লাইফস্টাইল

সেক্সে অ্যাগ্রোফোবিয়া, মেনোফোবিয়া কী? আপনিও ভুগছেন না তো?

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 9, 2020
সেক্সে অ্যাগ্রোফোবিয়া, মেনোফোবিয়া কী? আপনিও ভুগছেন না তো?

আচ্ছা, phobia বা ভয় বলতে প্রথমেই আপনার কী মনে পড়ে? আমার যেগুলো মনে পড়ে সেগুলো বলি; অন্ধকার, উঁচু জায়গা, কিট-পতঙ্গ, আগুন, জল, ভিড় – এগুলো খুব বেশি মনে পড়ে যখনই আমি ভয় বা fobia শব্দটি শুনি। কিন্তু আপনি কি জানেন, sex নিয়েও অনেকরকমের ভয় বা phobia আছে?

এমন অনেক মানুষ আছেন যারা শারীরিক মিলন বা sex শব্দটা শুনলেই আতঙ্কিত হয়ে পড়েন। অবশ্য কেউ কেউ মনে করতেই পারেন যে sex বা শারীরিক মিলন তো একটি আনন্দদায়ক বিষয়, তাহলে তাতে ভয় পাওয়ার মতো কী এমন আছে! আপনি আপনার ভাবনায় একদম ঠিক; কিন্তু কী বলুন তো, phobia কোনওরকমের লজিক মানে না। কোনও একটি বিষয়ের প্রতি কোনও এক অজানা কারণে আতঙ্কিত হয়ে যেতে পারেন যে কেউ, যে-কোনও সময়ে। ছোটবেলার কোনও খারাপ অভিজ্ঞতা, নিজের প্রতি আত্মবিশ্বাসের অভাব, স্ট্রেস – নানা কারণে sex সংক্রান্ত phobia হতে পারে। আর এরকম phobia একটা দুটো নয়, অনেক আছে।  কয়েকটির বিষয়ে আজ আলোচনা করা যাক।

জেনে নিন, কত রকমের Sexual Phobia রয়েছে এবং তাদের সম্ভাব্য কারণ

ইরোটোফোবিয়া

অনেকেই আছেন যারা শারীরিক মিলনের আগে আতঙ্কিত হয়ে পড়েন, আবার অনেকে এমনও আছেন যারা sex নিয়ে কোনও কথা বলতেও বড্ড বেশি অস্বস্ত্বিবোধ করেন; এই phobia-টিকে বলা হয় erotophobia.

many people face sex related phobia

সেক্স নিয়ে অনেকেই আতঙ্কিত হন (ছবি – শাটারস্টক)

জিম্নোফোবিয়া

সঙ্গীর সামনে বিবস্ত্র হওয়া অথবা সঙ্গীকে বিবস্ত্র দেখা – শারীরিক মিলনের সময়ে এই পর্যায়ের phobia-কে বলা হয় gymnophobia। আসলে নিজের শরীর নিয়ে যখন কেউ হীনমন্যতায় ভোগেন, তখন এই সমস্যাটি দেখা যায়।

মেডোমলাকাফোবিয়া

Sex সংক্রান্ত এই phobia-টি বেশিরভাগ সময়েই পুরুষদের মধ্যে দেখা যায়। সেক্সুয়াল পারফরম্যান্স অ্যাংজাইটি অর্থাৎ শারীরিক মিলনের সময়ে সঙ্গীকে সম্পূর্ণ পরিতৃপ্তি দিতে পারবেন কি না এই বিষয়ে আতঙ্কিত হয়ে পড়েন অনেকে।

অ্যাগ্রোফোবিয়া

যাদের অতীতে কোনও খারাপ অভিজ্ঞতা রয়েছে তাঁদের মধ্যে agrophobia দেখা যায়। শৈশবে কোনওরকম যৌন হেনস্থা, যৌন অত্যাচার অথবা শারীরিক মিলনে বাধ্য হওয়ার তিক্ত অভিজ্ঞতা থাকলে এই সমস্যা দেখা যায়।

past experiences can lead to sex phobia

অতীতের তিক্ত অভিজ্ঞতা শারীরিক মিলনের প্রতি আতঙ্ক সৃষ্টি করতে পারে (ছবি – শাটারস্টক)

ইউরোটোফোবিয়া

পুরুষ হোক না মহিলা, যে কারও এই সমস্যা হতে পারে। যোনিদেশের প্রতি একটা আতঙ্ক – একেই বলা হয় eurotophobia। মহিলাদের শারীরিক মিলনে অনীহা হয় আবার যে সব পুরুষ ইউরোটোফোবিয়ায় ভোগেন তাঁদের সমস্যা হয় যোনি সম্পর্কে ভাবলেই! ফলস্বরূপ এঁদের মধ্যে sex নিয়ে কোনওরকম আগ্রহ থাকে না।

ফিলেমাফোবিয়া

আচ্ছা, আপনার সঙ্গীকে যদি আপনি চুমু খেতে যান, তাহলে কি তিনি একটু অস্বস্ত্বিতে পড়ে যান? আপনি হয়ত ভাবছেন যে তিনি অন্য কারও প্রতি আকৃষ্ট বা আপনাকে আর তাঁর ভাল লাগছে না; আসল ব্যাপার কিন্তু অন্য। হয়ত আপনার সঙ্গী philemaphobia-র শিকার। শুধুমাত্র sex-এর ক্ষেত্রে নয়, চুমুর প্রতিও যদি কেউ আতঙ্কিত হন, তাহলে তাকে বলা হয় ফিলেমাফোবিয়া।

মেনোফোবিয়া

নাম শুনেই হয়ত বুঝতে পারছেন যে ঠিক কী কারণে কোনও মহিলা এই বিষয়ে আতঙ্কিত হয়ে পড়েন! তবে শুধুমাত্র মহিলাদের মধ্যে নয়, পুরুষদের মধ্যেও এই phobia দেখা যায়। ঋতুস্রাবের সময়ে রক্তপাত হওয়ার আতঙ্ককে বলা হয় monophobia. অনেক পুরুষ রক্ত দেখতে পারেন না, তাদের মধ্যে এই সমস্যাটি দেখা যায়।

টোকোফোবিয়া

অনেক মহিলার মধ্যে sex নিয়ে এই phobia-টি কাজ করে। আসলে অনেকেই মনে করেন শারীরিক সম্পর্কের ফলে যদি তিনি গর্ভবতী হয়ে পড়েন এবং শিশুর জন্ম দিতে হয়, তাহলে যে অসহ্য প্রসবযন্ত্রণার মধ্য দিয়ে যেতে হবে তা তিনি সহ্য করতে পারবেন না। শারীরিক মিলনের এই আতঙ্ককে বলা হয় tocophobia।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!