home / মেকআপের সরঞ্জাম
সকালে লাগানো লিপস্টিক বিনা টাচ-আপেই দিনভর কিভাবে ঠোঁটে থাকবে

সকালে লাগানো লিপস্টিক বিনা টাচ-আপেই দিনভর কিভাবে ঠোঁটে থাকবে

কার আর বারবার টাচ আপ করতে ভাল লাগে বলুন তো? বাইরে বেরিয়ে যদি বারবার লিপস্টিক (tips-and-tricks-for-long-stay-lipstick) লাগাতে হয় তাহলে বাকি কাজ আর কখন করবেন! জেনে নিন কীভাবে লিপস্টিক লাগালে তা ঠোঁটে দীর্ঘক্ষণ স্থায়ী হবে –

ঠিক কী কী করলে লিপস্টিক দীর্ঘক্ষণ স্থায়ী হবে

যা যা সরঞ্জাম প্রয়োজন – পুরনো একটি নরম ব্রিসলের টুথব্রাশ, এক বাটি উষ্ণ জল, লিপ বাম, কনসিলার, ফাউন্ডেশন, মেকআপের পাতলা ব্রাশ, লিপ লাইনার, লিপস্টিক এবং লিপ গ্লস

ADVERTISEMENT

ধাপ ১ – মরা চামড়া তোলা

উষ্ণ জলে টুথ ব্রাশটি ভিজিয়ে নিন যাতে নরম হয়ে যায়, এবারে ঠোঁটের উপর সার্কুলার মোশনে টুথব্রাশটি হালকা হাতে বোলাতে থাকুন। এতে ঠোঁটের উপরের মরা চামড়া অনায়াসে উঠে আসবে। এই কাজটি খুব সাবধানে করবেন তা না হলে কিন্তু ঠোঁট ফেটে যেতে পারে এবং রক্তপাত হতে পারে। যে টুথব্রাশটি প্রতিদিন ব্যবহার করেন সেই টুথব্রাশটি দিয়েই এই কাজটি করতে পারেন।

ADVERTISEMENT

ধাপ ২ – ঠোঁট নমনীয় করা

এবারে আঙুলের ডগায় পরিমাণমত লিপ বাম নিয়ে ঠোঁটে লাগিয়ে নিন। একটু সময় দিন যাতে ত্বকের ভেতরে লিপ বাম প্রবেশ করতে পারে এবং ভেতর থেকে ঠোঁট নরম করে তোলে। আপনি যদি প্রতিদিন লিপস্টিক নাও ব্যবহার করেন তাহলেও কিন্তু ঠোঁট নমনীয় রাখতে প্রতিদিন লি বাম ব্যবহার করতে পারেন।

ADVERTISEMENT

ধাপ ৩ – কনসিলার লাগান

এবারে সানাম্য পরিমাণে কনসিলার নিয়ে আঙুলের ডগা দিয়ে চেপে চেপে ঠোঁটে লাগিয়ে নিন। ঠোঁটের চার ধারেও লাগাতে ভুলবেন না। এতে ঠোঁটের উপর একটা বেস তৈরি হয় যাতে লিপস্টিক দীর্ঘক্ষণ স্থায়ী (tips-and-tricks-for-long-stay-lipstick) হওয়ার সম্ভাবনা থাকে।

ADVERTISEMENT

ধাপ ৪ – ফাউন্ডেশন লাগান

কনসিলার ভাল করে ব্লেন্ড হয়ে গেলে উপরের ও নীচের ঠোঁটে ফাউন্ডেশন লাগান। ছোট ছোট ফুটকির মতো করে ফাউন্ডেশনের ফোঁটা লাগান এবং ব্রাশ দিয়ে তা ভাল করে ব্লেন্ড করুন। এতে ঠোঁটের উপর একটা মসৃণ ভাব আসবে এবং লিপস্টিক লাগাতে সুবিধে হবে।

ADVERTISEMENT

ধাপ ৫ – লিপ লাইনার দিয়ে আউটলাইন টানুন

ঠোঁটের বেস তৈরি হয়ে গেলে এবার পালা ঠোঁটের আকার ঠিক করার। যাঁদের ঠোঁটের শেপ ঠিক নয় তাঁরা লিপ লাইনারের সাহায্যে ঠিক করে নিতে পারেন। আবার অনেকের ঠোঁট খুব পাতলা হয় বা মোটা হয়, রি-ডিফাইন করার জন্য কিন্তু লিপ লাইনার দিয়ে আউটলাইন টেনে নিতে পারেন। যে রঙের লিপস্টিক (tips-and-tricks-for-long-stay-lipstick) লাগাবেন, সেই একই শেডের লিপ লাইনার দিয়ে ঠোঁটের আউটলাইনটা করে নিন। যদি একই শেডের লিপ লাইনার না থাকে তাহলে কাছাকাছি শেডের লিপ লাইনার লাগাতে পারেন।

ADVERTISEMENT

ধাপ ৬ – লিপস্টিক লাগান

এবারে নিজের পছন্দের লিপস্টিক দিয়ে (অবশ্যই লিপ লাইনারের সঙ্গে ম্যাচ করে) ঠোঁট ভরিয়ে দিন এবং ফিনিশিং টাচ হিসেবে ঠোঁটের মাঝখানে সামান্য লিপ গ্লস লাগাতে পারেন। ভাল করে ব্লেন্ড করতে ভুলবেন না কিন্তু!

ADVERTISEMENT

মূল ছবি সৌজন্য – পেক্সেলস ডট কম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

05 Oct 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text