home / লাইফস্টাইল
জীবনশৈলী সামান্য পরিবর্তন করুন, দেখবেন আপনিও সুস্থ আছেন!

জীবনশৈলী সামান্য পরিবর্তন করুন, দেখবেন আপনিও সুস্থ আছেন!

সুস্থ থাকার জন্য সব সময়ই এক সুস্থ জীবনযাপন করা প্রয়োজন। আমরা প্রায়ই অসুস্থ হয়ে পড়ি। চিকিৎসকের কাছে ছুটি। কিন্তু কখনও ভেবে দেখি না, আমাদের জীবনশৈলীর ঠিক কতটা পরিবর্তন প্রয়োজন রয়েছে। আমাদের প্রজন্মের অর্ধেকের বেশি মেয়েই পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোমের সমস্যায় ভোগেন। কোনও স্ত্রী রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে গেলে তারা সবার প্রথমেই জীবনশৈলী পরিবর্তনের (healthy lifestyle changes) কথা বলেন। ওজন কমানোর কথা বলেন। সুস্থ জীবনযাপন করার কথা বলেন। কিন্তু এই ব্যস্ত জীবনে নিজের জন্য আলাদা করে সময় বের করা সম্ভব হয় না। ফলে নানা রকম সমস্যার মুখোমুখি হতে হয় আমাদের। তবে একটু নিয়ম করে চললেই কিন্তু আমরা সুস্থ থাকতে পারি। বেশি কিছু করার প্রয়োজন হয় না। সামান্য এক্সারসাইজ, স্বাস্থ্যকর ডায়েট ও নিজের প্রতি একটু যত্নশীল হলেই সুস্থ থাকা সম্ভব। অনেক লাইফস্টাইল অসুখ আমাদের ধারে কাছেও ঘেঁষতে পারবে না। সুস্থ থাকার জন্য কী কী নিয়ম মেনে চলতে হবে…

স্বাস্থ্যকর ডায়েট (healthy lifestyle changes)

সুস্থ থাকার অন্যতম শর্ত হল স্বাস্থ্যকর ও পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়া। কিন্তু আমাদের লাইফস্টাইলে সেটাই বোধ হয় বাদ পড়ে। অফিস করার পর নিজের জন্য আবার স্বাস্থ্যকর খাবার বানানোর মতো মন ও এনার্জি আমাদের কোনওটাই থাকে না। এদিকে আবার সারাদিন আমাদের মধ্য়ে একটা ক্লান্তি ভাব কাজ করে। এর কারণ কি জানেন? কারণ আপনার শরীর সঠিক খাবার পায় না। আপনার শরীরের প্রয়োজনীয় পুষ্টি, কার্বোহাইড্রেট, ফাইবার ও অন্যান্য ভিটামিন এবং মিনারেল পায় না বলেই ক্লান্তিভাব থেকে যায়। জাঙ্ক ফুড শুধুই আমাদের ওজন বাড়ায়। কোনওভাবেই আমাদের শরীরে কোনও পুষ্টি যোগ করে না। তাই সুস্থ থাকার জন্য, প্রথমেই আপনার ডায়েট পরিবর্তন করুন।

প্রতিদিন ব্যায়াম করা প্রয়োজন (healthy lifestyle changes)

অফিসের কাজ করার জন্য কিংবা পড়াশোনার জন্য যেমন আপনার মানসিক ব্যায়াম হয়। আপনার মস্তিষ্ক সচল থাকে। ঠিক তেমনই শরীরও সচল রাখা প্রয়োজন। এতে সারা শরীরে রক্ত সঞ্চালন ভাল হয়। শরীরের টক্সিন বেরিয়ে যায়। অতিরিক্ত ক্যালোরি বার্ন হয়। তাই সেই কথাগুলো আপনারও মাথায় রাখা প্রয়োজন। সঠিক ডায়েট মেনে চলার পরে প্রতিদিন অন্তত ৩০ মিনিট টানা ব্যায়াম করুন। এতে আপনার শরীর ভাল থাকবে। ফিজিকাল অ্যাক্টিভিটি থাকলে আপনার মনও ভাল থাকলে। অনেক লাইফস্টাইল অসুখ আপনার কাছেও আসতে পারবে না। আপনি সুস্থ থাকবেন।

নিজের জন্য় সময় রাখুন

সারাদিন অফিসের কাজ করেছেন। তারপর বাড়ির কাজ করেছেন। এরপর একটু নিজের কথাও ভাবুন! আপনার পছন্দের কাজ করুন। আপনার কি রান্না করতে ভাল লাগে? তাহলে প্রতিদিন নতুন নতুন পদ রান্না করার চেষ্টা করুন। ছবি আঁকতে ভাল লাগলে ছবি আঁকুন। গানের রেওয়াজ করুন। নাচ অভ্যাস করতে (healthy lifestyle changes) পারেন। বই পড়তে পারেন। যে কাজ করলে আপনার মন ভাল থাকে সেই কাজ করুন। নিজের পরিসর নিজেই তৈরি করে নিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 Jul 2021

Read More

read more articles like this
good points logo

good points text