ওয়েলনেস

পিরিয়ডের সময় ছাড়াও তলপেটে ব্যথা, সঙ্গে Cramp? জটিল রোগের আশঙ্কা কমাতে ডাক্তার দেখান

popadminpopadmin  |  Jan 7, 2020
পিরিয়ডের সময় ছাড়াও তলপেটে ব্যথা, সঙ্গে Cramp? জটিল রোগের আশঙ্কা কমাতে ডাক্তার দেখান

পিরিয়ডের সময় তো বটেই, তার আগে পরেও কিছু দিন তলপেটে ব্যথা হওয়াটা অস্বাভাবিক নয়। কারণ, এই সময় Prostaglandin নামে এক লিপিড হরমোনের কারণে ইউটেরাসের পেশি সংকুচিত হয়ে অব্যবহৃত ডিম্বাণুগুলি বেরিয়ে আসে। তাই তো ব্যথার পাশাপাশি ক্র্যাম্প এবং অন্যান্য বেশ কিছু সমস্যাও মাথা চাড়া দিয়ে ওঠে। কিন্তু অসময়ে যদি ক্র্যাম্প (cramps) বা তলপেটে ব্যথা হয়, তা হলে চিন্তার বিষয়। কেন, চিন্তার কেন? আসলে বেশ কিছু শারীরিক সমস্যার কারণেও এমন সব লক্ষণ দেখা দিতে পারে। তাই তো পিরিয়ডের সময় ছাড়াও তলপেটে খিঁচ লাগা বা pelvic pain হলে সময় নষ্ট না করে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

১. এন্ডোমেট্রিওসিস

pexels

এই রোগে আক্রান্ত হলে জরায়ুর আশেপাশে বেশ কিছু টিস্যুর জন্ম হয়। period hormone-এর প্রভাবে সেই সব টিস্যু থেকে মাঝে মধ্যেই রক্তক্ষরণ হয়, সঙ্গে ক্র্যাম্প এবং তলপেটে যন্ত্রণা হওয়ার মতো লক্ষণও দেখা দেয়। ঠিক যেমনটা পিরিয়ডের (period) সময় হয়ে থাকে। তবে সমস্যা হল Endometriosis রোগের কারণে মাসের যে-কোনও সময় এমন লক্ষণ প্রকাশ পেতে পারে। তাই তো অসময়ে ক্র্যাম্পের মতো সমস্যা বারে-বারে হলে চিকিৎসকের পরামর্শ নিতে দেরি করবেন না। প্রয়োজনে জরুরি ডাক্তারি পরীক্ষা করে দেখে নিতে হবে এমন কোনও রোগ শরীরে বাসা বেঁধেছে কিনা।

২. পেলভিক ইনফ্লেমেটরি ডিজিজ

youtube

Pelvic Inflammatory Disease হল এক ধরনের সংক্রমণ। শারীরিক মিলনের সময় কোনও ক্ষতিকর জীবাণু যোনিনালী হয়ে ইউটেরাসে ছড়িয়ে পড়লেই এই ধরনের সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। এই রোগের লক্ষণও অনেকটা পিরিয়ডকালীন সমস্যার মতোই হয়। এক্ষেত্রে তলপেটের দু’দিকে ব্যথা, সঙ্গে কোমরে যন্ত্রণা এবং শারীরিক মিলনের সময় রক্তক্ষরণ হওয়ার মতো লক্ষণ দেখা দেয়। এমন পরিস্থিতিতে সঙ্গে-সঙ্গে চিকিৎসকের সঙ্গে আলোচনা করে যথাযথ চিকিৎসা শুরু করতে হবে। কারণ, ঠিক সময় চিকিৎসা শুরু না হলে এই রোগের কারণে অনেক সময় গর্ভধারণের ক্ষেত্রে সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

৩. ইনফ্লেমেটরি বাওয়েল ডিজিজ

pixabay

মাঝে মাঝেই তলপেটে ব্যথা হয় নাকি? তা হলে ফাইবার সমৃদ্ধ খাবার খেয়ে দেখতে পারেন উপকার পান কিনা। কেন এমন উপদেশ তাই ভাবছেন? আসলে অনেক সময় Inflammatory bowel disease নামক এক রোগের কারণেও এমন সমস্যা দেখা দিতে পারে। মূলত মাত্রাতিরিক্ত স্ট্রেস এবং ঠিক মতো খাওয়া-দাওয়া না করার কারণেই এমন রোগ হয়। যদিও চিকিৎসকের পরামর্শ মতো চললে এই রোগের প্রকোপ কমতে সময় লাগে না। তবে নিয়ম করে ফাইবার সমৃদ্ধ খাবার খেতে ভুলবেন না যেন! কারণ, যে-কোনও ধরনের পেটের রোগের প্রকোপ কমাতে ফাইবারের কোনও বিকল্প হয় না বললেই চলে।

৪. ল্যাকটোজ ইনটলারেন্স

youtube

দুধ বা দুগ্ধজাতীয় খাবার খাওয়ার কিছুক্ষণ পরেই তলপেটে ব্যথা হলে জানবেন আপনি Lactose intolerance-এর শিকার। কী এই ল্যাকটোজ ইনটলারেন্স? দুধ এবং দুগ্ধজাতীয় খাবারে উপস্থিত বিশেষ এক ধরনের কার্বোহাইড্রেট শরীর যখন ঠিক মতো হজম করতে পারে না, তখনই এই ধরনের সমস্যা দেখা দেয়। বিশেষ করে তলপেটে ব্যথা, ডায়েরিয়া, মাথা ঘোরা, এবং পেট গুড়গুড় করার মতো লক্ষণ প্রকাশ পায়। তাই যদি লক্ষ করেন দুধ, দই, পনির বা ওই জাতীয় খাবার খাওয়ার পরে পিরিয়ডের সময় ঠিক যেমন যন্ত্রণা হয়, ঠিক তেমন কষ্টই হচ্ছে, তা হলে আর ভুলেও দুধের কোনও জিনিস খাবেন না যেন!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

২০২০ সালটা শুরু করুন আমাদের দারুণ সব প্ল্যানার এবং সেটমেন্ট মেকিং সোয়েটশার্ট দিয়ে, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম…আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shop-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!