Advertisement

Our World

চাকরি সূত্রে বাড়ির বাইরে থাকেন? তবে আপনারও নিশ্চয়ই এই অভিজ্ঞতাগুলো হয়েছে

Indrani BoseIndrani Bose  |  Mar 12, 2021
চাকরি সূত্রে বাড়ির বাইরে থাকেন? তবে আপনারও নিশ্চয়ই এই অভিজ্ঞতাগুলো হয়েছে

Advertisement

নিজে বাজার করো, নিজে রান্না করো, অসুখ হলে নিজেই নিজের খেয়াল রাখো… কী এইসব গল্পই কি খুব চেনা লাগছে? লাগারই কথা। যাঁরা অন্তত বাড়ি থেকে অনেকটাই দূরে থাকেন, যাঁদের বাড়ি ফিরে একা একাই আবার রান্না চাপাতে হয়। তাঁরা এই বিষয়গুলো বেশ ভাল বুঝবেন। আজ এরকমই কয়েকটি বিষয় নিয়ে গল্প করব। যাঁরা বাড়ি থেকে দূরে থাকেন (people who live alone), পরিবারকে ছাড়া একা থাকেন। 

যাঁরা চাকরি সূত্র কিংবা পড়াশোনা সূত্রে একার জীবন যাপন করছেন, তাঁদের সবার জীবনেই বেশ কিছু মিল আপনি পাবেন। কারণ, আমরা যাঁরা বাড়ি থেকে দূরে থেকেছি তাঁরা যখন একে অপরের সঙ্গে গল্প করতে বসি (people who live alone), দেখি অভিজ্ঞতাগুলো কোথাও না কোথাও গিয়ে মিলেই যায়। আজ সেই অভিজ্ঞতা নিয়েই আরও একবার আলোচনা হোক, দেখুন তো আপনারও অভিজ্ঞতা মিলে যায় কি না…

একা একাই বাজার করতে হয়

বাড়িতে থাকলে আপনাকে বাজারেও যেতে হত না, আর মাছ বাজারের গন্ধও নিতে হত না। কিন্তু এখন আপনি একা থাকেন। তাই আর বাবাকে বা মাকে বলতে পারবেন না, আমার জন্য বাজার থেকে এটা এনো। এখন আপনি যা চান, আপনাকে নিজে গিয়েই বাজার থেকে সব কিনে আনতে হবে। এর যেমন এই খারাপ দিক আছে আবার ভাল দিকও আছে। আপনি সাবলম্বী হতে শেখেন। নিজের পছন্দের সামগ্রী নিজে গিয়েই কিনে আনতে শেখেন। এতেও এক ধরনের আনন্দ আছে।

রান্নাঘরে নানা রকম এক্সপেরিমেন্ট

ফুড ডেলিভারি অ্যাপ আপনার বন্ধু

অফিস থেকে ফিরে একাধিক দিন এতই ক্লান্ত লাগে যে তখন আবার রান্না করতে হবে, এটা ভাবাই যায় না। এটা তো আর বাড়ি নয়। এখানে আপনার মাও নেই। যিনি আপনার জন্য খাবার গুছিয়ে রাখবেন। তাই এই ফুড ডেলিভারি অ্যাপই আপনার পরম বন্ধু হয়ে ওঠে। পছন্দের খাবার অর্ডার দিয়ে দেন। আর না হলে নুডলস সিদ্ধ করে খেয়েই আপনাকে ঘুমাতে যেতে হয়।

রান্নাঘর আপনার এক্সপেরিমেন্ট করার জায়গা

বাড়িতে তো মা আপনাকে রান্নাঘরে ঢুকতে দিত না। কিন্তু আপনারও মাঝেমধ্যে এটা ওটা সেটা রান্না করে ইনস্টাগ্রামে হ্যাশট্যাগ দিয়ে পোস্ট করতে ইচ্ছে করত বৈ কী। এখানে তো আর মা নেই। মা সেই বাড়িতে। এখন আপনাকে কেউ কিছু বলার নেই। নিজের পছন্দ মতো রান্না করতে পারেন আপনি। আজ এই রেসিপি এক্সপেরিমেন্ট করতে পারেন তো কাল সেটা।

বাড়ির সব কাজ আপনাকেই করতে হয়

আপনার যদি সাহায্য় করার কোনও মানুষ থাকে তাহলে তো খুব ভাল। কিন্তু চাকরির প্রথম দিকে সবারই একজন মেড রাখার সামর্থ্য থাকে না। তখন অফিসের পাশাপাশি ঘরের সব কাজও আপনাকে করতে হয়। জামা কাপড় কাচা থেকে শুরু করে ঘর পরিষ্কার (people who live alone)রাখা সব কিছুই তখন আপনার দায়িত্ব। কিন্তু করতেই হবে, কিছু করার নেই।

আপনাকে বকাবকি করার কেউ নেই

বাড়িতে একটা কাজে ভুল করলেই মায়ের বকা ছিল মাস্ট। না হলে বাবা বা পরিবারের অন্যান্য সদস্যও আপনাকে মাঝেমধ্যে বকাঝকা করতেন। কিন্তু এইখানে আপনি যাই করুন। আপনাকে বকার কেউ নেই। যদি না আপনার মাকে আপনি ফোনে সেই কথা জানান।

নিজের মতো সময় কাটে বেশি

নিজের মতো সময় কাটাতে পারেন

রাত করে বাড়ি ফেরা কিংবা উইকেন্ডে কোনও শর্ট ট্রিপে যাওয়া এই সবই আপনার নিজের সিদ্ধান্তে চলে। আপনাকে যেমন কেউ প্রশ্ন করার নেই, আবার আপনার বলার মতোও কেউ নেই। নিজের মতো যত ইচ্ছে সময় কাটাতে পারেন আপনি।

ভিডিয়ো কল করে নেন মা ও বাবাকে

বাবা, মাকে মিস করেন

যাঁরা বাইরে থাকেন (people who live alone), তাঁদের সবার জন্য় এই অভিজ্ঞতা খুবই কমন। সবাই বাবা, মাকে খুব মিস করেন। কারণ, জীবনের এই সময়টায় বাবা মা কাছে থাকেন না। তখন তাঁদের কথাই সবথেকে বেশি মনে পড়ে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!