ADVERTISEMENT
home / পেরেন্টিং টিপস
আপনার সন্তানের সঙ্গে এই কয়েকটি ব্যবহার কখনও করবেন না!

আপনার সন্তানের সঙ্গে এই কয়েকটি ব্যবহার কখনও করবেন না!

অভিভাবকের দায়িত্ব সামলানো কোনও সহজ বিষয় নয়। অনেক কষ্ট করে এক অভিভাবক-কে তাঁর সন্তানকে বড় করতে হয়। কিন্তু অনেক সময় অভিভাবকরাও সামান্য ভুল করে ফেলেন। যা তাঁদের সন্তান (children)-এর মনে প্রভাব ফেলে। তাই তাঁদের বড় করে তোলার সময় অভিভাবকদের (parents) আরও বেশি সতর্ক থাকতেই হবে। এই কয়েকটি কাজ তাই আপনার শিশু-এর সঙ্গে কখনও করবেন না।

কখনও অন্য শিশুর (children) সঙ্গে তুলনা করবেন না

আপনার শিশুর (children) সঙ্গে কখনও অন্য শিশুর তুলনা করবেন না। শিশুর মনে গুরুতর প্রভাব পড়ে। আপনার শিশু যদি কোনও কাজ ভুল করে। তাকে সেই ভুল শুধরে দিন। কিন্তু অন্য় শিশুর সঙ্গে তাকে তুলনা করবেন না। যে অন্য শিশু এই কাজ করতে পারছে, তুমি কেন পারছ না? এই প্রশ্ন তাকে করবেন না। এটি তাকে আরও দুর্বল করে দিতে পারে। সে হীনমন্যতায় ভুগতে পারে।

ওভার রিঅ্য়াক্ট করবেন না

অনেক সময় অভিভাবকরা এই ভুল করেন। কোনও বিষয়ে রাগ করে থাকলে শিশুর উপর সেই রাগ প্রকাশ করার প্রবণতা দেখা যায়। সেই কাজ করবেন না। এতে শিশু মনে খুব খারাপ প্রভাব পড়ে। আপনার বিষয়ে তার মনে বিরুদ্ধ প্রভাব পড়তে পারে। আপনি হয়তো কোনও কারণে রেগে আছেন। আপনার শিশুর (children) কোনও ছোট কাজের জন্য আপনি তার উপর ওভার রিঅ্যাক্ট করলেন, সেই কাজটি করবেন না।

অন্য মানুষের সঙ্গে দুর্ব্যবহার

আপনার শিশুর (children) সামনে অন্য মানুষের সঙ্গে দুর্ব্যবহার করবেন না। এতে আপনার শিশুর মনে কোনও প্রভাব পড়ে না। কিন্তু সে আপনাকে নকল করতে শুরু করে। আপনার বলা খারাপ কথা সেও বলতে শুরু করতে পারে। বা কোনও পারিবারিক অনুষ্ঠানে সেই দুর্ব্যবহার নকল করে দেখাতে পারে।

ADVERTISEMENT

‘আমার সন্তান (children) কোনও ভুল করতে পারে না’

এই চিন্তাভাবনা কখনও পোষণ করবেন না। আপনার সন্তান ভুল করতেই পারে। আপনি সেই ভুলটিকে শুধরে দিন। তার ভুলকে আড়াল করে, সে কখনও ভুল করতেই পারে না এই ধারণা পোষণ করবেন না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Aug 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT