home / লাইফস্টাইল
“বাড়ি ফিরতে দেরি হবে!” বললে কি আপনার মা’ও রেগে যান? মায়ের কথা শেয়ার করুন আপনিও

“বাড়ি ফিরতে দেরি হবে!” বললে কি আপনার মা’ও রেগে যান? মায়ের কথা শেয়ার করুন আপনিও

মা, যাকে নিয়ে খুব কম ভাবা হয় আবার যাকে নিয়েই আমরা সবথেকে বেশি ভাবি। মায়ের বিষয়ে কথা বলতে গেলে কোথা থেকে শুরু করব বোঝা যায় না। আবার মায়ের বিষয়ে অনেক কথা বলার পরেও মনে হয় অনেক কথা বাকি থেকে গেল। অফিস থেকে বাড়ি ফেরার পর বা সারাদিনের ক্লান্তির পর মায়ের কাছে দু মুহূর্ত না বসলে মনে হয় এই দিন হয়তো সম্পূর্ণ হল না। এই মাসে যখন আমরা দেবীর বন্দনা করছি। সেই সময় মায়েদের বিষয় একটু কথা না বললেই নয়। আমরা সবাই যখন মায়ের গল্প করতে বসি, আমাদের সবার কিছু না কিছু অভিজ্ঞতা মিলে যায়। আসুন সেইসব অভিজ্ঞতা মিলিয়ে নিই (things all moms do)।

ছবি – মম

যা যা বললে মায়েরা রেগে যান

“বন্ধুদের সঙ্গে বেড়াতে যাব”

কোনওদিন সম্মতি থাকবে না। আপনি যদি বন্ধুদের সঙ্গে ঘুরতে যাওয়ার কথা একবার মা-কে জানান, তাহলে মা সারাবেলা কথা বলবে না। রাতের বেলা প্রশ্নবিচিত্রা খুলে বসবে।

“বাড়ি ফিরতে দেরি হবে…” (things all moms do)

এই কথাটাই মায়েরা শুনতে সব থেকে বেশি অপছন্দ হবে। যদি মা’কে কখনও ফোন করে বলেন, মা আজ ফিরতে দেরি হবে! ব্যাস হয়ে গেল। একের পর এক প্রশ্নবাণ আসবে আপনার দিকে। কেন দেরি হবে? অফিসের পর কী কাজ? সব সময় কেন দেরি হবে? কেন বাড়ি ফিরতে যত সমস্যা (things all moms do)? ইত্যাদি ইত্যাদি। আপনিও খুব ভাল করে জানেন, বাড়ির সবাই ঘুমিয়ে পড়লেও মা আপনার জন্য অপেক্ষা করবে। আর আপনাকে আরও দশটা কথা শোনাবে। শুনে নেবেন, মা তো! মা’কে একটা উপহার দিয়ে দিন তার বদলে। লিপস্টিক ট্রাই করে দেখুন।

মায়েদের বিশেষ উক্তি

“আজ কী খাবি?”

মিল পাচ্ছেন? এই প্রশ্ন আপনার মা আপনাকে করে না? হয়তো প্রশ্ন করবে, কীরে বাবু আজ দুপুরে কী খাবি? আপনিও বললেন, কিছু একটা বানিয়ে দিও। তখন বলবে, কেন তুই বলতে পারছিস না? তখন আপনি বললেন, ঠিক আছে আলু পোস্ত বানাও। মা বলবে, আলু পোস্ত বানাতে পারব না। যা বানিয়ে দিচ্ছি তাই খা (things all moms do)। ব্যাস, আপনি আরও একবার বোকা বনে যাবেন!

“মা সহ্য করছে” (things all moms do)

আপনি যাই করুন, দিনের শেষে আপনার মায়ের থেকে কথা না শুনলে দিন শেষ হবে না। আপনি অফিসের কাজ করুন কিংবা পড়াশোনা করুন। আপনি বাড়ির কাজে মাকে সাহায্য করুন। শেষ পর্যন্ত একটু এধার ওধার হলেই হল। মা কিন্তু মেনে নেবে না। বলে দেবে, এই মা বলেই সহ্য করছে। অন্য কেউ হলে করবে না।

ছবি – মম

তবু আমার মা সেরা! (things all moms do)

মা সব বোঝে

মন খারাপ না পেট ব্যথা, মা কিন্তু ঠিক বুঝতে পারে। হয়তো বয়ফ্রেন্ডের সঙ্গেল খুব ঝগড়া করেছেন, মনটা খারাপ হয়ে আছে। অপেক্ষা করছেন কখন সে ফোন করবে। এদিকে আপনিও তাকে ফোন করবেন না। মা প্রশ্ন করল, কী হয়েছে রে? আপনি বললেন, কিছু না, পেট ব্যথা। মা পাশে বসে বলল, সব সময় ও কেন ফোন করবে, তুই করতে পারিস না? সত্যিই তখন মনে হয় না, মা কীভাবে জানল? আসলে মা সব জানে।

কোন পোশাক কোথায় রেখেছেন, অফিসের ব্যাগটা কোথায় গেল, নতুন সাবানটা কোথায়, মাকে প্রশ্ন করুন। মা কিন্তু সব জানে। এমনকী আপনি কখন কী করেন, তাও কিন্তু মায়ের নখ দর্পণে (things all moms do)।

মা আপনার গুগল, মা আপনার মন খারাপের ওষুধ (things all moms do)

আপনার জীবনে যাবতীয় প্রশ্ন আপনি মাকে নির্দ্বিধায় করতে পারেন। মানে শুক্তোয় কী মশলা দিতে হয় সেই প্রশ্ন থেকে শুরু করে অফিস ও বাড়ি কীভাবে একসঙ্গে সামাল দেবেন, সেই প্রশ্নও…সব কিছুর উত্তর পাবেন মায়ের থেকে। এদিকে মন খারাপ হলে সবার প্রথম মায়ের কথাই মনে পড়ে। আমার তো অফিসে কোনও সমস্যা হলেও মনে হয় মায়ের কাছে নালিশ করি। ঠিক যেমন স্কুল থেকে ফিরে আমি নালিশের খাতা খুলে বসতাম। কারণ, মা আমাদের মন খারাপের ওষুধ, মায়েদের জন্যই এই জীবন ও বেঁচে থাকা…

মূল ছবি – ত্রিভঙ্গ

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text