Self Help

এই কয়েকটি সকালের অভ্যাস আপনাকে একটি স্বাস্থ্যকর জীবন উপহার দিতে পারে!

Indrani BoseIndrani Bose  |  Mar 5, 2021
এই কয়েকটি সকালের অভ্যাস আপনাকে একটি স্বাস্থ্যকর জীবন উপহার দিতে পারে!

প্রতিদিন সকালে উঠে যদি আপনি কিছু নির্দিষ্ট নিয়ম মেনে চলেন, তবে আপনার দৈনন্দিন জীবন শৈলী বদলে যাবে, সেই কথা কি আপনি জানেন? হ্যাঁ, সেটাও সম্ভব। আসলে সত্যিই আপনি সকালে উঠে যেভাবে দিন শুরু করেন, তার উপরেই আপনার সারাদিনটা নির্ভর করে। তাই প্রতিদিন সকালের অভ্যাস(morning habits) আপনাকে একটি স্বাস্থ্যকর জীবন মেনে চলতে সাহায্য করবে। আর স্বাস্থ্যকর জীবন মানেই সুস্থ থাকা ও সুস্থ জীবন। আপনিও নিশ্চয়ই সেই কথা মানেন? 

প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠুন

আপনি যদি একাধিক শিফটে অফিস না করেন, তবে আপনার জন্য এই নিয়মটি মেনে চলা কোনও শক্ত ব্যাপার নয়। প্রতিদিন সকালের জন্য একটি নির্দিষ্ট সময় সেট করুন। খুব ভাল হয় যদি সকাল সাতটার মধ্যে ঘুম থেকে উঠতে পারেন। সেই সময়ে প্রতিদিন ঘুম থেকে উঠুন। যত বেলা পর্যন্ত ঘুমাবেন, আপনার কাছে দিনের পরিধি ছোট হয়ে আসবে এবং আপনার স্বাস্থ্যেও (morning habits)তার প্রভাব পড়বে।

সকালে ঘুম থেকে উঠবেন

ঠিক ভাবে ব্রাশ করুন

আমরা বেশিরভাগ সময়েই খুব দায়সারা ভাবে এই কাজটা করি। মানে, দাঁত মাজতে হবে ভেবেই শুধু তাড়তাড়ি করে ব্রাশ করে নিই। কিন্তু তা করবেন না। সময় নিয়ে দীর্ঘ সময় ধরে ব্রাশ করুন। এতে আপনার দাঁতও ভাল থাকবে ও আপনি ফ্রেশ (morning habits)অনুভব করবেন।

ব্রাশ করবেন

মেডিটেশন করুন

প্রতিদিন সকালে উঠে মেডিটেশন করার অভ্যাস করা প্রয়োজন। খুব ভাল হয়, যদি নিয়মিত আপনি একটি নির্দিষ্ট সময় ধরে মেডিটেশন করতে পারেন। মেডিটেশনে আপনার দুশ্চিন্তা কমে (morning habits)। আপনার মন শান্ত থাকে। শরীর ভাল থাকে ও মনসংযোগও বাড়ে। সারাদিন কাজ করার শক্তি পান আপনি।

সঠিক মেডিটেশন

নিয়মিত ব্যায়াম করুন

সুস্থ জীবনযাপনের জন্য প্রতিদিন ব্যায়াম করা প্রয়োজন। প্রতিদিন ব্যায়াম করলে যেমন আপনার ওজন নিয়ন্ত্রণে থাকে ও তার সঙ্গে অনেক অসুখের আশঙ্কাও কম হয়ে যায়। তাই প্রতিদিন সকালে উঠে অন্তত আধ ঘণ্টা ব্যায়াম করতে পারেন। আপনি বাড়িতে বা কাছে কোথাও পার্কে ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করতে পারেন। কিংবা প্রতিদিন হাঁটতে পারেন বা দৌড়াতে পারেন। সাইকেল চালালেও শরীর ভাল থাকে। প্রতিদিন যোগাসনের অভ্য়াসও করতে পারেন আপনি।

স্ট্রেচিং করবেন

শরীরের প্রতিটা পেশি সচল রাখার জন্য ও সারা শরীরে রক্ত সঞ্চালন ভাল রাখার জন্য প্রত্যেকেরই প্রতিদিন স্ট্রেচিং করার প্রয়োজন। বিশেষ নির্দেশনায় প্রতিদিন স্ট্রেচিং প্র্যাক্টিস করুন। শরীর ভাল থাকবে।

হেলদি ব্রেকফাস্ট

সঠিক ব্রেকফাস্ট খাবেন

স্বাস্থ্যকর ব্রেকফাস্ট আপনাকে ভাল ও সুস্থ রাখবে।

দিনের শুরু হোক সুন্দর মিউজিকে

ভাল ও সুন্দর সঙ্গীত আমাদের মন বদলে দিতে পারে। প্রতিদিন সকালে উঠে দৈনিক কাজগুলি করার সময় আপনি যদি মিউজিক শুনতে পারেন আপনার মন ভাল হয়ে যাবে। কাজ করার এনার্জি আসবে। সারাদিনটা ভাল কাটবে আপনার। তাই প্রতিদিন ঘুম থেকে উঠে অবশ্যই মিউজিক শুনুন। ব্যায়াম করার সময় শুনতে পারেন কিংবা ঘরের কাজ করতে করতেও আপনি গান শুনতে (morning habits)পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!