home / ওয়েলনেস
ঝাল খেতে ভালবাসেন? আপনার জন্য সুখবর!

ঝাল খেতে ভালবাসেন? আপনার জন্য সুখবর!

বলেন কি! শরীর ভালে থাকবে কাঁচা লঙ্কা খেলে? একেবারেই! আসলে এই ঝাল সব্জিটিতে মজুত রয়েছে প্রচুর মাত্রায় ডায়াটারি ফাইবার, থিয়ামিন, রাইবোফ্লবিন, নিয়াসিন, ফলেট, আয়রন, মেঙ্গানিজ এবং ফসফরাস। সেই সঙ্গে রয়েছে আরও বেশ কতক পুষ্টিকর উপাদান, যেমন- ভিটামিন এ, সি,কে,বি৬,পটাশিয়াম, কপার এবং ম্যাগনেসিয়াম। প্রসঙ্গত, এই সবকটি উপাদানই কিন্তু নানা ভাবে শরীরের উপকারে লেগে থাকে। আর সেই কারণেই মেলে বেশ কিছু উপকার। (surprising health benefits of green chilies)

হার্ট সুস্থ থাকে

একেবারে ঠিক পড়েছেন! নিয়মিত দুটো করে কাঁচা লঙ্কা খেলে বাস্তবিকই হার্টের কোন ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না। আসলে লঙ্কায় উপস্থিত বেশ কিছু উপকারি উপাদান একদিকে যেমন রক্তে উপস্থিত খারাপ কোলেস্টেরলের মাত্রাকে কমিয়ে ফেলে, তেমনি ট্রাইগ্লিসারাইড যাতে নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়, সেদিকেও খেয়াল রাখে। শুধু তাই নয়, কোনও ভাবেই যাতে ব্লাড ক্লট না হয়, তাও সুনিশ্চিত করে এই প্রাকৃতিক উপাদানটি। ফলে অ্যাথেরোস্ক্লেরোসিস এবং হার্ট অ্যাটাকের আশঙ্কা যায় কমে। সেই সঙ্গে সম্ভাবনা কমে স্ট্রোকের খপ্পরে পরারও।

স্ট্রেস কমে

মন খারাপ নাকি? তাহলে চটজলদি একটা কাঁচা লঙ্কা খেয়ে ফেলুন, গরম ভাতে বা মুড়ি-মাখায়। দেখবেন মন-মেজাজ একেবারে চাঙ্গা হয়ে উঠবে। আসলে এই ঝাল সব্জিটি খাওয়া মাত্র এন্ডোরফিন হরমোনের ক্ষরণ বেড়ে যায়। ফলে স্ট্রেস লেভেল তো কমেই, সেই সঙ্গে মন আনন্দে ভরে ওঠে। (surprising health benefits of green chilies)

ক্যান্সারের আশঙ্কা অনেকটাই কমে

বেশ কিছু স্টাডিতে দেখা গেছে কাঁচা লঙ্কায় রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরে প্রবেশ করা মাত্র এমন খেল দেখায় যে দেহের ইতিউতি জমে থাকা ক্ষতিকর টক্সিক উপাদানেরা সব বেরিয়ে যায়। ফলে স্বাভাবিকভাবেই ক্যান্সার সেল জন্ম নেওয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে। প্রসঙ্গত, প্রস্টেট সম্পর্কিত যে কোনও রোগকে দূরে রাখতেও কিন্তু কাঁচা লঙ্কা বিশেষ ভূমিকা পালন করে থাকে।

সাইনাসের সমস্যা দূরে যায়

লঙ্কা খেলে ঝাল লাগে কেন জানেন? আসলে এতে রয়েছে ক্যাপসিসিন নামক একটি উপাদান, যা লঙ্কার ঝাল স্বাদের পিছনে দায়ী। এই ক্যাপসিসিন কিন্তু শরীরের নানাবিধ উপকারেও লেগে থাকে। এছাড়াও ক্যাপসিসিন শরীরে প্রবেশ করা মাত্র মিউকাস মেমব্রেনের মধ্যে রক্তের প্রবাহ বেড়ে যায়। ফলে সাইনাস ইনফেকশনের প্রকোপ কমতে সময় লাগে না। (surprising health benefits of green chilies)

ডায়েবেটিক রোগিদের জন্য উপকারী

পরিবারে কি ডায়াবেটিসের মতো মারণ রোগের ইতিহাস রয়েছে? তাহলে নিয়মিত কাঁচা লঙ্কা খেতে পারেন আপনিও। কারণ এতে উপস্থিত নানাবিধ উপকারি উপাদান রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। ফলে স্বাভাবিকভাবেই ডায়াবেটিসের মতো রোগ ধারে কাছে ঘেঁষার সুযোগই পায় না।

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে

ছোট-বড় কোনও রোগই ধারে কাছে ঘেঁষতে পারবে না যদি নিয়মিত দুটো করে কাঁচা লঙ্কা খাওয়া যায় তো। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, বিটা ক্যারোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা দেহের রোগ প্রতিরোধী ব্যবস্থাকে এতটাই শক্তিশালী করে তোলে যে কোনও রোগ-জীবাণুই শরীরের ক্ষতি করে উঠতে পারে না। প্রসঙ্গত, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট শুধু ইমিউনিটি বাড়ায় না, সেই সঙ্গে দৃষ্টিশক্তির উন্নতি ঘটাতে এবং ত্বককে সুন্দর করে তুলতেও সাহায্য করে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text