logo
Logo
User
home / লাইফস্টাইল
পিরিয়ড পিছিয়ে দেওয়ার ওষুধ খাবেন ভাবছেন?  জেনে নিন এর খারাপ দিক কী কী

পিরিয়ড পিছিয়ে দেওয়ার ওষুধ খাবেন ভাবছেন? জেনে নিন এর খারাপ দিক কী কী

কখনও বিয়ে বাড়ির চক্করে তো, কখনও-সখনও ঘুরতে যেতে বা অন্য কারণে পিরিয়ডের ডেট পিছনের প্রয়োজন পড়েই। সেক্ষেত্রে সিংহভাগই কন্ট্রাসেপটিভ পিলের বা ওই ধরনের কিছু ওষুধে উপরই ভরসা রাখতে পছন্দ করেন। তাতে কাজ হয় হয়তো। কিন্তু সেই সঙ্গেই যে বেশ কিছু ধরনের শারীরিক সমস্যা হওয়ারও আশঙ্কা থাকে, সেই নিয়ে কেউ খোঁজই রাখেন না। কী কী সমস্য়া হতে পারে? চিকিৎসকের নির্দেশ ছাড়া এই ধরনের ওষুধ খাওয়া কখনও কখনও লাইফ রিস্কেরও কারণ হতে পারে। 

মারাত্মক ব্লিডিং হওয়ার আশঙ্কা থাকে

don't take contraceptive pill

pixabay

এই ধরনের ওষুধ (pills) খাওয়ার পরের কয়েক মাস পিরিয়ডের সময় মাত্রাতিরিক্ত রক্তক্ষরণ হতে পারে। সেই সঙ্গে অসহ্য যন্ত্রণা হওয়ার আশঙ্কা যেমন থাকে, তেমনই অন্যান্য শারীরিক কষ্টও কিছুটা বেড়ে যায়। তাই বুঝেশুনে সিদ্ধান্ত নেবেন। হঠাৎ করে এমন ধরনের ওষুধ খেলে কিন্তু বিপদ। তাই সাবধান!

আরও বেশ কিছু সমস্যা হওয়ার আশঙ্কা থাকে

contraceptive pill can cause many more health problems

pixabay

কথায় কথায় কন্ট্রাসেপটিভ পিল খাওয়া শুরু করলে শরীরের যে বারোটা বাজবেই, তাতে কোনও সন্দেহ নেই! বিশেষ করে deep vein thrombosis-এর মতো রোগের খপ্পরে পড়ার আশঙ্কা বাড়বে। শুধু তাই নয়, এই ওষুধের কারণে pulmonary embolism রোগও হতে পারে। আর একথা জেনে রাখা ভাল যে একবার এই সব রোগের খপ্পরে একবার পড়লে নাকি সারা জীবন শারীরিক কষ্ট সহ্য করতে হতে পারে। তাই ভেবেচিন্তে পা ফেলুন। না হলে কিন্তু…

পেট খারাপ হলে অবাক হওয়ার কিছু নেই

look after your health while taking contraceptive pill

pixabay

বিশেষজ্ঞদের মতে কন্ট্রাসেপটিভ পিল খেলে নাকি জ্বর আসতে পারে। সঙ্গে ডায়েরিয়ার মতো রোগও হতে পারে। শুধু তাই নয়, এই ওষুধের কারণে কোনও কোনও সময় হঠাৎ করে vaginal bleeding এবং ক্র্যাম্পের সমস্যা হওয়ার আশঙ্কাও থাকে। তাই একান্তই যদি পিরিয়ডের ডেট পিছতে হয়, তাহলে চিকিৎসকের সঙ্গে একবার আলোচনা করে নিতে ভুলবেন না।

কনট্রাসেপটিভ পিলের আরও কিছু পার্শ্ব প্রতিক্রিয়া

contraceptive pill has many more side effects

pixabay

এই ধরনের ওষুধ খেলে কিছু উপকার মেলে ঠিকই। কিন্তু পার্শ্ব প্রতিক্রিয়াক কারণে যে কত ধরনের সমস্যা হতে পারে, তা অনেকেরই জানা নেই। বিশেষজ্ঞদের মতে এমন ধরনের ওষুধ খাওয়া মাত্র মেজাজ খিটখিটে হয়ে যেতে পারে। সঙ্গে ব্রেস্টে যন্ত্রণা, ফাঙ্গাল ইনফেকশন এবং মাইগ্রেনের মতো সমস্যাও। অনেকের তো কনট্রাসেপটিভ পিলের কারণে বারে বারে বমি হওয়া, হেয়ার লস, পেটে অসহ্য যন্ত্রণা এবং ওজনও বৃদ্ধি পায়। তাই বুঝতেই পারছেন, এই ওষুধের উপকারিতার থেকে খারাপ দিকটার পাল্লাই ভারী।

কখন চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত

if you have any health problem then consult with doctor

pixabay

কনট্রাসেপটিভ পিলের কারণে হওয়া শারীরিক সমস্যাগুলি ধীরে ধীরে কমে যাওয়ারই কথা। কিন্তু তা না হয়ে যদি পা ফুলতে শুরু করে, সঙ্গে বুকে ব্যথা, কফ, শ্বাস নিতে কষ্ট হওয়া, মাথা যন্ত্রণা এবং চোখে দেখার মতো সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে, তাহলে সময় নষ্ট না করে যত তাড়তাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নেবেন। বেশি দেরি করলে কিন্তু বিপদ!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!

02 Mar 2020

Read More

read more articles like this
good points logo

good points text