লাইফস্টাইল

মিলনের পরে অবসাদে ভোগেন? Post Sex Blues-এর সমস্যা হতে পারে কিন্তু!

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Dec 5, 2019
মিলনের পরে অবসাদে ভোগেন? Post Sex Blues-এর সমস্যা হতে পারে কিন্তু!

আচ্ছা, কখনও এমন হয়েছে যে শারীরিক মিলনের (sex) পর আপনার ঠিক যতটা আনন্দ পাওয়া উচিত ছিল, আপনি ততটা আনন্দ তো পাননি, এমনকী, আপনার মনে একটা অশান্তির সৃষ্টি হয়েছে? না, আমি পরিতৃপ্তি পাওয়ার কথা বলছি না। আমি বলতে চাইছি, শারীরিক মিলনের (sex) পরে আপনি যথেষ্ট পরিতৃপ্ত হওয়ার কিছুক্ষণ পরে কী এমন কখনও হয়েছে যে আপনার মন কোনও এক অজানা কারণে ভারাক্রান্ত (depression) হয়ে পড়েছে? একটা বিরক্তিভাব এসেছে অথবা খুব বেশি অ্যাংজাইটি বা কষ্টবোধ হয়েছে! আমাদের অনেকেরই এই সমস্যাটা দেখা যায় এবং একে ‘পোস্ট সেক্স ব্লুজ’  (post sex blues) বলা হয়। বেশিরভাগ ক্ষেত্রেই মহিলারা যৌনতা নিয়ে খুব বেশি কথা বলেন না এবং অনেকসময়েই দেখা যায় যে পোস্ট সেক্স ব্লুজ সম্পর্কে তাঁরা নিজেরাই খুব বেশি অবগত নন। তবে একটি সমীক্ষায় দেখা গেছে যে পোস্ট সেক্স ব্লুজ (post sex blues) বিষয়টি অত্যন্ত সাধারণ একটি বিষয় হলেও অনেকসময়েই এর প্রভাব সম্পর্কে পড়ে, যা কাম্য নয়। পোস্ট সেক্স ব্লুজ নিয়ে কিছু জরুরি তথ্য রইল এই প্রতিবেদনে।

পোস্ট সেক্স ব্লুজ-এর কারণ

শাটারস্টক

  • কথাটা ‘শারীরিক মিলন’ (sex) হলেও, শুধুমাত্র শরীর নয়, মনের মিলনও কিন্তু এই সময়ে অত্যন্ত জরুরি। অনেকসময়ে দেখা যায় যে, দু’জনের সম্মতিতেই মিলন হলেও কোনও এক সময়ে যে-কোনও একজনের মন অন্য কোথাও অকারণেই বিচরণ করছে। ফলস্বরূপ, মিলনে শরীর সায় দিলেও মন থাকে না। আবার অনেকসময়ে অন্য কোনও কারণেও মিলনের পরে একটা অবসাদ (depression) ঘিরে ধরতে পারে। শুধু মহিলাদের নয়, পুরুষদেরকেও কিন্তু অনেকসময়েই পোস্ট সেক্স ব্লুজ-এর সমস্যায় পড়তে হয়।
  • অনেক বিশেষজ্ঞ মনে করেন যে, কোনও পূর্ব অভিজ্ঞতা থেকে এই ধরনের মানসিক একটা ঘেরাটোপ সৃষ্টি হতে পারে, যার ফলে মিলনে অনাগ্রহ না থাকলেও মিলনের পরে একটা অকারণ অবসাদ (depression) বা মানসিক কষ্ট ঘিরে ধরতে পারে। সেক্ষেত্রে কিন্তু ভাল কোনও মনোবিদের পরামর্শ নেওয়াটা অত্যন্ত জরুরি।
  • অনেক ক্ষেত্রে দেখা যায় যে মানসিক মিলন বা ইমোশনাল বন্ডিং ছাড়াই দু’জন মানুষ শারীরিক মিলনে (sex) রত। ইমোশনাল বন্ডিং যে-কোনও একজনের তরফেও না থাকতে পারে। এরকম পরিস্থিতিতেও অনেকসময়ে যিনি মানসিকভাবে তাঁর সঙ্গীর সঙ্গে যুক্ত নন, মিলনের পর তাঁর মধ্যে পোস্ট সেক্স ব্লুজ দেখা দিতে পারে। অনেকসময়ে একটা অপরাধবোধও কাজ করে এরকম পরিস্থিতিতে, কাজেই শারীরিক মিলনের পরে অ্যাংজাইটি বা মানসিক অশান্তির সৃষ্টি হতে পারে।
  • মহিলাদের ক্ষেত্রে পোস্ট সেক্স ব্লুজ-এর (post sex blues) আরও একটি কারণ হতে পারে শরীরের হরমোনের ভারসাম্য ঠিক না থাকা। মহিলাদের শরীরে ডোপামাইন নামে একটি হরমোন রয়েছে যা মিলনের পরে (অনেক সময়ে অর্গাজমের আগে) নিঃসৃত হয়, কিন্তু সেই সঙ্গে হরমোন প্রোল্যাকটিনও নিঃসৃত হয়। হরমোন প্রোল্যাক্টিন যদি বেশি থাকে, সেক্ষেত্রে অনেকসময়ে মিলনের পর মহিলাদের অবসাদ, মাথা ব্যথা বা বিরক্তি আসাটা খুব স্বাভাবিক।

পোস্ট সেক্স ব্লুজ থেকে কীভাবে মুক্তি পাবেন

যদি মিলন পরবর্তী অবসাদ বা পোস্ট সেক্স ব্লুজ খুব একটা চিন্তার বিষয় না, তবুও মাত্রাতিরিক্ত কোনও কিছুই ঠিক নয়। অনেকসময়েই অনেকে এই পোস্ট সেক্স ব্লুজ-এর সমস্যার কারণে মিলনে অনাগ্রহী হয়ে পড়েন এবং এটি কিন্তু একটি সুস্থ সম্পর্কে চিড় ধরাতে পারে যে-কোনও সময়ে। কাজেই যদি কখনও আপনার বা আপনার সঙ্গীর মনে হয় যে, কোনও কারণে মিলনে সমস্যা দেখা দিচ্ছে, নিজেরা ডাক্তারি না ফলিয়ে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়