logo
Logo
User
home / পেরেন্টিং টিপস
গর্ভধারণের পরিকল্পনা করছেন? বিশেষ টিপস আপনার জন্য়

গর্ভধারণের পরিকল্পনা করছেন? বিশেষ টিপস আপনার জন্য়

সন্তান ধারণের কথা ভাবছেন? বার বার চেষ্টা করছেন। কিন্তু সফল হতে পারছেন না। কেন এমন হচ্ছে? এই নিয়ে মন খারাপ করবেন না। বরং নিজেরা কয়েকটি বিষয়ে সতর্ক হন। গর্ভধারণ করার জন্য আপনাকে যৌন মিলনে যেমন গুরুত্ব দিতে হবে, একইভাবে গুরুত্ব দিতে হবে ‘সময়’-এ। গর্ভধারণের সঠিক সময় (pregnant) নিয়েই আজ কয়েকটি পরামর্শ রইল আপনার জন্য। আপনিও যদি গর্ভধারণের পরিকল্পনা করে থাকেন, তবে অবশ্য়ই আপনি সাহায্য পাবেন।

গর্ভনিরোধক ওষুধ খেতেন?

আপনি কি দীর্ঘদিন যাবৎ গর্ভনিরোধক খেয়েছেন? তাহলে এবার বেশ কিছুদিন তা বন্ধ রাখার সময় এসেছে। ওষুধ বন্ধ করার পরেও শরীরের স্বাভাবিক ঋতুচক্রে ফিরে যাওয়ার জন্য় বেশ কিছু সময় লাগবে। তাই গর্ভধারণের পরিকল্পনা থাকলে বেশ কিছু মাস আগে থেকেই এই ওষুধ বন্ধ করতে হবে।

কোন সময় আপনার গর্ভধারণের (pregnant) জন্য় উপযুক্ত?

মাসিক মেনস্ট্রুয়াল সাইকেলর ফার্টাইল পয়েন্টেই বেশিরভাগ মহিলা গর্ভধারণ করেন। ওভুলেশন দিনের পাঁচ ছয় দিন আগে থেকে ওভুলেশনের দিন পর্যন্ত গর্ভধারণের একদম সঠিক সময় (right time to get pregnant) । একজন মহিলার রিপ্রোডাক্টিভ ট্র্যাক্টে শুক্রাণু পাঁচ দিন পর্যন্ত জীবিত থাকতে পারে। আর একটি ডিম্বাণু নিঃসৃত হওয়ার ১২ থেকে ১৪ ঘণ্টার মধ্যে তার ওভুলেশন হতে হবে। না হলে গর্ভধারণ সম্ভব নয়।

আপনার সঠিক সময় কোনটি?

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে একটি গবেষণায় এই তথ্য পাওয়া গিয়েছে। সেখানে বলা হয়েছে, ওভুলেশন হওয়ার পাঁচ দিন আগে গর্ভধারণের সম্ভাবনা ১০ শতাংশ। আর ওভুলেশনের দিন মিলন হলে গর্ভধারণের সম্ভাবনা ৩৩ শতাংশ। যদি এই সঠিক সময়ে আপনি কাজে লাগাতে না পারেন তবে আপনাকে গর্ভধারণের জন্য আরও এক মাস অপেক্ষা করতেই হবে (right time to get pregnant) । বেশিরভাগ ক্ষেত্রেই, মহিলারা তাঁদের ওভুলেশন সার্কেলের বিষয়ে জানেন না বলেই গর্ভধারণে নানা রকম সমস্যা দেখা দিতে থাকে।

ওভালিউশন সাইকেল ট্র্যাক করবেন কীভাবে?

যদি আপনি গর্ভধারণের পরিকল্পনায় থাকেন, তবে প্রথমেই খেয়াল রাখতে হবে আপনার পিরিয়ড যেন নিয়মিত হয়। মানে প্রতি মাসে সঠিক সময়ে যেন আপনার পিরিয়ড হয়। আপনার পরবর্তী পিরিয়ডের ১৪ দিন আগে ওভুলেশনের প্রক্রিয়া শুরু হয় সাধারণ ভাবে। নিয়মিত পিরিয়ড না হলে তিন থেকে চারদিন এধার ওধার হতে পারে। আপনি সময় বুঝতেই পারবেন। কারণ, ওভুলেশনের সময় আপনার শরীর আপনাকে নানা ভাবে জানান দেবে। সাধারণত পিএমএস বা প্রি মেনস্ট্রুয়াল সিন্ড্রোমও বলে থাকি আমরা এই ধরনের ইঙ্গিতকেই। ওভুলেশনের মূল দুই ইঙ্গিত হল, যোনি থেকে তরল পদার্থ নিঃসরণ এবং পেলভিস অঞ্চলে যন্ত্রণা। এখন অনেক অ্যাপ আপনার মেনস্ট্রুয়াল সাইকেল বা ওভুলেশন সাইকেলের ট্র্য়াক রাখে (right time to get pregnant) । না হলে আপনি নিয়মিত আপনার শরীরের তাপমাত্রাও মাপতে পারেন। এই সময়ে শরীরের তাপমাত্রাতেও বদল ঘটে।

যৌনমিলনেও গুরুত্ব (pregnant) দিন

যৌন মিলনের সময় আপনি অভিজ্ঞতার জন্য় নানারকম পোজ ট্রাই করতেই পারেন। কিন্তু সন্তান ধারণের জন্য কোন ভঙ্গিতে যৌন মিলন করলে তা গর্ভধারণের জন্য় উপযুক্ত হবে, তাও একবার আপনার চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নিন।

লুব্রিক্যান্ট ব্যবহার করবেন না

মিলনের সুবিধার জন্য কি কোনও রকম লুব্রিক্যান্ট ব্যবহার করেন। সেটা না করাই ভাল। তা শুক্রাণুর কার্যকারিতা কমিয়ে দিতে পারে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text