ADVERTISEMENT
home / পেরেন্টিং টিপস
প্রায়ই কি দুই সন্তানের মধ্য়ে তুলনা করেন? অজান্তেই কিছু ক্ষতি করছেন

প্রায়ই কি দুই সন্তানের মধ্য়ে তুলনা করেন? অজান্তেই কিছু ক্ষতি করছেন

কখনও ইচ্ছাকৃত, কখনও বা অজান্তেই বিভিন্ন বিষয় নিয়ে দুই সন্তানের তুলনা করে ফেলেন মায়েরা । যাঁদের দাদা, দিদি বা ভাই, বোন রয়েছে, তাঁরা এই ঘটনার সাক্ষী। এতে আসলে শিশুর মনের উপর প্রবল চাপ পড়ে। একা হয়ে যায় শিশু (comparing siblings) । কিন্তু সেটা বুঝতে পারেন না অনেক মা। দুই সন্তানের মধ্যে তুলনা করলে ঠিক কী কী ক্ষতি হতে পারে? মা হিসেবে আপনার ঠিক কী করা উচিত, সে সব নিয়েই আলোচনা করার চেষ্টা করলাম আমরা।

কী ধরনের কথা আপনি অজান্তেই বলে ফেলেন? (comparing siblings)

সাধারণত দুই সন্তানের মধ্যে তুলনা অনেক সময় অজান্তেই করে ফেলেন মায়েরা (comparing siblings) । ও তাড়াতাড়ি খেয়ে নেয়। তুই খাস না। ও স্কুলে ভাল রেজাল্ট করে, তুই ওকে দেখে শিখতে পারিস না। অথবা ও সবার সঙ্গে হেসে কথা বলতে পারে। তুই কেন চুপ করে থাকিস? এ হেন তুলনা মায়েরা করেন। কিন্তু তার সাংঘাতিক প্রভাব পড়ে শিশু মনে।

দুই সন্তানকেই একই গুরুত্ব দিন

শিশু মনে কী প্রভাব পড়ে?

তুলনায় পিছিয়ে থাকা সন্তান (comparing siblings) ভাবতে শুরু করে, তার সবচেয়ে ভরসা, বিশ্বাস, আদরের জায়গা মা আর তাকে ভালবাসে না। কারণ সবেতেই সে পিছিয়ে। মায়ের পছন্দ মতো কোনও কিছুই সে করতে পারছে না। তাই মা তাকে দিদি, দাদা বা ভাই-বোনের থেকে কম ভালবাসে। এই বোধ থেকেই হীনমন্যতা তৈরি হয়। তৈরি হয় সব জায়গায় হেরে যাওয়ার ভয়। মায়ের এই আচরণের ফলে তুলনায় পিছিয়ে থাকা শিশুটি প্রথমে তার দাদা বা দিদির মতো (comparing siblings) হওয়ার চেষ্টা করে। তাদের অনুসরণ নয়, অনুকরণ করার চেষ্টা করে। প্রাথমিক ভাবে দাদা বা দিদিই হয়ে ওঠে তার রোল মডেল।

বকার জন্য় কখনও তুলনা নয়

আপনার কী করা উচিত?

সন্তানকে বুঝতে চেষ্টা করুন। অযথা দুই সন্তানের মধ্যে তুলনা না করে, কে কোন বিষয়ে পারদর্শী সেটা খুঁজে বের করুন। হয়তো আপনার এক সন্তান পড়াশোনায় ভাল। আর একজনের ইন্টারেস্ট খেলা, আঁকা বা গানে (comparing siblings) । তাকে সেই বিষয়ে উৎসাহ দিন। যে কোনও ছোট ছোট সাফল্যে উৎসাহিত করুন দু’জনকেই। সকলকেই একই দিকে পারদর্শী হতেই হবে, এমন তো কোনও নিয়ম নেই। আপনার সন্তান আপনার প্রিয়, ওর মধ্য়ে এই বোধটা তৈরি করুন। আপনার ভালবাসায় যে কোনও ভাগ নেই, হতে পারে না, সেটা বুঝিয়ে দিন আপনার ব্যবহারে। আপনার সামনে দুই সন্তানের তুলনা করলে আপনি তা করতে বারণ করুন।

ADVERTISEMENT

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Dec 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT