে (Wedding) আরও বৈচিত্র আনবে। আমরা এখানে তিনটি খোঁপার (DIY Summer-Proof Hairdo) কথা বলে দিচ্ছি, যা বিয়ের দিন সকালে বাঁধা যেতেই পারে।

ক. বুফোঁ খোঁপা (Bouffant Bun)

ভাল করে ব্যাক কোম্বিং করে নিন, এতে চুলের ভলিউম বাড়বে। তারপর চিরুনির সাহায্যে চুলটা ডান দিকে, নয়তো বাঁদিকে নিয়ে এসে উঁচু করে খোঁপা বেঁধে ফেলুন। দেখবেন, খোঁপাটা এমনির তুলনায় বেশি ফুলে আছে। একেই বলে বুফোঁ খোঁপা। 

 

খ. অ্যাঙ্গিউলার লুপ বান (Loop Bun)

শুনতে যতটা কঠিন লাগছে, এমন খোঁপা বাঁধা কিন্তু অতটা কঠিন কাজ নয়। একটা পনিটেল করে নিন। তারপর পনিটেলের শেষের দিকটা গোল করে খোঁপার আকারে মুড়িয়ে নিয়ে একটা পিন লাগিয়ে ফেলুন। ব্যস, খোঁপা তৈরি।

 

গ. টপ নট (Top Knot Bun)

মাথা নিচু করে সমস্ত চুল উল্টে নিন। তারপর হাতের সাহায্যে মাথার উপর যতটা সম্ভব উঁচু করে তুলে খোঁপা বাঁধুন। রেডি আপনার টপ নট।

আরও পড়ুন: মেকআপ – এর এ টু জেড

নিমেষে ত্বকের জেল্লা বাড়ান এই ফেসপ্যাকগুলির সাহায্যে (Sweat Proof Facepacks To Apply Before Makeup):

summer-makeup-tips-and-hacks-for-bride 10

১| পেঁপে, চন্দন গুঁড়ো আর অ্যালো ভেরা (Papita, Sandalwood and Aloe Vera Face Pack)

হাফ কাপ পেঁপের সঙ্গে সম পরিমাণে চন্দনগুঁড়ো আর অ্যালো ভেরা জেল মিশিয়ে নিন। তারপর তাতে কয়েক চামচ গোলাপ জল মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। এবার মিশ্রণটি মুখে লাগিয়ে কম করে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হলে মুখ ধুয়ে নিন।

২| টোম্যাটো এবং চিনি (Tomato and Sugar Face Pack)

কয়েক টুকরো টোম্যাটো নিয়ে চটকে নিন। তারপর তাতে ১ চামচ চিনি ভাল করে মেশান। এবার সেই পেস্টটা মুখে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। সময় হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

বিয়ের দিন মেকআপের জন্য সকলে মেকআপ (Makeup) আর্টিস্টের উপরেই ভরসা রাখেন। আপনিও তা-ই রাখুন। কিন্তু তার আগে আমাদের দেওয়া টিপসগুলি কাজে লাগালে ক্ষতি তো কিছু নেই, উল্টে লাভই আছে ভরপুর। তা হলে গরমে কনেও থাকবে ফুরফুরে আর তার সাজও হবে জেল্লাদার!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!