home / পেরেন্টিং টিপস
পরিবার পরিকল্পনা করবেন? আপনারা প্রস্তুত তো?

পরিবার পরিকল্পনা করবেন? আপনারা প্রস্তুত তো?

কখন ফ্যামিলি প্ল্যান করবেন সেই সিদ্ধান্ত একান্তই আপনাদের দু’জনের ব্যক্তিগত সিদ্ধান্ত। ফ্যামিলি প্ল্যানিং-এর ক্ষেত্রে ‘তাড়াতাড়ি’ বা ‘দেরি’ বা ‘পারফেক্ট টাইমিং’ – এ’ধরনের শব্দগুলো খাটে না। যে সময়টা আপানদের সঠিক বলে মনে করছেন, সেটাই পরিবার শুরু করার জন্য পারফেক্ট টাইম। ফ্যামিলি প্ল্যানিং করার আগে কয়েকটি বিষয় কিন্তু মাথায় রাখলে আপনাদের পরে সুবিধে হবে। আপানারাও যদি পরিবার পরিকল্পনা বা ফ্যামিলি প্ল্যানিং (family planning) করার কথা ভাবেন, তবে আগে বিষয়গুলি খেয়াল রাখা প্রয়োজন তা নিয়েই আলোচনা করব।

হবু মা-বাবার শারীরিক অবস্থা কেমন

আজকাল আমাদের সবারই জীবনযাত্রায় একটা বিষয় কমন, আর তা যে-কারও স্বাস্থ্যের পক্ষেই ক্ষতিকর। বিষয়টি হল স্ট্রেস। সময় মত খাওয়া ঘুম কোনওটাই হয় না। আর এই স্ট্রেসপূর্ণ জীবনযাপন কিন্তু সন্তান ধারনের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। পেশার খাতিরে যদি আপনার পর্যাপ্ত ঘুম না হয়, সেক্ষেত্রে নিজের ডায়েটের দিকে নজর দিন। সঙ্গে ব্যায়াম করুন। আপনার স্বামীকেও একই বিষয়ে বুঝিয়ে বলুন। আপনাদের সুস্থ জীবনযাপনই কিন্তু একটা সুস্থ বাচ্চার জন্ম দিতে পারে – একথা মনে রাখবেন।

পরিবার শুরু করার উপযুক্ত পরিবেশ ও আর্থিক সঞ্চয় আছে তো?

মনে রাখবেন, যে পরিবেশে সন্তান বড় হয়ে উঠবে সেই পরিবেশ (family planning) কিন্তু তার মনে প্রভাব ফেলবে। তাই সন্তানের জন্য একটি ভাল পরিবেশ তৈরি করা আপনার দায়িত্ব। খেয়াল রাখবেন, জন্মের পর যেন আপনি তাকে একটি সুস্থ পরিবেশে বড় করে তুলতে পারেন। যাতে তার ভবিষ্যৎও সুন্দর হয়। আর্থিক ক্ষমতা থাকলে তবেই সন্তান পরিকল্পনা করবেন।

সঞ্চয় রয়েছে তো?

সন্তানকে যথেষ্ট সময় দিতে হবে

আজকাল মোটামুটি সব স্বামী-স্ত্রীই চাকরি করেন। আপানারাও হয়ত ওয়ার্কিং পেরেন্টস। কিন্তু তার মানে এই নয় যে তাঁরা ফ্যামিলি প্ল্যান করতে পারবেন না। আপনারাও যদি পরিবার শুরু করার কথা ভাবেন, তাহলে সবার আগে চিন্তা করে নিন যে আপনাদের মধ্যে কে সন্তানকে বেশি সময় দিতে পারবেন। শিশুটির যেন কখনও না মনে হয় সে একা। যদি আপনি ওয়ার্ক ফ্রম হোম করেন, সেক্ষেত্রে আপনাকেই বেশি সময় দিতে হবে; আবার যদি উল্টোটা হয়, তাহলে সন্তানের বাবাকে বেশি সময় দিতে হবে। তাই আপানদের দু’জনের মধ্যে এই বোঝাপড়া থাকা ও টাইম ম্যানেজমেন্ট করতে পারা জরুরি।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text