home / ডি আই ওয়াই ফ্যাশন
শাড়ির সঙ্গে কোন পেটিকোট মানাবে, জেনে নিন এখনই

শাড়ির সঙ্গে কোন পেটিকোট মানাবে, জেনে নিন এখনই

ভাবছেন, হঠাৎ এটা নিয়ে কেন আলোচনা করতে বসলাম আমরা? পেটিকোট আবার এমন কি গুরুত্বপূর্ণ বিষয়…দোকানে যাবেন পছন্দের শাড়িটি নিয়ে, তার সঙ্গে ম্যাচ করে নিজের সাইজ অনুযায়ী পেটিকোট কিনে নেবেন! ব্যস, এটুকুতেই তো গল্প শেষ! সেখানে আবার ঘটা করে এই নিয়ে প্রতিবেদনের কি প্রয়োজন! কিন্তু আমরা যদি বলি প্রতিবেদনের প্রয়োজন আছে বই কী! (the ultimate petticoat guide for various sarees)

পেটিকোট শাড়ির তলায় পরা হলেও, এই পোশাকটির গুরুত্ব কিন্তু অপরিসীম! কারণ, শাড়ির সৌন্দর্য বৃদ্ধিতে এবং আপনার দেহ সৌষ্ঠবের সুষমা ঠিকঠাক করে ফুটিয়ে তুলতে কাজে আসবে একমাত্র এই পেটিকোটই! কাজেই একে হেলাচ্ছেদ্দা করবেন না! আমরা এখানে জানাচ্ছি, কোন শাড়ির সঙ্গে কোন ধরনের পেটিকোট পরা যেতে পারে এবং কিছু পেটিকোট এটিকেটস! পড়ে দেখুন, দেখবেন অনেক কথাই আসলে আপনাদের জানা ছিল না!

সিল্কের শাড়ির সঙ্গে কেমন পেটিকোট পরবেন

সিল্কের শাড়ির সঙ্গে সবচেয়ে ভাল মানাবে সাটিনের পেটিকোট। তবে সেটা সিল্কের শাড়িটি হালকা ধরনের হলে, তবেই। একটু ভারী শাড়ি হলে পরে নিন বিভিন্ন ধরনের শেপওয়্যার। এটি শরীরের সঙ্গে এক্কেবারে সেঁটে থাকে। কিন্তু স্ট্রেচেবল মেটেরিয়ালের তৈরি হয়। ফলে চলাফেরা করতে কোনও অসুবিধে হয় না, অথচ শাড়ি ম্যানেজ করতেও সুবিধে হয়। যাঁরা কোনওদিন শেপওয়্যার পরেননি, তাঁরা সাটিনের একটু চাপা পেটিকোট পরুন, তাতেও ভাল দেখাবে। (the ultimate petticoat guide for various sarees)

বেনারসি শাড়ির সঙ্গে কেমন পেটিকোট পরবেন

বেশিরভাগ বাঙালি মেয়েই এখনও বিয়েতে বেনারসি শাড়ি পরেন এবং তার নীচে সাধারণতই তাঁরা সুতির পেটিকোট পরেন এখনও, যা একেবারেই উচিত নয়। এক তো বিয়ের দিন কনেকে বারবার ওঠাবসা করতে হয়, ফলে ঘেরওয়ালা পেটিকোট অনেকবারই সমস্যা তৈরি করে। দ্বিতীয়ত, ভারী সিল্কের জমকালো কাজের বেনারসির তলা থেকে যদি সুতির পেটিকোট দেখা যায়, তা হলে তা দেখতেও তো একটুও ভাল লাগে না, তাই নয় কি!

সুতি বা লিনেন শাড়ির সঙ্গে কেমন পেটিকোট পরবেন

সুতির শাড়ির সঙ্গে সুতির পেটিকোটই সবচেয়ে বেশি মানানসই। এক্ষেত্রে সেটি ছ কাটের হবে না গোল ঘেরের, তা নির্ভর করবে আপনার শারীরিক গঠনের উপর। যদি আপনি একটু গোলগাল হন এবং আপনার নিতম্ব একটু ভারীর দিকে হয়, তা হলে গোল ঘেরের পেটিকোট আপনার জন্য সেরা। আর যদি তা না হয়, আপনার ফিগার যদি পারফেক্ট আওয়ারগ্লাস শেপের হয়, তা হলে নির্দ্বিধায় পরে ফেলুন ছ কাটের পেটিকোট। এই পেটিকোট অনেকটা আনারকলি কাটের হয়, যার উপরের দিকটা চাপা এবং নীচের দিক ঘেরওয়ালা। ফলে আপনার শরীরের সঙ্গে এটি সুন্দরভাবে খাপে-খাপে বসে এবং ফলশ্রুতিস্বরূপ শাড়িটিও ভাল দেখতে লাগে। (the ultimate petticoat guide for various sarees)

শিফন শাড়ির সঙ্গে কেমন পেটিকোট পরবেন

এই ধরনের শাড়ির সঙ্গে সাটিন ছাড়া অন্য কোনও মেটেরিয়ালের পেটিকোট একেবারেই চলবে না। সাটিনের পেটিকোট সাধারণত ছ কাটের বা বডিশেপের আকারে তৈরি করা হয়, তা শিফন, নেট, জর্জেটের শাড়ির সঙ্গে মানানসই। এই ধরনের শাড়ির সঙ্গে যদি সুতির পেটিকোট পরেন, তা হলে তা ভিতরে কুঁচকে থাকবে এবং উপর থেকে তা দেখা গেলে খুবই বাজে দেখতে লাগবে। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text