home / Care
সুস্থ ও সুন্দর চুল পেতে চাইলে একটু বাড়তি যত্নের প্রয়োজন, সপ্তাহে একবার করুন হেয়ার ডিটক্স in bengali

সুস্থ ও সুন্দর চুল পেতে চাইলে একটু বাড়তি যত্নের প্রয়োজন, সপ্তাহে একবার করুন হেয়ার ডিটক্স

চুলের স্টাইলিং নিয়ে নানা রকমের এক্সপেরিমেন্ট আমরা হামেশাই করতে থাকি, যদিও জানি যে আদতে তাতে চুলের ক্ষতিই হচ্ছে। তবুও স্টাইল তো করতেই হবে। যেমন ধরুন কখনও চুল স্ট্রেট করছি আবার কখনও বা কার্ল। কোনও সময়ে চুল রাঙাচ্ছি নানা হেয়ার কালারে আবার কখনও স্মুদনিং বা অন্য কোনও কেমিক্যাল ট্রিটমেন্ট। কিন্তু আপনি নিশ্চয়ই জানেন যে এত রাসায়নিক চুলে প্রয়োগ করলে এক না এক দিন চুলের ক্ষতি হতে হতে চুল পড়া এবং অন্যান্য সমস্যা হওয়া অবধারিত! তাই চুলের জন্য বিশেষ যত্নের দরকার। সেটা হল হেয়ার ডিটক্স (tips for hair detox)! হ্যাঁ, ঠিকই শুনেছেন! চুলও ডিটক্স করা যায়। শরীর সুস্থ রাখতে ঠিক যে ভাবে আমরা ডিটক্স প্রসেস ফলো করি, সে ভাবেই হেয়ার ডিটক্স করা যায়! আসলে রোজ চুল পরিষ্কার করা বা ধুলেই চুলের সব ময়লা চলে যাবে, সেটা কিন্তু একেবারেই নয়। এমনকি রোজ ভাল করে শ্যাম্পু করা, বা চুলকে কন্ডিশন করা, তাতে কিন্তু কোনও লাভ নেই। তো চুলের সেই স্বাস্থ্য ফিরিয়ে দিতে প্রয়োজন হেয়ার ডিটক্স।

ময়লা চুলে ড্যামেজ বেশি হয় (ছবি – পেক্সেলস ডট কম)

নিশ্চয়ই আপনার মনে প্রশ্ন জাগছে, কী ভাবে করবেন হেয়ার ডিটক্স। এমনকি ঘরে বসেও করে ফেলতে পারেন হেয়ার ডিটক্স। পার্লারে যাওয়ারও প্রয়োজন নেই। আপনাদের বাড়িতেই এমন অনেক উপকরণ  রয়েছে যা হেয়ার ডিটক্স (tips for hair detox) করতে সাহায্য করে।

১। মধু

হেয়ার ক্লেনজার হিসেবে মধু খুবই উপকারী (ছবি – পেক্সেলস ডট কম)

জল আর মধু মিশিয়ে নিতে হবে। এ বার চুলটা ধুয়ে ভিজিয়ে নিন। তার পর ওই মধু জলের মিশ্রণ চুলে দিন। স্ক্যাল্পে মাসাজ করে চুলের আগা পর্যন্ত ভাল করে লাগিয়ে নিন। এ বার ইষদুষ্ণ গরম জলে বা ঠান্ডা জলে চুল ধুয়ে নিন। মধু আপনার চুলকে নরম আর ন্যাচারালি ময়েশ্চারাইজ করবে। আর বাজারের কেমিক্যাল শ্যাম্পু ব্যবহার না করে এটা ব্যবহার করলে চুল মজবুত আর সুন্দর হবে। তাই চুল ধোয়ার সময় শ্যাম্পুর বদলে এটা ব্যবহার করা যায়।

২। অ্যালোভেরা জেল ও নারকেলের দুধ

নারকেলের দুধ চুল ময়শ্চারাইজ করতে সাহায্য করে (ছবি – পেক্সেলস ডট কম)

একটা বড় কাচের বাটিতে সব উপকরণ নিয়ে ফেটিয়ে নিন। এ বার একটা আইস কিউব ট্রে-তে রেখে ফ্রিজে রাখুন। জমাট বাঁধলে একটা কিউব বার করে নিয়ে রেফ্রিজারেটরের মধ্যেই একটা কাচের বড় বাটিতে কিউবটা রেখে দিন। তার পরের দিন এই মিশ্রণটা (tips for hair detox) শ্যাম্পুর বদলে ব্যবহার করুন। স্ক্যাল্প আর চুলে মাসাজ করুন। এই শ্যাম্পু আপনার স্ক্যাল্পের pH ব্যালান্স করে আর চুলের ময়লা দূর করে।

৩। অ্যাপেল সাইডার ভিনিগার

চুলের ময়লা এক ওয়াশে দূর করতে অ্যাপেল সাইডার ভিনিগারের জুড়ি নেই (ছবি – পেক্সেলস ডট কম)

জলের মধ্যে অ্যাপল সাইডার ভিনিগার ভাল করে গুলে নিতে হবে। এ বার শ্যাম্পু করে চুল ভাল করে পরিষ্কার করে নিন। ন্যাচারাল সালফেট ফ্রি শ্যাম্পু ব্যবহার করলে ভাল ফল মিলবে। তার পর কন্ডিশনার লাগিয়ে ধুয়ে ফেলুন। এ বার অ্যাপল সাইডার ভিনিগার আর জলের মিশ্রণটা চুলে ঢেল নিন। এটা কিন্তু ধোবেন না। চুলের মধ্যে থাকা ন্যাচারাল অয়েলস দূর না করেই চুলকে পরিষ্কার করে অ্যাপল সাইডার ভিনিগার। হেয়ার ডিটক্স (tips for hair detox) করার সব চেয়ে সোজা উপায় এটা।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 Jan 2021

Read More

read more articles like this
good points logo

good points text