লাইফস্টাইল

গিফ্ট হিসেবে তাজমহল নৈব নৈব চ! (things should not be gifted as per vastu)

popadminpopadmin  |  Feb 11, 2019
গিফ্ট হিসেবে তাজমহল নৈব নৈব চ! (things should not be gifted as per vastu)

ভ্যালেন্টাইনস ডে তে ভালোবাসার মানুষটিকে কী গিফ্ট (gift) দেবে সে প্ল্যান নিশ্চয় এতদিনে সেরে ফেলেছো? তবে যাই প্ল্যান করে থাকো না কেন, দয়া করে বাকি অনেকের মতো তাজমহল গিফ্ট (gift) করতে যেও না যেন!

আমাদের চোখে তাজমহল প্রেমের প্রতীক বটে। কিন্তু বাস্তুশাস্ত্র (vastu) অন্য কথা বলে। প্রাচীন এই শাস্ত্র মতে তাজমহল যেহেতু একটি কবরস্থান, যেখানে শায়িত রয়েছে মমতাজ বেগম এবং শাহজাহানের দেহ, তাই এমন একটি মনুমেন্টের শোপিস উপহার (things should not be gifted as per vastu) হিসেবে দিলে প্রেমিক-প্রেমিকা উভয়েরই অর্থনৈতিক ক্ষতি হওয়ার আশঙ্কা যেমন বৃদ্ধি পায়, তেমনি এমন জিনিস বাড়িতে রাখলে নেগেটিভ শক্তির প্রভাব বেড়ে যাওয়ার কারণে পারিবারিক অশান্তি মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কাও থাকে। তাই সাবধান!

তবে শুধু তাজমহল নয়, বাস্তুশাস্ত্র (vastu) মতে আরও বেশ কিছু জিনিস উপহার (things you should not give as a gift) হিসেবে দেওয়া একেবারেই উচিত নয়, যেমন ধরো…

১. জল রয়েছে এমন কোনও জিনিস:

gift-water
বাস্তু বিশেষজ্ঞদের মতে অ্যাকুরিয়াম বা জল রয়েছে এমন কোনও শোপিস কাউকে উপহার হিসেবে দিলে যাকে গিফ্ট দেওয়া হয়েছে তার পিছু নেয় ব্যাড লাক। ফলে স্বাভাবিকভাবেই একের পর এক খারাপ ঘটনা ঘটতে সময় লাগে না। তবে যে উপহার দিচ্ছে তারও কিন্তু নানাবিধ ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। এক্ষেত্রে যেমন টাকা-পয়সা সংক্রান্ত নানা সমস্যায় জড়িয়ে পড়ার আশঙ্কা বাড়ে, তেমনি নানা রকমের ঝামেলা ঘাড়ে চেপে বসে। ফলে স্বাভাবিকভাবেই সুখ-শান্তি দূরে পালাতে সময় লাগে না।

২. পারফিউম:

gift-perfume
একেবারে ঠিক শুনেছো! বাস্তুশাস্ত্র মতে এমন জিনিস গিফ্ট হিসেবে দিলে নাকি কোনও তৃতীয় ব্যক্তির কারণে সম্পর্কের (relationship) অবনতি ঘটতে সময় লাগে না। শুধু তাই নয়, স্বামী-স্ত্রীর মধ্যে কোনও একজনের এক্সট্রা ম্যারিটাল অ্যাফেয়ার্সে জড়িয়ে পড়ার আশঙ্কাও বাড়ে। ফলে স্বাভাবিকভাবেই এইসব নানা কারণে ভালোবাসার সম্পর্কে তিক্ততা বাড়তে যে সময় লাগে না, তা তো বলাই বাহুল্য। তাই সম্পর্ক ঠিক থাকুক, এমনটা যদি চাও, তাহলে উপহার হিসেবে আর যাই দাও না কেন, ভুলেও পারফিউম দিও না যেন!

৩. ছুরি জাতীয় ধারালো কিছু:

gift-sword
কারুকার্য খচিত সামুরাই সোর্ড বা ছুরি অনেকেই উপহার হিসেবে দিতে পছন্দ করে থাকে। কিন্তু একথা জেনে রাখা ভালো যে বাস্তুশাস্ত্র মতে এমন জিনিস গিফ্ট হিসেবে দেওয়া একেবারেই উচিত নয়। কারণ এমনটা বিশ্বাস করা হয় যে ছুরি যেমন নিমেষে কোনও কিছুকে দুফালা করে দেয়, তেমনি এমন জিনিস প্রিয় মানুষকে দিলে সম্পর্কে ফুলস্টপ পড়ে যেতে সময় লাগে না। ফলে স্বাভাবিকভাবেই সম্পর্ক শেষ হয়ে যাওয়ার আশঙ্কা যায় বেড়ে। তাই তো বলি, ভালোবাসার মানুষটিকে যদি আগলে রাখতে চাও, তাহলে ভুলেও ধারালো কোনও কিছু গিফ্ট হিসেবে দেওয়ার কথা ভেবো না কিন্তু!

৪. জুতো:

gift-shoe
কাউকেই উপহার হিসেবে জুতো দেওয়া উচিত নয়। কারণ বাস্তু বিশেষজ্ঞদের মতে এমনটা করলে নাকি নেগেটিভ শক্তির প্রভাব বাড়তে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই প্রেমিক-প্রেমিকার মধ্যে অকারণে ঝগড়া-ঝাটি হওয়ার আশঙ্কা যায় বেড়ে। আর এমনটা দিনের পর দিন হতে থাকলে ব্রেকআপ হতে যে সময় লাগে না, তা তো বলাই বাহুল্য! তাই কোনও পরিস্থিতিতেই প্রেমিক বা প্রেমিকার একে অপরকে জুতো উপহার দেওয়া উচিত নয়।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!