home / Life
বাঙালী বিয়েতে তত্ত্ব সাজানোর কিছু জরুরি টিপস

বাঙালী বিয়েতে তত্ত্ব সাজানোর কিছু জরুরি টিপস

বাঙালী বিয়েতে তত্ত্ব একটি গুরুত্বপূর্ণ বিষয়। তত্ত্ব সাজানো (tattwa design ideas for bengali wedding) এমন হবে যার প্রশংসা লোকের মুখে মুখে ঘুরবে। এমনকি বিয়ে হয়ে যাওয়ার কয়েক বছর পরেও লোকে বলবে আহা অমুকের বিয়েতে যা তত্ত্ব সাজানো দেখেছিলাম না, চোখ একেবারে জুড়িয়ে যায়। কিন্তু তত্ত্ব সাজানো মোটেও সহজ কাজ নয়। এর মধ্য দিয়ে নিজের সৃজনশীলতার প্রকাশও বোঝা যায়। আর বিয়েতে শুধুমাত্র মেয়ের বাড়ি থেকে না, ছেলের বাড়ি থেকেও কিন্তু তত্ত্ব সাজিয়ে পাঠানো হয়। আমরা আজ এমন কয়েকটি তত্ত্ব সাজানোর আইডিয়াই আপনাদের সঙ্গে শেয়ার করব যাতে সবার তাক লেগে যায়!

ছেলের বাড়ির জন্য কেমন তত্ত্ব সাজাবেন

১। ছেলের বাড়ি থেকে গায়ে হলুদে যায় মাছ ও মিষ্টি। মেয়ের বাড়ি থেকেও মিষ্টি আসে। সাধারণত বড় মিষ্টির দোকানে সুন্দর করে মিষ্টির ডালা (tattwa design ideas for bengali wedding) সাজিয়েই দেওয়া হয়। তবে আপনি চাইলে আলাদা করে সাজাতে পারেন। 

ADVERTISEMENT

২। মনে রাখবেন, বাড়ির যদি কারও মধুমেহ বা ডায়বেটিস থাকে তা হলে তাঁর জন্য আলাদা করে সুগারফ্রি মিষ্টির আয়োজন করবেন। 

৩। মিষ্টি ছাড়াও ফল ও ড্রাই ফ্রুট দেওয়া হয়। এই দুটোতেই আপনি আলাদা করে সাজিয়ে (tattwa design ideas for bengali wedding) দিতে পারেন। ফলের জন্য সুদৃশ্য ঝুড়ি নিয়ে আসুন। প্লাস্টিক নয়, বেতের ঝুড়িতে ফল দিন। আর ড্রাই ফ্রুটসও সুন্দর র‍্যাপার দিয়ে মুড়ে সোনালি ফিতে দিয়ে বেঁধে দিন। 

ADVERTISEMENT

৪। ছেলের বাড়িতে যদি দীর্ঘদিনের কোনও পরিচারিকা থাকেন তাঁর জন্যও তত্ত্ব সাজিয়ে দেবেন। হয়তো তিনি আপনার স্বামীকে কোলে পিঠে মানুষ করেছেন। আপনি নতুন বউ হিসেবে তাঁর জন্য উপহার নিয়ে গেলে তাঁর খুব ভাল লাগবে।

৫। বাড়িতে কোনও ছোট সদস্য থাকলে আলাদা করে নানা রকমের চকোলেট, টফি ও অন্যান্য মিষ্টি জিনিস যা ছোটদের ভাল লাগে সেটা দিতে পারেন। 

ADVERTISEMENT

মেয়ের বাড়ির জন্য কেমন তত্ত্ব সাজাবেন

১। প্রথমে সুন্দর করে একটা তালিকা করে নেবেন। পালকি বা বর-বউয়ের শেপে পুতুল বানিয়ে (tattwa design ideas for bengali wedding) সেখানে লিখে দিতে পারেন। কার জন্য কোনটা দিচ্ছেন তার পাশে একটা নম্বর দেবেন আর সেই নম্বর অনুযায়ী জিনিসের উপর স্টিকার লাগিয়ে দেবেন। এতে আপনারও জিনিস গুছিয়ে রাখতে সুবিধা হবে।

২। জামাকাপড়, জুতো, কসমেটিক্স, মিষ্টি ও অন্যান্য ভাজাভুজির জন্য আলাদা-আলাদা করে ডালা সাজাবেন। 

ADVERTISEMENT

৩। প্রত্যেক ডালার (tattwa design ideas for bengali wedding) উপরে সেলোফেন পেপার দিয়ে বা কোনও ট্রান্সপারেন্ট কাগজ দিয়ে মুড়ে দেবেন। এতে জিনিসগুলির উপর ধুলো পড়বে না। আর যাঁরা তত্ত্ব দেখতে আসবেন, তাঁরা ডালায় হাত না দিয়েই জিনিসগুলো সব দেখতে পারবেন। 

৪। মেয়ের যদি বিশেষ কোনও বস্তু পছন্দ থাকে, তাহলে সেটা আলাদা করে সাজিয়ে দেবেন। ধরুন কনে বই পড়তে ভালবাসেন, তাহলে আলাদা ডালায় তাঁর পছন্দের বই সাজিয়ে দিন। ছবি আঁকতে ভালবাসলে আঁকার সরঞ্জাম বা গানের প্রতি আকর্ষণ থাকলে নানা রকম গানের সিডি দিতে পারেন।

ADVERTISEMENT

৫। ডালার (tattwa design ideas for bengali wedding) উপরে নাম্বার ছাড়াও ‘কনের জন্য’, ‘কনের ভাইয়ের জন্য’ বা ‘কনের বউদির জন্য’ এভাবে লিখে দেবেন। এমন ভাবে সেটা করবেন, যাতে এই নিয়ে পরে কোনও কনফিউশন তৈরি না হয়। 

মূল ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম 

ADVERTISEMENT

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
02 Nov 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text