Love

লকডাউনে স্বামী-স্ত্রী ২৪ ঘন্টা একসঙ্গে, এমন কিছু করবেন না যাতে সম্পর্কে চিড় ধরতে পারে

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Apr 14, 2020
লকডাউনে স্বামী-স্ত্রী ২৪ ঘন্টা একসঙ্গে, এমন কিছু করবেন না যাতে সম্পর্কে চিড় ধরতে পারে

স্বামী-স্ত্রীয়ের (couples) সম্পর্ক অন্য যে কোনও সম্পর্কের থেকে অনেক আলাদা এবং স্পেশ্যাল হয় – একথা মানবেন তো? এই সম্পর্কটিতেই (relationship) একইসঙ্গে প্রেম-ভালবাসা, স্নেহ, আকর্ষণ, ঝগড়া, অভিমান, রাগ, বন্ধুত্ব – সবকিছু একইসঙ্গে থাকে। এক এক জন স্বামী-স্ত্রীয়ের (husband-wife) সম্পর্ক এক এক রকমের হয়। একজন কাপলের সঙ্গে অন্যদের গুলিয়ে ফেললে হবে না।

ভাবছেন তো, এত কথা হঠাৎ করে কেন বলছি! আসলে লকডাউনের (lockdown) মেয়াদ যেভাবে বেড়ে চলেছে তাতে বেশিরভাগ স্বামী-স্ত্রীই (husband-wife) একইসঙ্গে ২৪ ঘন্টা একই ছাদের নীচে রয়েছেন। আর যতই প্রেম থাকুক না কেন, একই সঙ্গে এতটা সময় কাটানোর অভ্যেস তো সত্যি বলতে কী আমাদের কারও নেই, কাজেই লকডাউনের এই সময়টাতে স্বামী-স্ত্রীয়ের (couple) মধ্যে প্রেম বাড়বে কিনা তা সময়ই বলবে, তবে ঝগড়া যাতে না বাড়ে সেই টিপস দিচ্ছি আমরা।

লকডাউনের সময়ে একসঙ্গে থাকাকালীন কাপলদের করা এই ভুলগুলো সম্পর্কে চিড় ধরাতে পারে

১। এই মুহূর্তে প্রত্যেকেই বাড়িতে থেকেই অফিসের কাজ করছেন। শুধু যে অফিসের কাজের চাপ রয়েছে তা নয়, সঙ্গে বাড়ির কাজের চাপও রয়েছে। তার উপরে আর্থিক বিষয়ে দুশ্চিন্তাও রয়েছে। মোট কথা, সব মিলিয়ে একটা অদ্ভুত মানসিক অস্থিরতার মধ্যে দিয়ে যাচ্ছেন প্রত্যেকেই। কিন্তু এই মানসিক অস্থিরতার প্রভাব যদি সম্পর্কে পড়ে সেটি কিন্তু কোনও কাজের কথা নয়। এই সময়ে অফিসের ফ্রাস্ট্রেশন নিজের স্বামী বা স্ত্রীয়ের উপর দেখাবেন না, তাতে আর কিছু হোক বা না হোক, ভবিষ্যতেও আপনার করা এই ছোট্ট ভুলটা তাঁর মনে থাকে যাবে যা হয়ত আপনাদের সম্পর্কের জন্য খুব একটা ভাল হবে না।

২। আগেই যেমন বললাম যে লকডাউন চলাকালীন প্রত্যেকেরই কাজের চাপ বেড়ে গিয়েছে। ঘরের কাজ সঙ্গে অফিসের কাজ – দুয়ে মিলে আপনি যে নাকানিচোবানি খাচ্ছেন তা আমরা ভালই বুঝতে পারছি। তবে অনেকেই আছেন যারা গৃহবধূ বা যাঁদের স্বামী ব্যবসা করেন কিন্তু এই মুহূর্তে ব্যবসায়িক কাজ নেই। এমন যেন না হয় যে আপনার সঙ্গী বাড়িতে আছেন বলে তাঁকে দিয়েই বাড়ির সব কাজ করাবেন। মনে রাখবেন সংসারটা যেহেতু আপনাদের দুজনের কাজেই কাজের দায়িত্বটাও আপনাদের দুজনকেই নিতে হবে।

৩। অনেকে আবার খুব প্রেমপূর্ণ কাপল। তাঁদের মধ্যে ঝগড়া হয় না, মারামারি হয় না, হয় না কথা কাটাকাটিও! শুধুই প্রেম-ভালবাসা পূর্ণ সম্পর্ক। তবে কী বলুন তো, সম্পর্কে ভালবাসা যেমন প্রয়োজন, ঠিক তেমনই প্রয়োজন কিছুটা স্পেসের। যার যার ব্যক্তিগত একটি গন্ডি থাকে। সেই গন্ডিটি অতিক্রম করলে কিন্তু সম্পর্কে একঘেয়েমি আসতে বাধ্য। কাজেই লকডাউনে স্বামী-স্ত্রী একসঙ্গে আছেন মানেই সারাক্ষণ একে অপরের সঙ্গে লেপ্টে থাকবেন, এমনটাও করবেন না যেন!