logo
Logo
User
home / লাইফস্টাইল
ভাল-মন্দের একুশ:  ২০২১ আমাদের কী কী শেখাল

ভাল-মন্দের একুশ: ২০২১ আমাদের কী কী শেখাল

২০২০ থেকেই বদলে গিয়েছে জীবনের চেনা ছক। প্যানডেমিক পরিস্থিতি আমাদের জীবনশৈলী অনেকটা বদলে দিয়েছে। ২০২০-তে করোনার প্রথম ঢেউ এবং ২০২১-এ করোনার দ্বিতীয় ঢেউ আমাদের ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি দাঁড় করিয়েছে। ২০২১-এ আমরা দেখেছি অক্সিজেনের জন্য় হাহাকার। হাসপাতালের বেডের জন্য় লম্বা লাইন। সামান্য় বাঁচার আশায় মানুষ দিন গুনেছে সুসময়ের। এখন মনে হয় ২০২১ কী কী শিখিয়েছে (2021 taught us) আমাদের? তা আরও একবার ফিরে দেখা যাক… ফিরে দেখা ২০২১

করোনার দ্বিতীয় ঢেউ : আরও সতর্ক হতে হবে

বিপদ একবারেই চলে যায় না। করোনার দ্বিতীয় ঢেউ সে কথাই বুঝিয়েছে (2021 taught us) । আমরা যখন চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে একটু রিল্যাক্স করেছি। ভেবেছি, প্যানডেমিক পরিস্থিতি ঠিক হয়ে যাবে। সেই সময়েই আছড়ে পড়েছে কোভিডের দ্বিতীয় ঢেউ। তা আরও ভয়াবহ ও কষ্টের। অক্সিজেনের জন্য় হাহাকার দেখেছি। আবার লকডাউন হয়েছে। অনেকেই কাছের মানুষের মৃত্যুতে চোখের জল ফেলেছি। তাই বুঝেছি, আমাদের আরও বেশি সতর্ক হতে হবে। সংক্রমণের সংখ্য়া কম হলেই কোভিড বিধি ভুলে গেলে চলবে না।

ধৈর্য্যশীল হয়েছি আমরা (2021 taught us)

কেউ কখনও ভাবতে পেরেছি, দিনের পর দিন আমাদের বাড়িতে বসে কাটিয়ে দিতে হবে? আমাদের দৈনন্দিন জীবনশৈলী হঠাৎই পাল্টে যাবে? আমরা কেউই তেমন ভাবতে পারিনি। কেউ ভাবিনি কলেজ, অফিস সব বন্ধ হয়ে যাবে। বাড়ির পরিচারিকা আসা বন্ধ করে দেবেন। অফিসের কাজের পর বাড়ির কাজও একইভাবে করতে হবে আমাদের। বিনোদনের জন্য এক মিনিটের জন্যেও বাইরে যেতে পারব না। কিন্তু সেসবই মেনে নিয়েছি আমরা। প্রথম কয়েকটি সপ্তাহ খুব কষ্ট হলেও তারপর সেটাই যেন আমাদের অভ্যাস হয়ে গিয়েছে। আমরা মেনে নিয়েছি। আমরা সেইভাবেই সামলে নিয়েছি নিজেদের। প্যানডেমিকে আমাদের ধৈর্য্য বেড়েছে।

কঠিন পরিস্থিতির মোকাবিলা করতে শিখেছি (2021 taught us)

লকডাউনে যখন সমস্ত বন্ধ। তখনও অনেকের বাড়িতেই অনেকে অসুস্থ হয়েছেন। কিন্তু করোনা পরিস্থিতিতে চিকিৎসক পাওয়া কতটা অসুবিধার ছিল আমরা জানি। এছাড়াও আরও অনেক কঠিন পরিস্থিতি আমরা মোকাবিলা করেছি। আমরা ভেঙে পড়িনি। অনেকেরই চাকরি গিয়েছে লকডাউনে। কেন্দ্রীয় সরকার তার জন্য় কোনও পদক্ষেপ নেয়নি। চাকরি হারিয়ে বাড়িতে বসে যাওয়া কতটা যন্ত্রণার, তা অনেকেই জানেন। কিন্তু আমরা ভেঙে পড়িনি (2021 taught us) । আমরা আবার চেষ্টা করেছি। অনেকেই নতুন কম্পানিতে জয়েন করছেন।

মন শক্ত রেখেছি

চাকরি হারিয়ে বা প্রিয়জনের অসুস্থতার পর অনেকেই মানসিক ভাবে ভেঙে পড়েছিলেন প্যানডেমিকে। এই সময়ে বেড়েছিল আত্মহত্যার হার। কিন্তু সেইখানেই সব শেষ হয়ে যায়নি। আবার স্বাভাবিক ছন্দে ফিরছে মানুষ। কারণ, প্যানডেমিক আমাদের মানসিকভাবে শক্তিশালী করেছে। আমরা মন শক্ত রেখে সমস্ত পরিস্থিতির মোকাবিলা করতে পেরেছি (2021 taught us) ।

ভাল সময় আসেই…

অসুখের এই দিনেও আমরা আনন্দ করতে ভুলে যাইনি। আমরা সময়ে ভরসা করেছি। একদিন আবার পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। আমরা বিভিন্ন উৎসবে সব গ্লানি ভুলে মেতে উঠেছি। কিন্তু আমরা সতর্ক থেকেছি। তৃতীয় ঢেউয়ের আশঙ্কা এখনই শেষ হয়ে যায়নি। তাই ভাল সময়ে আমরা আরও সতর্ক থাকব। যাতে কোনও খারাপ সময় আমাদের আনন্দ কেড়ে না নিতে পারে (2021 taught us) ।

মানবতার জয় (2021 taught us)

কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পরেই সব মানুষ কিন্তু মুখ ফিরিয়ে নেননি। দিন রাত এক করে অনেক মানুষ একে অপরের জন্য় লড়াই করেছেন। অক্সিজেন পৌঁছে দিয়েছেন। হাসপাতালে পৌঁছে দিয়েছেন। সোশ্য়াল মিডিয়ায় একের পর এক পোস্ট চোখে পড়েছে। বেডের খোঁজ দিয়েছেন অনেকেই। অচেনা মানুষের জন্য় রাত জেগেছেন। তাই এই বছর মানবতার জয়!

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text