Life

দ্বিতীয়বার বিয়ের কথা ভাবছেন? (Are you thinking about second marriage?)

Doyel BanerjeeDoyel Banerjee  |  Jan 14, 2019
দ্বিতীয়বার বিয়ের কথা ভাবছেন? (Are you thinking about second marriage?)

সুলগ্না আর তন্ময়। একদম যাকে বলে মেড ফর ইচ আদার জুটি। বিয়ের (marriage) আগে সাত বছরের জমে ক্ষীর প্রেম। বিয়েও হল ধুমধাম করে। তারপর সব কেমন যেন গোলমাল হয়ে গেল। দেড় বছরের বেশি টিকল না সেই বিয়ে।মাত্র বত্রিশ বছর বয়সে সুলগ্নার জীবনে এরকম পরিনতি মেনে নিতে পারেননি তার বাবা মা। বছর খানেক একা থাকার পর বাবা মার দেখা পাত্রর সঙ্গে আবার গাঁটছড়া বাঁধতে চলেছে সে। আমাদের পাশের ফ্ল্যাটের নিনা আন্টি আর জিতু আঙ্কলের গল্প আবার অন্য রকম। নিনার যখন মধ্য চল্লিশ এক গাড়ি দুর্ঘটনায় প্রাণ হারান নিনার স্বামী। দুই সন্তানকে নিয়ে নিনা যখন হাবুডুবু খাচ্ছে, তাকে সাহায্য করতে এগিয়ে আসেন জিতু আঙ্কল। বিপত্নীক ও নিঃসন্তান জিতু আঙ্কলের পরিবার এখন নিনা ও তার দুই ছেলে মেয়ে নিয়ে জমজমাট। এরকম ঘটনা যে হয়না বা হতে পারে না তা একদমই নয়। প্রথমবার পরীক্ষা দিয়ে অসফল হলে কি আমরা দ্বিতীয়বার পরীক্ষায় (exam) বসিনা? নিশ্চয়ই বসি।কিন্তু জীবনের পরীক্ষা কোনও নিয়ম মেনে চলে না। আপনি বা আপনার কোনও কাছের বন্ধু যদি দ্বিতীয়বার (second) বিবাহ বন্ধনে আবদ্ধ (second marriage) হওয়ার কথা ভেবে থাকেন তাহলে আমাদের এই লেখাটা অবশ্যই পড়ুন। আমরা জ্ঞান দিচ্ছি না। শুধু কয়েকটি খুব দরকারি কথা আপনাকে মনে করিয়ে দিচ্ছি। হয়তো এগুলো আপনিও জানেন। তবে আবেগের বশে আমরা অনেকি সময়ই অনেক জানা কথা ভুলে যাই। তাই আপনিও যদি দ্বিতীয়বার বিয়ের (getting married again) কথা ভাবছেন (thinking)  , তাহলে একটু সময় নিয়ে ভাবুন। (Are you thinking about second marriage?)

নিজেকে প্রশ্ন করুন

time tomarry

কথায় বলে ঘরপোড়া গরু সিঁদুরে মেঘ দেখলে ডরায়। প্রথম বিয়ে অনেক সময়ই সুখের তো হয় না, বরং সেটা কখনও কখনও খুব কষ্টকরও হয়। অনেক মেয়েই সেই কষ্টের স্মৃতি বা বলা যায় সেই ক্ষত নিয়ে বেঁচে থাকে। অনেক ক্ষেত্রে বাড়ির লোকের চাপে বা বন্ধুদের কথায় দ্বিতীয়বার বিয়ে করে। তবে হয়তো তারা সেটা মন থেকে মেনে নিতে পারে না। তাই কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে সবার প্রথমে নিজেকে প্রশ্ন করুন। আপনি সব ভুলে দ্বিতীয়বার বিয়ের জন্য প্রস্তুত তো?

অতীত ভুলে তবেই এগোন

sad lady

অতীত ভুলে যাওয়া সব সময় সহজ নয়। কিন্তু সমস্ত স্মৃতি যদি এখনও আপনার মনে উজ্জ্বল হয়ে থাকে তাহলে দ্বিতীয় বিয়ে করার আগে নিজেকে একটু সময় দিন। পরিবারের সঙ্গে কথা বলুন। বন্ধু বান্ধবদের পরামর্শ নিন। প্রয়োজনে ম্যারেজ কাউন্সেলরের কাছে যান। এই কথা এইজন্যই বলছি যাতে আপনার অতীত আপনার সুন্দর ভবিষ্যৎকে নষ্ট করে দিতে না পারে।

ছেলে মেয়েদের মতামত গুরুত্বপূর্ণ

lady with kid

আপনার যদি ছেলে বা মেয়ে থাকে তাহলে তাদের বয়সটা একটা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। তারা নাবালক হোক বাঁ সাবালক, একমাত্র দুধের শিশু ছাড়া প্রত্যেকের অধিকার আছে নিজের মতামত স্পষ্ট জানাবার। আপনার জীবন অবশ্যই আপনি সবার আগে সিদ্ধান্ত নেবেন। কিন্তু আপনার সন্তানদের মনোভাব জানাও আপনার কর্তব্য। হতে পারে তারা খোলা মনে আপনার এই সিদ্ধান্ত স্বাগত জানাল। আবার এর উল্টোটাও হতে পারে। তারা যদি আপনার এই পদক্ষেপে বিরূপ হয়, তাহলে তাদের সঙ্গে আগে এই বিষয়ে কথা বলুন। কেন তারা মেনে নিতে পারছে না সেটা বোঝার চেষ্টা করুন।

কেন, কেন কেন?

chapter 2

দ্বিতীয় ইনিংস শুরু করার আগে প্রতিটি পদক্ষেপ আপনার যাচাই করা উচিৎ। কারণ জীবন বারবার সবাইকে সুযোগ দেয় না।আপনার কোনও কষ্টকর অতীত থাকা স্বত্তেও কেউ একজন আপনাকে কেন বিয়ে করতে চাইছে বাঁ সন্তানসহ কেউ আপনাকে কেন বিয়ে করতে চাইছে সেটা আগে বুঝে নিন। প্রথমবার আপনি ঠকেছেন, কিন্তু বার বার কেন ঠকবেন? তাই নিজের অতীত নিয়ে যতটা তার সঙ্গে আলোচনা করছেন ততটাই সঙ্গীর অতীত বিষয়েও জানতে চান। দ্বিতীয় স্বামী বা সঙ্গীর পরিবারে যান। তাদের সঙ্গে কথা বলাটাও অবশ্যই প্রয়োজন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

বিবাহ বার্ষিকীতে পাঠান এই সেরা শুভেচ্ছা ও মেসেজ গুলি