home / লাইফস্টাইল
ঝগড়ার পর নিজের মনকে কীভাবে শান্ত করবেন?

ঝগড়ার পর নিজের মনকে কীভাবে শান্ত করবেন?

কারও সঙ্গে ঝগড়া করা ভাল নয় অবশ্য়ই। কিন্তু আমাদের প্রত্যেকেরই ভিন্ন মত থাকে, তাই মত পার্থক্য হবে, সেটাই স্বাভাবিক। নিজের মতামত প্রকাশ করা ভাল। কিন্তু রেগে গিয়ে ঝগড়া করার সময় আমাদের অনেকেরই অনেক কথা খেয়াল থাকে না। পরে আমরা সেই কথার জন্য় অনুতাপ করি। অনেক সম্পর্কও খারাপ হয়ে যায়। ঝগড়া করার সময় যুক্তির খেয়ালও থাকে না। পরে ভাবতে বসলে খেয়াল হয় কত ভুল কথা বলেছি। ঠান্ডা মাথায় ভাবলে যে কথাগুলি আমাদের ভাবায়, পরবর্তী কালে ঝগড়ার সময় সেই বিষয়গুলি অবশ্য়ই খেয়াল রাখা উচিত। কিন্তু ঝগড়ার পরে নিজের মনকে শান্ত (peace of mind) করার জন্য় আপনি কী কী করতে পারেন

ঝগড়ার সময় চিৎকার করেন?

ঝগড়ার পরে নিজের মনকে শান্ত করবেন (peace of mind) কীভাবে

স্নান করতে পারেন (peace of mind) – আপনি কান্নাকাটি করতে পারেন। একা একা কথা বলতে পারেন। যেভাবে আপনার অনুভূতি আপনি প্রকাশ করতে পারেন, সেভাবেই আপনার অনুভূতি প্রকাশ করুন। তারপর একবার হালকা গরম জলে স্নান সেরে নিতে পারেন। দেখবেন ভাল লাগছে।

যা খেতে ভালবাসেন, খেতে পারেন – আপনি যা খেতে ভালবাসেন, তা খেতে পারেন। পছন্দের খাবার খেয়ে মন ভালো করার থেকে আর আনন্দের কিছু হতে পারে না। পছন্দের ছবি দেখতে দেখতে বা গান শুনতে শুনতে পছন্দের খাবারটি খেতে পারেন আপনি।

ভাবুন – ঝগড়া আবার হবেই। কিন্তু আগেরবার যে ভুলগুলি করেছিলেন, সেই ভুলগুলি আপনি আবার করতে চান? রাস্তাঘাটে অপরিচিতের সঙ্গে ঝগড়া করা আলাদা বিষয়। কিন্তু কাছের কারও সঙ্গে ঝগড়া হলে তো আপনার একবার ভাবার প্রয়োজন আছেই। সম্পূর্ণ বিষয়টি আবার ভাবুন। ভেবে দেখুন, বিপরীতের লোকটির কোথায় ভুল ছিল। আপনি কী কী ভুল করছেন। আপনাদের দুজনেরই হয়তো শোনার ধৈর্য্য ছিল না (peace of mind) ।

একে অপরকে শুনুন

ইগোকে দূরে সারিয়ে রাখুন – ইগো নিয়ে চললে হবে না। জীবন ছোট। ইগোর কারণে কাছের ও পছন্দের মানুষকে হারিয়ে ফেললে চলবে না। এই কথা ভাববেন না যে, আমারই কি প্রথম কথা বলা উচিত? অবশ্য়ই উচিত, যদি আপনি চেয়ে থাকেন।

যুক্তি খুঁজতে যাবেন না – ঝগড়ার সময় যা যা কথা বলেছেন, তার মধ্য়ে বেশিরভাগ কথারই আপনি কোনও যুক্তি খুঁজে পাবেন না। তাই যুক্তি খুঁজতে যাবনে না। মনকে শান্ত (peace of mind) করুন। শুধু নিজের বলা প্রত্যেকটা কথা একটু খেয়াল রাখবেন, যাতে ভবিষ্যতে সেই একই ভুল আপনি না করেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text