logo
Logo
User
home / টাকা পয়সা
ক্রেডিট কার্ড নেওয়ার কথা ভাবছেন? কী কী বিষয় খেয়াল রাখবেন

ক্রেডিট কার্ড নেওয়ার কথা ভাবছেন? কী কী বিষয় খেয়াল রাখবেন

প্রায় ২৫ বছর বয়স হওয়ার পর আমরা বন্ধুরা টাকা-পয়সা নিয়ে আলোচনা শুরু করেছি। এমনি কোনও আলোচনা নয়, বরং গুরুত্বপূর্ণ আলোচনা। মিউচুয়াল ফান্ড এবং ক্রেডিট কার্ড নিয়ে কথাবার্তা শুরু হয়েছে। ক্রেডিট কার্ড নেওয়ার আগে আমাদের অনেক চিন্তা থাকে। আদৌ ক্রেডিট কার্ড ম্যানেজ করতে পারব কিনা, যদি কোনও ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলি, এসব ভয় কাজ করে। আপনার পরিস্থিতিও কি এরকম ? কোনও বিনিয়োগ করার আগে একটু সতর্ক হতেই হবে। ভাবনা চিন্তা করতে হবে। কোনও বড় অংকের অর্থ ব্যয় করার হলে ক্রেডিট কার্ডের সাহায্য় নিতে পারব আমরা। তবে ক্রেডিট কার্ড (credit card) নেওয়ার আগে কার্ড সম্বন্ধে ভাল করে পড়াশোনা করে নেবেন। ক্রেডিট কার্ড নেওয়ার আগে কী কী খেয়াল রাখবেন, টিপস আপনার জন্য়ই।

ক্রেডিট কার্ড (credit card) নেওয়ার আগে কী কী বিষয় খেয়াল রাখবেন

আপনি যদি সঠিক সময় বিল পেমেন্ট করতে পারেন, তবেই ক্রেডিট কার্ড (credit card) নেবেন। অনেক সময় সুদের হার লক্ষ্য রাখতে হয়। তাই ক্রেডিট কার্ড নেওয়ার সময় এই বিষয়টাও খেয়াল রাখবেন।

ফ্রি ক্রেডিট কার্ডের (credit card) সঙ্গেও কিছু খরচ থাকে

আপনি একটি ফ্রি ক্রেডিট কার্ড নিচ্ছেন? এর সঙ্গেও কিন্তু বেশ কিছু খরচ থাকে। জয়নিং ফি, রিনিউয়াল ফি, প্রসেসিং ফি থেকে শুরু করে লেট পেমেন্ট ফি। এইসব কিন্তু আপনাকে দিতে হতে পারে। তাই খেয়াল রাখবেন।

আপনি কেন কার্ড নেবেন?

আপনার প্রয়োজন মেটাবে এমন ক্রেডিট কার্ড নিন

আপনি কি একজন ট্রাভেলার? আপনি কি অনেক পরিমাণে শপিং করেন? তাহলে আপনার যেরকম প্রয়োজন সেরকম ক্রেডিট কার্ড নিন। নানা ক্রেডিট কার্ডে নানারকম অফার থাকে। যেমন কোনও ক্রেডিট কার্ডে (credit card) অনলাইন কেনাকাটার উপরে ছাড় থাকে। কোনও ক্রেডিট কার্ডে হোটেল বুকিংয়ে ছাড় থাকে। তাই সেরকম ক্রেডিট কার্ড (credit card) বেছে নিন আপনিও।

ডেবিট কার্ড থাকতে ক্রেডিট কার্ড কেন?

যদি ডেবিট কার্ডে সেই টাকা আপনি দিতে পারেন, তবে ডেবিট কার্ডই ব্য়বহার করুন। ফিনান্সিয়াল অ্যানালিস্ট সূর্যাংশ ঢিংরা এই কথাই বলেন। তাঁর মতে, “আপনি ডেবিট কার্ড ব্যবহার করছেন মানে আপনার কাছে প্রয়োজনীয় অর্থের ১০০ শতাংশই আছে। কিন্তু যখন ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তখন আপনাকে একটু ঝুঁকি নিতেই হয়। আপনাকে সঠিক সময় বিল জমা করতে হবে।”

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

08 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text