Advertisement

Fitness

এই ৩টি সহজ ব্যায়াম আপনাকে সুস্থ রাখবে

Indrani BoseIndrani Bose  |  Oct 9, 2021
এই ৩টি সহজ ব্যায়াম আপনাকে সুস্থ রাখবে

Advertisement

ওজন কমানোর জন্য আপনি ব্যায়াম করা শুরু করেছেন? প্রথমেই আপনাকে একটা কথা বলে রাখি। ওজন কমানোর জন্য় আপনার প্রথমে একটি স্বাস্থ্যকর ডায়েট মেনে চলা প্রয়োজন। সুস্থ থাকার জন্য ও ফিট থাকার জন্য় আপনার ব্যায়াম করা প্রয়োজন। তাই প্রথমেই নিজের মনের মতো ইউটিউব ভিডিয়ো দেখে ব্যায়াম করা শুরু করবেন না। সঠিক ডায়েট করবেন ও সহজ কিছু ব্যায়াম করবেন। যার সাহায্য়ে আপনার ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। আজ কয়েকটি সহজ ব্যায়াম (easy exercise) -এর হদিশ দিচ্ছি আমরা।

হাঁটা (easy exercise)

অনেক চিকিৎসকই প্রতিদিন হাঁটার পরামর্শ দেন। বিশেষত, কোনও বয়স্ক মানুষকে সুস্থ থাকার জন্য প্রতিদিন নির্দিষ্ট সময়ে হাঁটার পরামর্শ দেন চিকিৎসকরা। আপনি সুস্থ থাকার জন্যই আপনার নিয়মিত হাঁটা প্রয়োজন। দিনে অন্তত এক ঘণ্টা হাঁটা প্রয়োজন রয়েছে। আপনি প্রতিদিন সকালে বা বিকালে একটা সময় বের করে নিন। সেই সময় ধরে প্রতিদিন হাঁটতে যান। এতে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে এবং আপনি সুস্থ থাকবেন। আপনার শরীর ফিট থাকবে। হজম প্রক্রিয়া ভাল হবে। আপনি সুস্থ থাকবেন। সহজ ব্যায়ামের মধ্য়ে হাঁটার থেকে ভাল ব্যায়াম (easy exercise) আর কী হয়।

প্রতিদিন হাঁটা উচিত

সাঁতার

সাঁতার কাটার চাইতে ভাল ব্যায়াম আর কী হতে পারে। আর সাঁতারের সবথেকে সুবিধে হল, যে কোনও বয়সে এসেই আপনি সাঁতার শিখতে পারেন। তাই আপনি যদি একটি স্বাস্থ্যকর জীবনযাপন করতে চান, তবে কাছেই কোনও সাঁতার ক্লাসে আপনি ভর্তি হয়ে যান। নিয়মিত সাঁতার কাটলে আপনার ওজন কমবে। তাছাড়া আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে। শরীরের ব্যথা উপশম হবে। এমনকী যাঁদের শ্বাসকষ্টের মত সমস্যা থাকে, তাঁরা যদি সাঁতার কাটেন তাঁদেরও শ্বাসকষ্টের সমস্যা নিয়ন্ত্রণে থাকে। তাই সাঁতারের মতো ব্যায়ামকে (easy exercise) আপনি বেছে নিতেই পারেন।

সাঁতার কাটতে পারেন

যোগাসন

শরীর ও মন দুটোই সুস্থ রাখার জন্য চিকিৎসকরা এখন যোগাসনের পরামর্শ দিচ্ছেন। যোগাসন করলে যেমন আপনার ওজন কমে, তেমনই আপনার শরীরও ভাল থাকে। বিভিন্ন অসুখ ঠিক হয়ে যেতে পারে। শরীরের ব্যথা কমার জন্যও যোগাসনের পরামর্শ দেন চিকিৎসকরা। তাই আপনিও কোনও যোগাসনের ক্লাসে যুক্ত হতে পারেন। বা ট্রেনারের পরামর্শ অনুযায়ী বাড়িতেই শুরু করতে পারেন আসন। তবে ব্যায়াম করার আগে ও পরে ব্যবহারের সব জিনিস জীবাণুমুক্ত করে নেবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!