home / Planning
সামনেই বিয়ে? নিমন্ত্রণের তালিকা করার আগে একটু সতর্ক থাকুন

সামনেই বিয়ে? নিমন্ত্রণের তালিকা করার আগে একটু সতর্ক থাকুন

বিয়ের মরশুম শুরু হয়ে গিয়েছে। অগ্রহায়ণ মাসে অনেকেই বিয়ে করছেন। এরপর মাঘ, ফাল্গুন এবং পরের বছরেও বিয়ের পরিকল্পনা রয়েছে অনেকের। কিন্তু এখনও কোভিড পরিস্থিতি স্বাভাবিক হয়েছে, তা বলা যায় না। কারণ, চলতি বছরে করোনার দ্বিতীয় ঢেউ-এ সংক্রমণের হার শিখরে উঠেছিল। তৃতীয় ঢেউয়ের আশঙ্কা এখনই উড়িয়ে দেওয়া যায় না। তাই আগামী কয়েক মাসের মধ্য়েই যদি আপনার বিয়ের পরিকল্পনা থাকে, তবে বিয়ের নিমন্ত্রণ নিয়েও আপনাকে ভাবতে হবে। করোনা পরিস্থিতি মাথায় রেখে বিয়ের নিমন্ত্রণের তালিকা ঠিক করুন। বিয়ের নিমন্ত্রণের লিস্ট (wedding guest list) তৈরির পরামর্শ দিচ্ছি আমরা…

পারিবারিক আলোচনা

দুই পরিবারের সদস্যরা আলোচনা করুন। আপনাদের তরফে কাদের নিমন্ত্রণ করতেই হবে এবং পাত্রপক্ষের তরফে কাদের নিমন্ত্রণ করতেই হবে সেই আলোচনা অবশ্যই করবেন। যদি বিয়ে ও রিসেপশন একদিনেই করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তবে সেখানে লোকসংখ্যা বেশি হওয়ার সম্ভাবনা আরও বেশি। সেক্ষেত্রে অবশ্যই খুব কাছের মানুষকে নিমন্ত্রণের তালিকায় জায়গা দিন। যাঁদের নিমন্ত্রণ করবেন ভেবেছিলেন, তাঁদেরও ফোন করতে পারেন। ফোন করোনা পরিস্থিতির কথা জানিয়ে বলবেন, পরিস্থিতি স্বাভাবিক হলে আয়োজন করা যাবে। এখন আপনারা আয়োজন করতে(wedding guest list) চাইছেন না।

ইতিমধ্যে নিমন্ত্রণ (wedding guest list) করা শুরু হয়েছে?

আপনার নিমন্ত্রিতের তালিকায় চোখ বুলিয়ে নিন। যাঁদের ছাড়া আপনি বিয়ের দিনের কথা ভাবতেই পারেন না, তাঁদের একটি ছোট তালিকা বানান। তাঁদের শুধুমাত্র বিয়ের দিন নিমন্ত্রণ করুন। অন্যান্য় নিমন্ত্রিতকে নিয়ে অন্য় দিন অনুষ্ঠান করুন। আপনি একাধিক ছোট ছোট অনুষ্ঠান আয়োজন করতে পারেন। এতে জমায়েতও এড়িয়ে যেতে পারেন। আবার সবাইকে খুশিও রাখা সম্ভব।

অনুষ্ঠানে কোভিড বিধি মেনে চলা আবশ্যক, খেয়াল রাখুন

আপনার পরিবারের সদস্যরা যেন সেদিকে লক্ষ্য রাখেন। কোভিড বিধি লঙ্ঘনে যেন আপনার তরফে কোনও রকম ত্রুটি না হয়, সেদিকে অবশ্যই খেয়াল রাখবেন।

স্থানীয় থানায় জানিয়ে রাখবেন (wedding guest list)

গত বছর এই নিয়ম অনেকেই মেনে চলছিলেন। এই বছর কোনও লিখিত নিয়ম না থাকলেও আপনার বিয়ের অনুষ্ঠানে কতজন নিমন্ত্রিত হতে পারেন, তার একটি তালিকা স্থানীয় থানায় জানিয়ে আগে থেকেই অনুমোদন নিয়ে রাখুন। যাতে বিয়ের দিন ছোট জমায়েত নিয়ে কোনও রকম অসুবিধার মুখে আপনাকে পড়তে না হয়।

মূল ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দিমারাঠি আর বাংলাতেও!   

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন! 

23 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text