home / Women's Day
“আমার হৃদয় থেকে জন্ম নিয়েছে'”,  মেয়েকে নিয়ে হাজার প্রশ্নের  জবাব সুস্মিতার

“আমার হৃদয় থেকে জন্ম নিয়েছে'”, মেয়েকে নিয়ে হাজার প্রশ্নের জবাব সুস্মিতার

মা হওয়ার জন্য় কি সন্তানকে গর্ভে ধারণ করতেই হয়? মাতৃত্বের সংজ্ঞাটা কি সেরকমই? সন্তানের দায়িত্ব নেওয়ার জন্য় কি একজন বাবার প্রয়োজন হয়ই? এরকম অনেক প্রশ্নই আমাদের ভাবায়। আরও বেশি বিদ্ধ করে ‘সিঙ্গল মাদার’দের। বিয়ে না করে সন্তানকে দত্তক নিলে অনেক প্রশ্নের মুখেই পড়তে হয়। প্রশ্নের মুখে পড়াই এই সমাজে যেন অত্য়ন্ত স্বাভাবিক। কিন্তু এরকম অনেক সিঙ্গল মাদার তাঁদের সন্তানদের নিয়ে সুখে আছেন। অন্য়তম উদাহরণ সুস্মিতা সেন (susmita sen) । ২০০১ সালে প্রথমবার মা হন সুস্মিতা। ২০১০ সালে দ্বিতীয়বার। দুই কন্য়া রেনে ও আলিশাকে নিয়ে কম প্রশ্নের মুখে পড়তে হয়নি বিশ্ব সুন্দরীকেও (susmita sen) । কিন্তু একা হাতে সামলেছেন। নারী দিবসের দিন সুস্মিতা সেই কথাই আরও একবার মনে করেছেন। জানিয়েছে, ‘রেনে জন্ম নিয়েছে সুস্মিতার হৃদয় থেকে’। ইনস্টাগ্রামে কী লিখলেন সুস্মিতা(susmita sen)

সুস্মিতা (susmita sen) কী লিখলেন

যখন আমার বয়স ২৪, রেনে আমার হৃদয় থেকে জন্ম নেয়। এটা অনেক বড় সিদ্ধান্ত ছিল। অনেকেই এই নিয়ে প্রশ্ন করেছিলেন। কীভাবে বিয়ে না করে একজন সন্তানকে তুমি বড় করবে? সিঙ্গল পেরেন্ট হওয়ার জন্য় কি তুমি প্রস্তুত? তোমার ব্যক্তিগত এবং কর্মজীবনে এই সিদ্ধান্তের প্রভাব পড়তে পারে, তা কি বোঝ? প্রশ্ন এবং মতামতের কোনও শেষ ছিল না।

ADVERTISEMENT

তবু, আমার যা মনে হয়েছে আমি তাই করেছি। আমি জানতাম, আমি মা হওয়ার জন্য় তৈরি। আমার জীবনে নেওয়া সর্বশ্রেষ্ঠ সিদ্ধান্ত এটি। তাই দুবার একই পদক্ষেপ করি। এখন আমার দুজন ফুটফুটে কন্যা আছে, রেনে ও আলিশা।

আমি আমার মতো, কারণ আমি মনের কথা শুনি। যখন সঠিক পথপ্রদর্শনের প্রয়োজন হয়, তখন আমি তা গ্রহণ করি।

ADVERTISEMENT

বার বার প্রশ্নের মুখে পড়েছেন

প্রশ্নের মুখে পড়তে হয়েছে সুস্মিতা কন্য়া রেনেকেও। বিভিন্ন সময় তাঁর জন্ম পরিচয় নিয়ে প্রশ্ন করা হয়েছে। তিনি বলেছিলেন, “সোশ্য়াল মিডিয়ায় আমার মায়ের আসল পরিচয় জানতে আমায় প্রশ্ন করা হয়েছিল। আমিও তাঁদের কাছে জানতে চেয়েছিলাম, আসল মায়ের সংজ্ঞা কী? আমার জন্ম হয়েছে আমার মায়ের মনে। এটাই সত্য়ি।”

মূল ছবি – ইনস্টাগ্রাম

ADVERTISEMENT

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
09 Mar 2022
good points

Read More

read more articles like this
good points logo

good points text