home / ওয়েলনেস
এই গরমে প্রেগন্যান্ট মহিলাদের যত্নে রাখবেন কিভাবে

এই গরমে প্রেগন্যান্ট মহিলাদের যত্নে রাখবেন কিভাবে

যা গরম পড়েছে তাতে সুস্থ মানুষ অসুস্থ হয়ে পড়ছে, তাহলে যারা এই সময় প্রেগন্যান্ট তাঁদের কত কষ্ট হচ্ছে! গরমে প্রেগন্যান্ট অবস্থায় কিছু জিনিস মেনে চলুন। কোনও সমস্যা হবে না তাহলে (Tips for expectant moms in summer)

প্রচুর জল খান

নিয়মিত তিন-চার লিটার জল খেতে হবে৷ কোনওভাবেই ডিহাইড্রেশন যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এমনিতেই প্রেগন্যান্ট অবস্থায় রক্ত সঞ্চালনের হার বেড়ে যায়। গরমে যাতে কষ্ট না হয় তাই নিয়মিত জল খান। লক্ষ্য রাখবেন যেন প্রস্রাবের রং পালটে হলুদ না হয়ে যায়। জল ছাড়াও ডাবের জল, ফলের রস, ORS খেতে পারেন।

বিশ্রামে থাকুন

গরমে এমনিতেই ক্লান্তি আসে যা প্রেগনেন্ট অবস্থায় বেশি এফেক্ট ফেলে। তাই যতটা সম্ভব রেস্ট নিন। রান্নাঘরে বেশিক্ষন থাকবেন না (Tips for expectant moms in summer)। কাজ করতে হলেও তা সকাল সকাল শেষ করে ফেলুন। ঘুম খুব প্রয়োজন হয় এই সময় শরীরের।

রোদে বাইরে বেরবেন না

সকাল ১১টা থেকে বিকেল ৪টে অব্দি ঘরে থাকার চেষ্টা করুন। এই অবস্থায় রোদে বেরনো মানেই শরীরের ক্ষতি করা। আর একান্তই বেরনোর থাকলে সানগ্লাস, ছাতা বা টুপি আর ORS নিয়ে বেরবেন।

ঢিলেঢালা পোশাক পরুন

প্রেগন্যান্ট অবস্থায় এমনিও ইচ্ছে করে না টাইট ফিটিং পোশাক পরতে আর গরমকালে তো কথাই নেই! খুব ইচ্ছে করলেও এড়িয়ে চলুন। এই সময় একমাত্র ঢিলেঢালা সুতির নরম পোশাকই পরুন (Tips for expectant moms in summer)। পোশাকের রং হাল্কা হওয়াই ভাল।

সঠিক পুষ্টিকর খাবার খাওয়া

প্রেগন্যান্ট অবস্থায় বিভিন্ন মিনারেল ও ভিটামিন যুক্ত খাবার বেশি করে খান। যেসব খাবারে প্রোটিন, আয়োডিন, ক্যালসিয়াম ও আয়রন বেশি পাওয়া  যায়। তাই নানা প্রকার ফলমূল, শাকসবজি, ডাল, ডিম, সামুদ্রিক মাছ ইত্যাদি খেতে হবে। আর এসময় চর্বিযুক্ত খাবার যতটা পারা যায় এড়িয়ে চলাই উচিত। এছাড়া এসময় অতিরিক্ত চিনিযুক্ত খাবার একটু কম খাবেন।

ক্যাফেনযুক্ত পানীয় নয়

এই গরমে চা, কফি যতটা পারবেন কম খান। ঠান্ডা করে খেলেও কম খান। কারণ ক্যাফেইন রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয় যা প্রেগন্যান্ট মহিলাদের জন্য খুবই খারাপ।

গরমে নিজেকে এবং সন্তানকে সুস্থ রাখতে শরীরকে ভেতরে-বাইরে সুস্থ রাখুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

07 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text