Advertisement

ডি আই ওয়াই লাইফ হ্যাকস

বছরের শুরুতেই হোম কোয়ারান্টাইনে? বিশেষ কিছু পরামর্শ এই সময়ের জন্য়

Indrani BoseIndrani Bose  |  Jan 4, 2022
বছরের শুরুতেই হোম কোয়ারান্টাইনে? বিশেষ কিছু পরামর্শ এই সময়ের জন্য়

Advertisement

আমরা সবাই ভেবেছিলাম, নতুন বছর পড়ার সঙ্গে সঙ্গে পুরনো অসুখ ও সংক্রমণ কাটিয়ে উঠতে পারব। ফিরে আসবে না প্যানডেমিক আতঙ্ক। কিন্তু নতুন বছর পড়তে না পড়তেই করোনা সংক্রমণের গ্রাফ উর্দ্ধমুখী। সংক্রমণে রাশ টানতে বেশ কিছু বিধি নিষেধ জারি করেছে রাজ্য। পরিচিত অনেকেই করোনা আক্রান্ত হচ্ছেন। আপনারও যদি কোভিড রিপোর্ট পজিটিভ আসে কিংবা কোভিড পজিটিভের সংস্পর্শে এলে আপনাকে কোয়ারান্টাইনে (home quarantine) থাকতে হবে। আপনি এখন হোম কোয়ারান্টাইন-এ আছেন? তবে তার প্রভাব আপনার মানসিক স্বাস্থ্যে পড়তে দেবেন না। বরং এই সময়ে কী কী করতে পারেন, তারই পরামর্শ দিচ্ছি আমরা।

পুরনো অভ্যাস ফিরিয়ে আনার সময়

অনেক ক্ষেত্রেই সময়ের অভাবে আমাদের পুরনো অভ্যাস আর রাখা হয় না। কেউ হয়তো ছোটবেলায় আঁকতেন কেউ বা নাচ করতেন কেউ বা সঙ্গীত চর্চা করতেন। প্রত্যেকেই কিন্তু তাঁদের সেই পুরনো অভ্যাস আবার ফিরিয়ে আনতে পারেন। ১৪ দিন অনেকটাই সময়। প্রতিদিন অল্প অল্প করে অভ্যাস (home quarantine)করবেন। দেখবেন আপনারও ভাল লাগবে। সময় কাটবে, কে বলতে পারে আপনি আবার পটু হয়ে উঠতে পারেন।

কেক বানাতে পারেন বা রান্না করতে পারেন

এই কাজটা তখনই করবেন যদি আপনি বাড়িতে একা থাকেন। পরিবারের সঙ্গে থাকলে কখনওই রান্না করার প্রয়োজন নেই। তখন একটা ঘরে একা থাকাই ভাল। যদি বাড়িতে অন্য কেউ না থাকে তবে নতুন নতুন পদ রান্না করা যেতে পারে। কিংবা কেক বানাতেও পারেন আপনি। তার জন্য ইউটিউবের (home quarantine)সাহায্য নিতে পারেন। কিংবা মা ও ঠাকুমার থেকে পরামর্শ নিয়েও নতুন রান্না করতে পারেন।

Great British Baking Show GIF by PBS - Find & Share on GIPHY

বাগান পরিচর্যা (home quarantine)

অনেক বিশেষজ্ঞই বলে, সবুজের সঙ্গে সময় কাটালে মন ভাল থাকে। তাই আপনি এই সময়ে গাছের পরিচর্যা করতে পারেন। বাড়িতে বাগান থাকলে সেখান থেকে চারা করে নতুন গাছ বসাতে পারেন। কিংবা আপনার ঘর লাগোয়া কোনও বারান্দা থাকলে সেখানেও গাছ লাগাতে পারেন। খুবই ভাল দেখাবে। আপনার মনও ভাল থাকবে (home quarantine)।

Fox Tv Dancing GIF by Bob's Burgers - Find & Share on GIPHY

আর্ট

আর্ট মানে শুধু নাচ, গান বা ছবি আঁকা নয়। স্কাল্পচার কিংবা ক্লে মডেলিংও করতে পারেন। নতুন বলে নতুন নতুন আইডিয়া দিয়েই শুরু করুন। এক সময় আপনিও পটু হয়ে উঠতে পারেন। ক্লে মডেলিং তুলনামূলক সহজ। তাই অবশ্যই করতে পারেন।

বই পড়া (home quarantine)

নতুন কোনও বই যদি আপনার বইয়ের তাকে থেকে যায়, তবে তাদের পড়ে ফেলার এই সময়। আপনি বইয়ের তাক থেকে বই নামান এবং পড়ে ফেলুন। বই পড়লে দেখবেন আপনার মনও ভাল থাকবে। জ্ঞান বাড়বে এবং সময় কেটে যাবে। শিব্রাম চক্রবর্তী, সঞ্জীব চট্টোপাধ্যায়ের বই পড়তে পারেন। বেশ ভাল লাগবে। কমিকসও ট্রাই (home quarantine)করতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!