home / ফ্যাশন
মুখের গড়ন অনুযায়ী কিনে ফেলুন সানগ্লাস (Sunglass)

মুখের গড়ন অনুযায়ী কিনে ফেলুন সানগ্লাস (Sunglass)

শীত-বসন্তের মিঠে রোদের দিন শেষ। এ বার তো গরমের (Summer) প্রখর রোদ শুরু হওয়ার পালা! এই পিচগলা রোদ্দুরের মধ্যে তো আর এসি ঘরে বসে থাকা যায় না। কাজের প্রয়োজনে বাইরে বেরোতেই হবে! তাই ব্যাগে ছাতা, সানস্ক্রিন, ওয়েট টিস্যু, অ্যালোভেরা জেল, জলের বোতল তো রাখবেনই। আরও একটা জিনিস যেটা রাখা মাস্ট, সেটা হল সানগ্লাস। কারণ এই সময় রোদের ক্ষতিকর রশ্মি, দূষণ, ধূলিকণায় আপনার চোখ ক্ষতিগ্রস্ত হয়। তার থেকে বাঁচার জন্য সানগ্লাস (Sunglass) খুবই জরুরি। অনেকেই মনে করেন যে, এটা গরমের (Summer) সময় মাস্ট হ্যাভ। কিন্তু সারা বছরই এমনকী মেঘলা দিনেও সানগ্লাস ব্যবহার করা উচিত। আর সানগ্লাস (Sunglass) যে কেবল চোখকে (Eyes) রক্ষা করে, তা নয়। আপনাকে আরও ফ্যাশনেবল করে তোলে। সানগ্লাসই বদলে দেবে আপনার লুকও। তাই সানগ্লাস (Sunglass) কেনার সময় অনেক কিছু মাথায় রাখতে হয়। হালফ্যাশনে ক্যাটস আই, গগলস, বাটারফ্লাই সানগ্লাস (Sunglass) বেশ ইন। সানগ্লাসের কাচ পোলারাইজড হলে চোখের (Eyes) আরামও হয় তাতে। কিন্তু কী ধরনের সানগ্লাস আপনার মুখে মানাবে, সেটা সবার আগে বুঝতে হবে। আর নিজের ফেস শেপ (Face shape) বুঝে নিয়েই কিনে ফেলতে হবে সানগ্লাস (Sunglass)।

স্কোয়ার শেপ ফেস

butter fly sunglasses

ADVERTISEMENT

যাঁদের মুখের গড়ন (Face shape) এই ধরনের, তাঁদের কপাল বেশ বড়, স্কোয়ার শেপের চিন আর ‘জ’ লাইন বেশ স্ট্রং হয়। এই ধরনের মুখের জন্য রাউন্ড অথবা ওভাল ফ্রেমস মানানসই। তাই ট্রাই করে দেখতে পারেন অ্যাভিয়েটর সানগ্লাসেস আর বাটারফ্লাই সানগ্লাসেস।

রাউন্ড ফেস শেপ

catseye sunglass

ADVERTISEMENT

যাঁদের ফেস শেপ (Face shape) রাউন্ড, তাঁদের বড় কপাল, গাল ভরাট আর ‘জ’ লাইন গোল হয়। তাই এমন সানগ্লাস ট্রাই করতে হবে, যাতে মুখটা আরও গোল না দেখায়। সেই কারণে গোলাকার ফ্রেম এড়িয়ে চলুন। রাউন্ড ফেস শেপের ক্ষেত্রে ভাল লাগবে স্কোয়ার অথবা রেকট্যাঙ্গুলার সানগ্লাস। তাই এ ধরনের ফেস শেপ যে সব মহিলাদের, তাঁরা ট্রাই করতে পারেন ক্যাটস আই সানগ্লাস।

ওভাল ফেস শেপ

wayfarer sunglass

ADVERTISEMENT

ওভাল ফেস ফেপ হচ্ছে একেবারে আইডিয়াল ফেস শেপ। যাঁদের ওভাল ফেস শেপ রয়েছে, তাঁদের চিন কপালের থেকে অল্প সরু। এই ফেস শেপ ভার্সেটাইল হওয়ায় সব রকম সানগ্লাস পরা যেতে পারে। তবে সব থেকে বেশি যেটা ভাল লাগবে, সেটা হল- ওয়েফেয়ারার সানগ্লাস। কারণ এর অ্যাঙ্গুলার শেপ কার্ভি ফেসের ক্ষেত্রে ভারসাম্য রক্ষা করে।

অবলং ফেস শেপ

square sunglass

ADVERTISEMENT

এই ধরনের মুখের গড়নের ক্ষেত্রে মুখ হয় লম্বা আর সরু। যাঁদের মুখের গড়ন এ রকম, তাঁদের স্ট্রং ফেসিয়াল স্ট্রাকচার হয়। এই ধরনের মুখের গড়নের ক্ষেত্রে এমন সানগ্লাস ব্যবহার করতে হবে, যার ধারগুলো অ্যাঙ্গুলার। তা ছাড়া ওভারসাইজড সানগ্লাসও (Sunglass) এই ধরনের মুখের গড়নে (Face shape) মানানসই। ব্যবহার করতে পারেন অ্যাভিয়েটর সানগ্লাস অথবা স্কোয়ার শেপের সানগ্লাসও।

ডায়মন্ড ফেস শেপ

aviator sunglasses

ADVERTISEMENT

এই ধরনের শেপের মুখে (Face shape) আই লাইন আর ‘জ’ লাইন সরুর দিকে আর চিক বোনস চওড়া ধরনের হয়। এই ধরনের মুখের ক্ষেত্রে অ্যাভিয়েটর সানগ্লাস বেস্ট। কারণ এই ধরনের সানগ্লাস আসলে চওড়া আই লাইনের একটা ইলিউশন তৈরি করে আপনার লুকটাকে ব্যালান্স করে।

ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!

02 Apr 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text