ADVERTISEMENT
home / Jewellery
ফ্যাশনে চাঁদবালি পুরনো হয় না, তবে এই দুল কেনার আগে এই বিষয়গুলি জেনে রাখুন

ফ্যাশনে চাঁদবালি পুরনো হয় না, তবে এই দুল কেনার আগে এই বিষয়গুলি জেনে রাখুন

আপনার দুলের ডিজাইনে যদি জোড়া চাঁদ যোগ করা থাকে, যারা পরস্পরকে অসীম আশ্লেষে জড়িয়ে আছে, আর যাদের গা খচিত নানা রংয়ের পাথর কিংবা কুন্দনের কারুকাজে, তা হলে জানবনে, সেটিই প্রকৃত চাঁদবালি (things to remember before buying chaandbali earrings)! যে দুল এককালে স্রেফ নবাবি খানদানের মহিলাদের কানের শোভা বৃদ্ধি করত, সেই দুলের কাহিনির শুরুতে এটুকু কাব্য তো করাই চলে, কী বলেন!

নবাবি আমল থেকে এই দুল চালু হলেও, হালফিলে বলিউডি তারকারা এই দুলকে সর্বসাধারণের মধ্যে জনপ্রিয় করে দিয়েছেন। এখন আট থেকে আশি, সকলেই চাঁদবালির প্রেমে পাগল! আর শুধু কী তাই, খাঁটি ভারতীয় এই দুলটি আসলে সোনা-রুপোয় মোড়া হলেও, বা তার গায়ে হিরে-মোতি বসানো থাকলেও, এখন নানা ডিজাইনের এবং নানা ভার্শনের চাঁদবালি (things to remember before buying chaandbali earrings) পাওয়া যায় বাজারে। তাই আপনিও স্বচ্ছন্দে, বাজেটের মধ্যে কিনে ফেলতে পারেন এই ডিজাইনের দুল এবং তা পরেও ফেলতে পারেন ভারতীয় কিংবা পশ্চিমি, যে-কোনও ধরনের পোশাকের সঙ্গে! আপনাদের জন্য রইল চাঁদবালি গাইড

আগে বরং চাঁদবালির ইতিহাস সম্পর্কে একটু জেনে নিন

নিজামদের আমল থেকে হায়দরাবাদে শুরু হয় মুক্তোর চাষ এবং তার হাত ধরে আসে মুক্তোবসানো গয়নার চল। হায়দরাবাদি চাঁদবালির বৈশিষ্টই হল মুক্তোর ঝালর! দুলটি যে ধাতুরই তৈরি হোক না কেন, তার নীচে মুক্তোর ঝালর থাকবেই। অনেক রকম ডিজাইনে তৈরি করা হত এই দুল, যার মধ্যে উল্লেখ্য হল, পাতা, ড্যাঙ্গল, স্পাইক, ফিলিগ্রি, ড্রপ, ঝুমর ইত্যাদি। তবে সবকটির তলাতেই দেওয়া থাকত মুক্তোর ঝালর। ইদানীং সেই ট্র্যাডিশনাল ডিজাইনে বৈচিত্র্য এসেছে, মুক্তোর ঝালরের পরিবর্তে বসানো হচ্ছে নানা সেমি প্রেশাস স্টোনের ঝালর। কিন্তু দুলের সৌন্দর্য আছে একই রকম!

চাঁদবালি কেনার আগে যে বিষয়গুলি অবশ্যই মনে রাখবেন

ক) কেনার আগে দেখে নিন, আপনি ঠিক কোন ঝুলের চাঁদবালির সঙ্গে কমফর্টেবল। ওভারসাইজড চাঁদবালি থেকে শুরু করে ছোট্ট চাঁদবালি, নানা সাইজে পাওয়া যায় এই দুলটি। আপনার সংগ্রহের অন্য ঝোলা দুল দিয়ে সাইজটা আন্দাজ করে নিন। অন্য দুলের সাইজের চেয়ে চাঁদবালি একটু ছোট কিনবেন। কারণ, এর ডিজাইন অনেকটা ছড়ানো। 

ADVERTISEMENT

খ) যে চাঁদবালিতে (things to remember before buying chaandbali earrings) কারুকাজ যত বেশি হবে, তার দাম তত বেশি হবে। বেশি দামের দু-একটা না কিনে মাঝারি দামের নানা ডিজাইনের চাঁদবালি কেনাই ভাল।

গ) কোন পোশাকের সঙ্গে এবং কোন অনুষ্ঠানে চাঁদবালি পরবেন, তার উপর নির্ভর করে দুলটির ডিজাইন বাছুন। যদি কোনও অফিসের অনুষ্ঠানে বা কলেজে পরে যান, তা হলে অক্সিডাইজডের চাঁদবালি কিনুন, যেটা একটু ছোট সাইজের, বেশি কারুকাজ না করা। বিয়ে বা অন্য কোনও জমকালো অনুষ্ঠানে পরার জন্য বড় সাইজের সোনালি ও ট্র্যাডিশনাল কাজের চাঁদবালি কিনতে পারেন।

ঘ) এই দুল সাধারণতই খুব ভারী হয়। তাই কেনার আগে কানে পরে দেখে নিন, তার ভার সহ্য করতে পারছেন কিনা। তবেই কিনুন। অনলাইনে কিনলে, মেটেরিয়াল দেখে নেবেন। জার্মান সিলভার, রুপো বা সিলভার অ্যালয় দিয়ে তৈরি হলে বেশি বড় কিনবেন না। কারণ, তা ভারী হবেই। বরং ফাইবারের তৈরি চাঁদবালি (things to remember before buying chaandbali earrings) কিনুন স্বচ্ছন্দে। তা সহজেই ক্যারি করতে পারবেন।

মূল ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম

ADVERTISEMENT

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Jul 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT