Advertisement

Shoes

শুধু স্টাইল না, আরামও জরুরি – হাই হিল কেনার আগে এই বিষয়গুলো মাথায় রাখুন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Dec 23, 2021
শুধু স্টাইল না, আরামও জরুরি – হাই হিল কেনার আগে এই বিষয়গুলো মাথায় রাখুন

Advertisement

হাই হিল জুতো পরতে কার না ভাল লাগে বলুন? এতে যে শুধু আপনার উচ্চতা বাড়ে তা নয়। তার সঙ্গে-সঙ্গে পুরো লুকটাই পাল্টে যায়। তাছাড়া এই হাই হিল জুতোর এতটাই বর্ণময় যে, জুতোর দোকানে গিয়ে সবার আগে আপনার চোখ ওখানেই আটকে থাকে! (things to remember before buying high heels shoes)

কিন্তু হাই হিল জুতো আর হিল ছাড়া জুতোর ধরন কিন্তু একদমই আলাদা। হাই হিল জুতোর ক্ষেত্রে ওই সরু হিলের উপরেই আপনার শরীরের পুরো ভারসাম্য বজায় থাকে। একটু বেকায়দা হলেই পা মচকে আপনি পপাত ধরণীতলে হবেন। তাতে আপনার মানসম্মান যা ধুলোয় মেশার তাতো মিশবেই, তার সঙ্গে সাধের জুতোখানাও যাবে।

তাছাড়া হাই হিল জুতো পরা যাঁদের অভ্যেস নেই, তাঁরা অনেক সময়ই না বুঝে ভুলভাল জুতো কিনে এলেন। আর এতে পায়ে বেশ ব্যথাও হয়। ভুলে যাবেন না, জুতোর সঙ্গে কিন্তু পায়ের আরামও জড়িয়ে। যাক গে এত কথায় কাজ কী বাপু! হাই হিল জুতো কেনার আগে এই জরুরি টিপসগুলো একবার দেখে নিলেই তো হয় চট করে। 

কেমন হিল চাইছেন

হিল জুতো বা হাই হিল মানেই কিন্তু পেনসিল হিল নয়। অর্থাৎ আপনি যদি এই ভয়ে থাকেন যে অত সরু হিল জুতো পরে আপনি হাঁটতেই পারবেন না, তা হলে ভুল ভাবছেন। হিল জুতো চওড়াও হয়। তাই হিল জুতো কিনতে যাওয়ার আগে হিলের টাইপ বা ধরন বুঝে নিন। সাধারণত ওয়েজ হিল, স্পুল হিল, স্ট্যাক হিল আর চাঙ্কি হিল বেশ চওড়া হয়। আপনি যদি প্রথমবার হিল জুতো ট্রাই করে দেখতে চান, তা হলে এই জাতীয় হিল বাছবেন। এগুলোতে ভারসাম্য ভাল বজায় থাকে। চট করে পা মচকে যাওয়ার আশঙ্কা থাকে না। 

হিলের উচ্চতা

জুতো বিশেষজ্ঞ এবং নির্মাতারা বলছেন, যদি শুধুই উচ্চতা বাড়ানোর জন্য হাই হিল পরতে চান, তা  হলে তিন ইঞ্চির বেশি হিল পরবেন না। এর বেশি দৈর্ঘ্য হলে সেটা খুব একটা আরামদায়ক হবে না। তার চেয়ে এমন জুতো বেছে নিন, যাতে তিন ইঞ্চির হিল আছে আবার জুতোর সামনের দিকটা প্ল্যাটফর্মও উঁচু হয়। এতে উচ্চতা অনেকটাই বেশি দেখাবে। যাঁরা রোজ কাজে বাইরে বেরোন, তাঁরা কিটেন হিল বেছে নিতে পারেন।  (things to remember before buying high heels shoes)

জুতোর সামনের অংশে আরাম

হাই হিল কেনার সময় শুধু হিল অংশটুকু দেখে নিলেই আপনার দায়িত্ব শেষ হয়ে যায় না। জুতোর সামনের অংশ কতটা চওড়া আর আরামদায়ক, সেটাও দেখে নিতে হবে। আপনি যখন দাঁড়িয়ে আছেন তখন কিন্তু পায়ের সামনের অংশেও শরীরের ভার থাকে। তাই যে হিল জুতোর সামনের দিকটা নরম এবং স্পেসযুক্ত, সেরকম জুতো বেছে নিন। 

হাই হিলের সামনের দিকটা যদি পয়েন্টেড হয়, তা হলে সেটা দেখতে বেশি ভাল লাগে। ঠিক কথা। কিন্তু জুতো মানে শুধুই ফ্যাশন নয়। এর সঙ্গে জড়িয়ে আছে আরামও। সামনের দিকটা সরু বাঁ ছুঁচলো হলে আপনার পা যথেষ্ট জায়গা পাবে না। তার চেয়ে বেছে নিন আমন্ড শেপের টো, যা বেশ ছড়ানো হয় আর দেখতেও ভাল লাগে। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!