logo
Logo
User
home / লাইফস্টাইল
সার্ক ট্যাঙ্ক ইন্ডিয়ার এই দুটো ব্যবসায়িক আইডিয়া আপনিও ট্রাই করতে পারেন

সার্ক ট্যাঙ্ক ইন্ডিয়ার এই দুটো ব্যবসায়িক আইডিয়া আপনিও ট্রাই করতে পারেন

ভারতীয় টেলিভিশনে রিয়েলিটি শোয়ের আগমন কয়েক দশক আগে। তবে সেগুলো সবই বিদেশি টেলিভিশন রিয়েলিটী শোয়ের অনুকরণেই তৈরি। একটু স্ক্রিপ্ট বদলে একটু ভারতীয় আবেগ মিশিয়ে। প্রতিটি রিয়েলিটি শোয়ের একটি অলিখিত নিয়ম রয়েছে – এই শো-গুলো থেকে দারুন কিছু একটা কনটেন্ট আশা করা যাবে না আর দর্শকদের মধ্যে ক্রিঞ্জ কনটেন্ট গ্রহণ করার ক্ষমতা থাকতে হবে! তবে হ্যাঁ, এই মুহূর্তে টেলিভিশনে যে রিয়েলিটি শো-গুলো চলে, তার মধ্যে থেকে একটি নতুন শোয়ের দিকে তাকিয়ে দর্শকদের মনে আবার একটু আশা জেগেছে যে হয়ত এই শো-টি আমাদের আগের সব তিক্ত অভিজ্ঞতা ভুলিয়ে দিতে পারে। (these 2 home grown business ideas in shark tank india is mindblowing)

আজ্ঞে হ্যাঁ, আমরা ‘সার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া’-র কথাই বলছি। এই প্রজন্মের মোটামুটি সবাই এই শো-টি দেখছেন, এনজয় করছেন এবং সত্যি বলতে কী, বেশ কিছু নতুন ধরণের আইডিয়া পাচ্ছেন। মিথ্যে বলে লাভ নেই, যখন আমি শুনেছিলাম যে ‘সার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া’-র মত একটি রিয়েলিটি শো অন এয়ার হতে চলেছে, আমার মনে প্রথম চিন্তা এটাই এসেছিল যে এই অনুষ্ঠানটিও ‘বিগ বস’-এর মত হবে। তবে, নিজেকে ভুল প্রমাণিত করতে পারার পর আমি সত্যিই খুশি।

এক সপ্তাহ টানা সার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া দেখার পর আমার ড্রাই আইজের সমস্যা দেখা দিয়েছে ঠিকই (কারণ এত বেশি স্ক্রিন টাইম, চোখের জন্য মোটেও ভাল না), তবে আমার মন ভরে গিয়েছে! ঘরে বসেও যে উদ্ভাবনী আইডিয়া বার করা সম্ভব এবং বাড়ি থেকেই ব্যবসা করে একটি ব্র্যান্ড তৈরি করা সম্ভব, তা এই শোতেই দেখতে পাওয়া যাচ্ছে। এই শোয়ে যারা নিজের ব্যবসায়িক আইডিয়া ও কনসেপ্ট নিয়ে আসেন, প্রতিটি আইডিয়াই দারুন, তবে এর মধ্যে থেকেও দুটি এমন আইডিয়া রয়েছে যেগুলো আমাদের বিশেষ পছন্দ (these 2 home grown business ideas in shark tank india is mindblowing)

মেন্সট্রুপেডিয়া

কনসেপ্ট: ঋতুস্রাব ও ঋতুচক্রের বিষয়ে সচেতন করার কমিক বুক
কত টাকা উঠেছে: ৫০ লক্ষ টাকা (২০% ইকুইটি)

মেন্সট্রুপেডিয়া কমিক হল একটি এডুকেশনাল বুকলেট যা ঋতুস্রাব সংক্রান্ত যাবতীয় ছুঁৎমার্গ ও ভুল ধারনার বিষয়ে সবাইকে সচেতন করার চেষ্টা চালাচ্ছে। ২০১২ সালে অদিতি গুপ্তা এবং তুহিন পাল এই ভেঞ্চারটি শুরু করেন। নিজেদের মোটা মাইনের চাকরি ছেড়ে স্বপ্নপূরণ করার পথে চলা শুরু করেন তাঁরা। ১০ বছরের প্রচেষ্টায় এখন মেন্সট্রুপেডিয়া কমিক পৃথিবীর সাতটি দেশের এগারো হাজার স্কুলের পাঠ্যবইয়ের তালিকায় রয়েছে। ১৭টি আলাদা আলাদা ভাষায় ছাপানো হচ্ছে এই কমিক। আর সবচেয়ে বড় বিষয় হল, ঋতুস্রাব সংক্রান্ত সব ধরণের ট্যাবু থেকে অনেককেই মুক্ত করতে পেরেছে মেন্সট্রুপেডিয়া। (these 2 home grown business ideas in shark tank india is mindblowing)

এ এ এস বিদ্যালয়

কনসেপ্ট: ভারতের প্রথম অনলাইন স্কুল
কত টাকা উঠেছে: দেড় কোটি টাকা (১৫% ইকুইটি)

প্যান্ডেমিক আমাদের জীবনের অনেক কিছুই বদলে দিয়েছে। গত দুই বছরে অফিস থেকে পড়াশোনা – সবটাই হয়ে গিয়েছে অনলাইন। স্কুলের পাট চুকেছে আর অনলাইন পড়াশোনাতেও বাচ্চারা অভ্যস্ত হয়ে পড়েছে। তবে অনেকেই অনলাইনে ক্লাস করতে পারছেন না তাঁদের জন্য সলিউশন নিয়ে এসেছে AAS (Anytime Anywhere School) ভারতের প্রথম অনলাইন স্কুল যেখানে ছাত্রছাত্রীরা নিজেদের সময় সুযোগ ও সুবিধে মত পড়াশোনা করতে পারবে। এটি একটি অ্যাপ চালিত এডুকেশন সিস্টেম। ঠিক যেমন স্কুলে হয়, শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে আলোচনা, নিয়মিত পরীক্ষা, রেজাল্ট, অবিভাবকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ – সবটাই হবে, তবে অনলাইনে। (these 2 home grown business ideas in shark tank india is mindblowing)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text