চুলের যত্ন নিয়ে নানা টিপস

চুলের যত্নে ভৃঙ্গরাজের জুড়ি মেলা ভার! আপনিও ব্যবহার করেন তো?

Indrani BoseIndrani Bose  |  Jan 22, 2021
চুলের যত্নে ভৃঙ্গরাজের জুড়ি মেলা ভার! আপনিও ব্যবহার করেন তো?

চুলের নানা সমস্যায় আয়ুর্বেদিক চিকিৎসা কিন্তু অনেক পুরনো। যেহেতু আয়ুর্বেদের অতটাও পার্শ্বপ্রতিক্রিয়া নেই, তাই চুলের যত্নে দীর্ঘদিন আয়ুর্বেদ ব্যবহার হয়েছে। বিভিন্ন আয়ুর্বেদিক ওষুধ ব্যবহার করা হয়েছে। সেরকমই ব্যবহার করা হয় ভৃঙ্গরাজ। এই ভৃঙ্গরাজ তেল চুলের নানা সমস্যা দূর করে। যেমন চুলকে গোড়া থেকে মজবুত করে, স্ক্যাল্পে খুশকির সমস্যা দূর করে, চুলকানি ঠিক করে। তাই চুলে ভৃঙ্গরাজ তেল লাগাতে পারেন আপনিও। ভৃঙ্গরাজ তেলের উপকারিতা অনেক। চুলের যত্নে ভৃঙ্গরাজ কীভাবে কাজ করে আসুন জেনে নিই (benefits of bhringraj oil for hair)। 

চুল পড়া কমায়

আসলে স্ক্যাল্প সঠিক মাত্রায় পুষ্টি না পেলে তার প্রভাব পড়ে চুলেও। চুল গোড়া থেকে পুষ্টি না পেলে চুল দুর্বল হয়ে ভেঙে যেতে পারে। তাই এই চুল পড়ার সমস্যার মুখোমুখি হতে পারেন আপনিও। অনেকেরই মাথায় হাত দিলেই চুল উঠে আসে। বিছানায়, বালিশে চুল পড়ে থাকে। এরকম সমস্যা যদি আপনারও হয়, তবে আপনি বেছে নিতে পারেন ভৃঙ্গরাজ তেল। এই আয়ুর্বেদিক ওষুধ চুলের গভীরে গিয়ে কিউটিকালকে মজবুত করে এবং চুল পড়া বন্ধ (benefits of bhringraj oil for hair)করে।

স্ক্যাল্পে চুলকানি নিয়ন্ত্রণ করে

অনেকেরই মাথায় চুলকানির সমস্যা থাকে। আসলে স্ক্যাল্পে বিভিন্ন ফাঙ্গাল ইনফেকশনের কারণেই বারবার স্ক্যাল্প চুলকায়। তাই অনেকেরই বারবার মাথা চুলকায়। এই ইনফেকশনের কারণে চুল পড়ে যেতেও পারে। তাই আজ থেকেই সঠিক ব্যবস্থা নেওয়া উচিত। আপনি ভৃঙ্গরাজ তেল ব্যবহার করতে পারেন। ভৃঙ্গরাজ তেল ভাল করে স্ক্যাল্পে মাসাজ করে নিন। এতে রয়েছে অ্যান্টি ফাঙ্গাল ও অ্যান্টি ইমফ্ল্যামটরি উপাদান। যা চুলকানি দূর করবে (benefits of bhringraj oil for hair)।

টাক পড়ে যাওয়ার সমস্যা?

ভৃঙ্গরাজ তেল কিন্তু ন্যাচারাল কন্ডিশনারের কাজও করে। তাই এই তেল স্ক্যাল্পে ভাল ভাবে মাসাজ করলে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। চুল গোড়া থেকে পুষ্টি পায়। এবং অকালে টাক পড়ে যায় না (benefits of bhringraj oil for hair)।

খুশকির সমস্যা সমাধান করে

ভৃঙ্গরাজ তেলে অ্যান্টি ফাঙ্গাল ও অ্যান্টি ইমফ্ল্যামটরি উপাদান আছে। যা স্ক্যাল্পে খুশকির সমস্যা দূর করে। কারণ, স্ক্যাল্প পরিমাণ মতো ময়শ্চার না পেলে বা স্ক্যাল্পে এক ধরনের ফাঙ্গাল ইনফেকশনের কারণে খুশকি হতে পারে। তাই ভৃঙ্গরাজ তেল মাসাজ করলে অবশ্যই আপনি উপকার পাবেন (benefits of bhringraj oil for hair)।

এরকম সুন্দর চুল পান আপনিও

আপনি কীভাবে ভৃঙ্গরাজ তেল লাগাবেন

একটি পাত্রে ভৃঙ্গরাজ তেল সামান্য গরম করে নিন। কোনও বড় দাঁড়ার চিরুণি সেই তেলে ভিজিয়ে নিয়ে চুলের গোড়ায় গোড়ায় সেই তেল পৌঁছে দিন। ভাল করে স্ক্যাল্প মাসাজ করুন। চুলের ডগা পর্যন্ত ভাল ভাবে তেল লাগিয়ে নিন। আঙুলের ডগায় তেল নিয়েও স্ক্যাল্পে ভাল ভাবে লাগিয়ে নিতে পারেন। তেল মাখার পর এক ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে অন্তত দুইদিন ভৃঙ্গরাজ তেল মাসাজ করুন। এতে আপনার চুলও ভাল (benefits of bhringraj oil for hair)থাকবে। আপনি উপকার পাবেন। চুলের যত্নে ভৃঙ্গরাজ তেলের সত্যিই জুড়ি মেলা ভার!

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!