Advertisement

বাড়ির সাজসজ্জা

বাড়ি পরিষ্কার করার সময়ে এই পাঁচটি জায়গা কি এড়িয়ে যান?

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Feb 2, 2021
বাড়ি পরিষ্কার করার সময়ে এই পাঁচটি জায়গা কি এড়িয়ে যান? in bengali

Advertisement

ঝকঝকে তকতকে বাড়িঘর কার না ভালো লাগে বলুন। এরকম অনেককেই আপনি খুঁজে পাবেন যাদের কাছে বাড়ি পরিস্কার করা একটা অবসেশন। সারাক্ষন কিছু না কিছু একটা পরিস্কার করছে। আমার পিসিকেই আমি দেখি এই বয়সেও সব সময় একটা ডাস্টিং-এর কাপড় নিয়ে ঘুরে বেড়ান আর থেকে থেকেই টেবিল-চেয়ার মোছেন। ঘর গুছিয়ে রাখা কিংবা পরিষ্কার পরিচ্ছন্ন থাকাটা খুবই জরুরি, কিন্তু এই যে এতো পরিস্কার পরিষ্কার বাতিক, বেশিরভাগ সময়েই কিন্তু এঁরাও বাড়ির অনেকগুলো জায়গা পরিস্কার (these five places we forget to clean at our house) করতে ভুলে যান। আজকে সেইরকম পাঁচটা জায়গার কথাই বলব যেগুলো তো পরিষ্কার রাখা উচিত, কিন্তু অনেকেই রাখেন না –

১। সুইচ বোর্ড

ছবি – পেক্সেলস ডট কম

অনেকের বাড়িতেই দেখেছি দামী সুইচ প্যানেল লাগানো, দেখতেও দারুন সেগুলো, কিন্তু কিটকিটে ময়লা। কিনে লাগানোর পর থেকে বোধ হয় কোনোদিন পরিস্কার করা হয়নি। হ্যাঁ, আপনি প্রশ্ন করতেই পারেন যে সুইচ বোর্ড পরিস্কার করতে গিয়ে কি ইলেকট্রিক শক খাবো নাকি! তাহলে বলি, ভেজা কাপড় দিয়ে সুইচ প্যানেল পরিস্কার না করে শুকনো কাপড় ব্যাবহার করুন। ভুল করেও কিন্তু সুইচ প্যানেলে ক্লিনিং সাপ্লি স্প্রে করবেন না। তার থেকে বরং একটা পরিস্কার কাপড়ে স্প্রে করে নিন এবং সাবধানে সুইচ বোর্ড পরিস্কার (these five places we forget to clean at our house) করুন।

২। দড়জা-জানালার হাতল

দরজার ফ্রেম এবং হ্যান্ডেল যে পরিস্কার করতে হয়, এ কথা আপনার মাথায় এসছিল? সত্যি করে বলুন তো! দরজার হ্যান্ডেল পরিস্কার করার কি আছে? আরে বাবা সারাদিন ধরে কত লোকের হাত পড়ছে ওখানে, আর আপনি বলছেন পরিস্কার করতে হবে না! শুকনো কাপড় দিয়ে ফ্রেম আর হাতল মুছে নিয়ে ডিসইনফেক্টর স্প্রে করুন। হ্যাঁ, এটা কিন্তু প্রতিদিনই করা উচিত।

৩। কার্পেটের নীচে

প্রতিদিন কার্পেট পরিস্কার করার দরকার নেই। মাসে একবার কিম্বা দু’বার ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে ড্যাম্প ক্লিন করে নিন। মাঝে মাঝে রোদে দিন কার্পেট (these five places we forget to clean at our house) যাতে জীবানু দূর হয়।

৪। খাটের তলা

বেশিরভাগ সময়েই আমরা বাড়ি পরিস্কার করার সময় খাটের নিচে বা সোফার পিছনে ঝাড়ু দিতে ভুলে যাই, মোছা তো দূরের কথা! ওপর থেকে চকচক করে কিন্তু ভেতরে ময়লা… এভাবে পরিস্কার করার কি দরকার। যখন শোবার ঘরে বা বসার ঘরে ঝাড়পোঁছ করবেন, তখন মনে করে খাটের নিচে এবং সোফার পিছনেও একবার ঝাড়ু দিয়ে দেবেন। তা না হলে ওই জায়গার ধুলো এবং ঝুল সারা বাড়িতে ছড়াবে এবং আপনার সমস্ত পরিশ্রমই বৃথা যাবে।

৫। জানালার খোপ

ছবি – ইনস্টাগ্রাম

আরেকটা জায়গা যেটা বাড়ি পরিস্কার করার সময় সবচেয়ে বেশি অবহেলিত হয় সেটা হল জানলার ধার। জানলার গ্রিল যদিও বা মাসে বা দু’মাসে একবার পরিস্কার করা হই, কিন্তু জানলার কোনাগুলো যে কে সেই অবস্থাতেই থাকে। প্রথমেই ভ্যাক্যুয়াম ক্লিনার দিয়ে আলগা ধুলো এবং পোকা ঝেড়ে নিন। এবারে ক্লিনিং সল্যুশন স্প্রে করে নিন। আপনি চাইলে বাড়িতেও ডিসইনফেক্টর সল্যুশন তৈরি করে নিতে পারেন। মিনিট দশেক রেখে একটা পরিস্কার কাপড় দিয়ে মুছে (these five places we forget to clean at our house) নিন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!