Festival

পুজোর টিপস: পুজোর সময় ঠাকুর দেখতে বেরনোর সময় সঙ্গে কী-কী জিনিস রাখতে ভুলবেন না

Parama SenParama Sen  |  Oct 1, 2019
পুজোর টিপস: পুজোর সময় ঠাকুর দেখতে বেরনোর সময় সঙ্গে কী-কী জিনিস রাখতে ভুলবেন না

পুজোর সময় ঠাকুর দেখা ইজ আ মাস্ট! তা সে আপনি সারা কলকাতা চষে যত্ত ঠাকুর হয়েছে, স-অ-ব দেখে বিশ্বরেকর্ড স্থাপনের অভিপ্রায় রাখুন কিংবা কয়েকটা নামী ঠাকুর দেখেই ক্ষান্ত দিন। পুজোর চারদিনে আপনি যে অঞ্চলের বাসিন্দা, অন্তত চার চারপাশের ঠাকুর না দেখলে লোকে সিম্পলি দুয়ো দেবে! আপনি সকালে দেখুন, দুপুরে দেখুন, মধ্য রাতে দেখুন, দ্বিতীয়া থেকে দেখতে শুরু করে ষষ্ঠীতেই ক্ষান্ত দিন, কিংবা দশমীর দিন পাড়ার ঠাকুর চলে গেলে তারপরে রেড রোডে গিয়ে লাইন দিন, যা ইচ্ছে করুন, মোট কথা, পুজোর (Durga Puja) পরে ইনস্টাগ্রামে যদি প্রতিমার ছবি দেখে এটাই বলতে না পারেন যে, কোন প্রতিমা কোন প্যান্ডেলের শোভা বাড়াচ্ছিলেন পুজোর সময়, তা হলে আপনার নম্বর কাটা যাবে। তাই পুজোর সময় অন্তত কয়েকটা ঠাকুর দেখে ফেলতেই হবে।

না, কোন ঠাকুর দেখবেন, কখন দেখবেন, সেসব নিয়ে আমরা কথা বাড়াতে বসিনি আজ। আমরা বরং আপনাকে প্যান্ডেল হপিং (pandal hopping) রেডি করার রেডি রেকনার নিয়ে এসেছি। মানে, সোজা কথায়, ঠাকুর দেখতে বেরনোর সম আপনার সঙ্গে কী-কী (things) থাকা উচিত, সে সম্বন্ধেই কিঞ্চিৎ জ্ঞানবাণী শোনাব আপনাদের। জানি, আপনারাও আমার মতোই সবই জানেন। কিন্তু তবুও একবার ওই বিধিসম্মত সতর্কীকরণ দেওয়া আমাদের বরাবরের অভ্যেস কিনা, তাই এবারেও দিয়ে দিলাম!

এখানে পুজোর বেরনোটাকে আমরা দু’ ভাগে ভাগ করছি, গাড়িতে বেরনো এবং গাড়িতে না বেরনো…

১. পুজোর সময় গাড়ি করে ঠাকুর দেখতে বেরলে সঙ্গে কী-কী নেবেন

১. নানা সাইজের জলের বোতল এবং গোটাকয়েক রুমাল! ঘামে যখন সারা শরীরে জলপ্রপাত বইবে, তখন এই দু’টিই সবচেয়ে বেশি কাজে আসবে। নানা সাইজের, কারণ, যখন প্যান্ডেলে ঢুকবেন, তখন ছোট বোতল হাতে এবং ব্যাগে ক্যারি করতে পারবেন।

২. লবঙ্গ, ছোট এলাচ কিংবা যে-কোনও মুখশুদ্ধি। জল খেয়ে-খেয়ে মুখ হেজে গেলে কাজে আসবে!

৩. মেকআপের টুকিটাকি সরঞ্জাম, যেমন, কাজল পেনসিল, ওয়েট টিসু, লিপগ্লস, কম্প্যাক্ট ইত্যাদি।

৪. সকলের জন্য একটি করে বাড়তি, পুরনো চপ্পল কিংবা জুতো। নতুন জুতো পরে-পরে পা ব্যথা করলে পাল্টে নিতে পারবেন।

৫. মেডিসিন বক্স, যার মধ্যে ব্যান্ড এড, বেটাডিন মলম ছাড়াও অতি অবশ্যই রাখবেন হজমের ওষুধ ও মাথা ধরার ওষুধ। সঙ্গে বয়স্ক মানুষ থাকলে তাঁর দরকারি ওষুধও রেখে দেবেন। 

২. পুজোর সময় পায়ে হেঁটে ঠাকুর দেখতে বেরলে ব্যাগে কী-কী নেবেন

Instagram

১. স্বামী-স্ত্রী, দু’জনেই ব্যাগ নিন। আপনার পতিদেবতাটি হাত খালি রেখে ফুরফুরে প্রজাপতিটি হয়ে ঘুরছেন, আর এদিকে আপনি ব্যাগটিকে তিরুমলের ঝোলা করে কোলবালিশের মতো জাপটে ধরে খাবি খাচ্ছেন, মোটেও আইডিয়াল সিচুয়েশন নয়! দু’জনে প্রয়োজনীয় জিনিসপত্র ভাগ করে নিন।

২. জলের বোতল অতি অবশ্যই নেবেন, কিন্তু ছোট সাইজের। এক লিটারের বোতল নিলে ব্যাগটি বস্তায় রূপান্তরিত হওয়ার আশঙ্কা প্রবল!

৩. আপনার আরামদায়ক চপ্পল সঙ্গে ক্যারি করার সুবিধে নেই। সুতরাং, সেটি পরেই বেরোন। ভিড়ের মধ্যে কেউ আপনার পায়ের দিকে তাকিয়ে এটা বোঝার চেষ্টা করবে না যে, চপ্পলটি নতুন নাকি পুরনো!

৪. মোবাইলের পাওয়ার ব্যাঙ্ক এবং কর্ড, সেলফি স্টিক। এগুলো ছাড়া প্যান্ডেল হপিং অপরাধ!

৫. ওষুধপত্র, ব্যান্ড এড ইত্যাদি। তবে ছোট স্ট্রিপ নেবেন। বড় স্ট্রিপ নিলে বেশি জায়গা জুড়বে।

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…