home / Fitness
নিয়মিত সাঁতার নাকি সাইকেল চালানো, কোনটায় ওজন কমবে তাড়াতাড়ি

নিয়মিত সাঁতার নাকি সাইকেল চালানো, কোনটায় ওজন কমবে তাড়াতাড়ি

ওজন কমানোর জন্য ক্য়ালোরি বার্ন করা প্রয়োজন। আপনি কত পরিমাণ ক্যালোরি গ্রহণ করছেন ও কী পরিমাণ ক্যালোরি বার্ন করছেন, তার উপরেই নির্ভর করে আপনার কত ওজন কম হল। ওজন কমানোর জন্য় আপনি জিমে ভর্তি হতে পারেন। আবার অনেকেই ওজন কমানোর জন্য বিভিন্ন কার্ডিও এক্সারসাইজই পছন্দ করেন। সাঁতার কাটা, দৌড়ানো বা সাইকেল চালানোর মতো ব্যায়াম (swimming or cycling)তাঁরা করেন। প্রথমে সাইকেল চালানো ও সাঁতার কাটার বিষয়ে একটু আলোচনা করা যাক।

এখন অনেকের মনেই এই প্রশ্ন আসে যে, সাইকেল চালানো না কি সাঁতার কাটা, কোনটায় তাড়াতাড়ি ওজন কমে বা বেশি পরিমাণে ওজন কমে? আসলে সেটা নির্ভর করে আপনি কী পরিমাণ ক্যালোরি বার্ন করলেন তার উপর। এই প্রবন্ধে আমরা সেই তুলনামূলক আলোচনাই করব।

সাঁতার কাটার উপকারিতা

সাঁতার কাটেন?

সাঁতার এক ধরনের কার্ডিও এক্সারসাইজ(swimming or cycling)

দৌড়ানো, স্পট জগিং ইত্যাদির মতোই সাঁতারও এক ধরনের কার্ডিও এক্সারসাইজ। কার্ডিও এক্সারসাইজে আপনার শরীরের হার্ট রেট প্রথমেই একটি পর্যায়ে নিয়ে যেতে হয়, তারপর সেই হার্ট রেট বজায় রেখেই এক্সারসাইজ করেন আপনি। এতে আপনার শরীরে যেমন শ্বাস-প্রশ্বাস প্রক্রিয়া ভাল হয়। আপনার ফুসফুসের কার্যক্ষমতা অনেকাংশেই বেড়ে যায়। তার সঙ্গে হার্টের ক্ষমতাও বাড়ে, এবং আপনার হার্ট ভাল থাকে। তাই সাঁতার কাটলে শুধু যে আপনার শারীরিক পরিশ্রম হয় তাই নয়, একইসঙ্গে শরীরের অভ্য়ন্তরীণ একাধিক অঙ্গ কিন্তু সুস্থ থাকে। কারণ, সাঁতারের উপকারিতা অনেক(swimming or cycling) ।

জগিং কিংবা পলিমেট্রিক ট্রেনিংয়ের মতোই সাঁতারও আপনার ওয়ার্কআউট রুটিনে একটি কার্ডিও। যা আপনার হাড়ের উপর খুব জোর ফেলে না ঠিকই, কিন্তু আপনার পেশি ও জয়েন্টকে মজবুত করে। তাই বয়স্কদের মধ্যে যাঁদের আর্থ্রাইটিসের সমস্যা রয়েছে, তাঁদের জন্য সাঁতার খুবই উপকারী। আপনাকে সক্রিয় রাখে, একইসঙ্গে শরীরের প্রতিটি অংশের খেয়াল রাখে।

অতিরিক্ত ক্যালরি বার্ন করতে চাইলে সুইমিং অদ্বিতীয়। সাধারণত কোনও মানুষের ওজন এবং ধাতের উপরে নির্ভর করে। তিনি এক ঘণ্টা ব্যায়াম করলে তাঁর কত পরিমাণ ক্যালোরি বার্ন হতে পারেন। তবে অন্যান্য সাধারণ ব্যায়ামে আপনি যে পরিমাণ ক্যালোরি বার্ন করবেন, তার তুলনায় সাঁতারে ক্যালরি বার্নের হার কিন্তু বেশি। তাহলে কবে শুরু করছেন সাঁতার কাটা।

সাইকেল চালানোর উপকারিতা

নাকি সাইকেল চালান?

দৌড়ানোর মতোই সাইকেল চালানোর জন্য আপনাকে পরিশ্রম করতে হয়। এবং তার জন্য আপনার শরীরে বেশি পরিমাণ অক্সিজেন প্রয়োজন হয়। শ্বাস-প্রশ্বাস প্রক্রিয়া দ্রুত চলে। সেই জন্য নিয়মিত সাইকেল চালালে আপনার ফুসফুস ভাল থাকে ও কার্যক্ষমতা বাড়ে। সাইকেল চালালে মূল ব্যায়াম হয় পায়ের। তাই আপনি যদি নিয়মিত সাইকেল চালাতে পারেন পায়ের পেশি সচল থাকবে। পায়ের জোর বাড়বে। পায়ে রক্ত সঞ্চালন ভাল হবে। এছাড়াও, YMCA-র একটি গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা ব্যায়াম করেন না তাঁদের থেকে ৩২ শতাংশ বেশি ভাল থাকে যাঁরা ব্যায়াম করেন তাঁরা। নিয়মিত যাঁরা সাইকেল চালান, তাঁদের কাছে সাইকেল চালানো মেডিটেশনের মতো কাজ করে(swimming or cycling) । মনসংযোগও বাড়ে।

কোন ব্যায়ামে(swimming or cycling) কত ক্যালোরি বার্ন?

একজন ৭০ থেকে ৮০ কেজি ওজনের মানুষ এক ঘণ্টা সাঁতার কাটলে ৭৫০ ক্যালোরি বার্ন করতে পারেন।

একজন ৭০ থেকে ৮০ কেজি ওজনের মানুষ এক ঘণ্টা ১০-১৫ এমপিএইচ-এ সাইকেল চালালে ৬০০ ক্যালোরি বার্ন করতে পারেন।

তাহলে বুঝতেই পারছেন, সাঁতার কাটলে আপনার ক্যালোরি বার্ন হয় বেশি(swimming or cycling) । তাই ওজন কমার সম্ভাবনাও বেশি।

যে বিষয়টি খেয়াল রাখবেন (swimming or cycling)

আপনার শারীরিক অবস্থা, স্বাস্থ্যের কথা মাথায় রেখে আপনার চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আপনি ব্যায়াম করবেন। ডায়েটের দিকে নজর দেবেন। আপনার ডায়েটের উপরেই ৭০ শতাংশ নির্ভর করে আপনার ওজন কমবে কি না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text