Advertisement

লাইফস্টাইল

ধূমপান না ছাড়লে কিন্তু বিপদ! (The Impact of Smoking on Women Health)

popadminpopadmin  |  Mar 13, 2019
ধূমপান না ছাড়লে কিন্তু বিপদ! (The Impact of Smoking on Women Health)

“স্মোকিং ইজ ইনজুরিয়াস টু হেল্থ”…কথাটা কারও তো অজানা নয়। কিন্তু দুঃখের বিষয় এই নিয়ে ভাবতে সবাই নারাজ, এমনকি মেয়েরাও। তাই তো গত ৩০ বছরে মেয়েদের মধ্যে ধূমপানের (smoking) প্রবণতা বেড়েছে চোখে পড়ার মতো।

২০১২ সালে আমেরিকান মেডিকাল অ্যাসোসিয়েশনের এক জার্নালে প্রকাশিত এক সার্ভে রিপোর্ট অনুসারে ১৯৮০ সালে যেখানে মাত্র ৫.৩ মিলিয়ান মহিলার স্মোকিং-এর বদ অভ্যাস ছিল, সেখানে ২০১২ সালে সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১২.১ মিলিয়ান (woman smoking cigarette)। শুধু তাই নয়, ২০১২ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত এই সাত বছরে ভারতের মহিলা জনসংখ্যার একটা বড় অংশই যে এমন নেশার খপ্পরে পরেছে, তার প্রমাণ মেলে অ্যাসোচেমের একটি রিপোর্টের দিকে নজর ফেরালেই।

সম্প্রতি আমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, হায়দ্রাবাদ, জয়পুর, কলকাতা, লক্ষৌ, মুম্বাই এবং পুনায় এই সার্ভে করা হয়েছিল। তাতে দেখা গেছে গত কয়েক বছরে ভারতের মহিলা জনসাধারণের মধ্যে ধূমপানের প্রবণতা মারাত্মক হারে বৃদ্ধি পেয়েছে এবং ক্রমশ বাড়ছে। তাই তো এই প্রবন্ধটি লেখার সিদ্ধান্ত নেওয়া। আসলে অল্পবিস্তর ধূমপান করলেও যে মেয়েদের শরীরের উপর ধূমপানের মারাত্মক প্রভাব পড়ে (The Impact of Smoking on Women Health), তার উপরই আলোকপাত করার চেষ্টা করা হবে এই লেখায়। তাই তো বলি, যারা এমন বদ অভ্যাসের শিকার, তার একবার এই লেখাটি পড়ে ফেলতে ভুলো বা যেন! কারণ এমনটা করলে হয়তো আসন্ন বিপদ থেকে বেঁচেও যেতে পারো!

নিয়মিত ধূমপান করলে মহিলাদের বেশ কিছু জটিল শারীরিক সমস্যা হতে পারে, যেমন ধরো…

১. প্রেগন্যান্সিতে সমস্যা দেখা দিতে পারে:

smoking-1
চিকিৎসকেদের মতে যেসব মেয়েরা মাঝে মধ্যেই ধূমপান করে থাকে তাদের অসময়ে পিরিয়ড শুরু হয়ে যাওয়া, সেই সঙ্গে পিরিয়ডের সময় তলপেটে মারাত্মক যন্ত্রণা হওয়া এবং হরমোনাল ডিসব্যালেন্স হওয়ার মতো সমস্যাও মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা থাকে। বিশেষত, ইস্ট্রোজেন হরমোনের ক্ষরণ ঠিক মতো না হওয়ার কারণে একাধিক শারীরিক সমস্যা যেমন দেখা দিতে পারে, তেমনি এই কারণে মা হওয়ার ক্ষেত্রেও নানাবিধ জটিলতা হওয়ার আশঙ্কাও থাকে (effects of smoking on women’s fertility)। শুধু তাই নয়, প্রসবের সময়ও নানাবিধ সমস্যা হতে পারে। যেমন ধরো- সময়ের আগেই ডেলিভারি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে, সেই সঙ্গে বাচ্চার যেমন কোনও ধরনের বার্থ ডিফেক্ট হতে পারে, তেমনি মস্তিষ্কের মারাত্মক ক্ষতিও হয়ে যেতে পারে। তাই তো বলি, নিজের এবং বাচ্চার যদি সুস্থ-সুন্দর জীবন চাও, তাহলে দয়া করে ধূমপানের খপ্পর থেকে নিস্তার পাওয়ার চেষ্টা চালাও। না হলে কিন্তু বিপদ!

২. ফুসফুসের মারাত্মক ক্ষতি হয়ে যেতে পারে:

smoling-2
বেশ কিছু স্টাডিতে একথা প্রমাণিত হয়ে গেছে যে স্মোকিং-এর বদ অভ্যাস থাকলে বেশিরভাগ ক্ষেত্রেই অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে (woman health)। আর একবার এমন রোগে আক্রান্ত হলে শ্বাস-প্রশ্বাসের সমস্যা যেমন দেখা দেয়, তেমনি ফুসফুসের এত মাত্রায় ক্ষতি হয় যে আগামী সময়ে আরও নানা ধরনের রেসপিরেটরি প্রবলেম দেখা দেওয়ার আশঙ্কাও যায় বেড়ে।

এক্ষেত্রে একটি বিষয় জেনে রাখা একান্ত প্রয়োজন, তা হল চিকিৎসকেদের মতে ধূমপায়ী পুরুষদের তুলনায় স্মোকিং-এর বদ অভ্যাস থাকা মহিলাদের অনেক তাড়াতাড়ি এমন রোগে আক্রান্ত হওয়ার ভয় থাকে। তাই সময় থাকতে থাকতে সাবধান না হলে কিন্তু…

৩. হার্টের মারাত্মক ক্ষতি হয়ে যায়:

smoking-3
আমেরিকান গবেষকদের করা বেশ কিছু স্টাডিতে দেখা গেছে নিয়মিত স্মোকিং করলে ২৫-৩৫ বছর বয়সি মহিলাদের হঠাৎ করে কোনও হার্টের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। সেই সঙ্গে হার্টে রক্ত সরবরাহকারী ধমনীরও এত মাত্রায় ক্ষতি হয় যে হঠাৎ করে হার্ট অ্যাটাক হয়ে যাওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায়। তাই সাবধান! 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!