Advertisement

পেরেন্টিং টিপস

সন্তান আবার স্কুল যাচ্ছে অনেক মাস পর, সুরক্ষা নিয়েও ভাবতে হবে তো!

Indrani BoseIndrani Bose  |  Feb 19, 2021
সন্তান আবার স্কুল যাচ্ছে অনেক মাস পর, সুরক্ষা নিয়েও ভাবতে হবে তো!

প্যানডেমিকের কারণে দীর্ঘ সময় স্কুল বন্ধ ছিল। দশ মাস মতো সময় কম নয়। এই সময়ে অনলাইনেই ক্লাস করেছেন ছাত্র-ছাত্রীরা। এখন আবার ধীরে ধীরে রাজ্যের স্কুলগুলিতে পড়াশোনা শুরু হয়েছে। নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীরা আবার স্কুলে যাচ্ছেন। এই সময় তাই কিছুটা চিন্তায় রয়েছেন তাঁদের মা, বাবা। সন্তান স্কুলে যাচ্ছে (child is back to school), তাই তাদের সুরক্ষার কথা মা, বাবাকে ভাবতেই হচ্ছে। প্যানডেমিকে স্কুল শুরু হলে তো ভাবতেই হবে। এই সময়েই কয়েকটি টিপস আপনার জন্য রইল।

সন্তানের ব্যাগে স্যানিটাইজার দেবেন

ওরা বড় হয়েছে। ওরা নিজেদের ব্যাগ নিজেরাই গুছিয়ে নিতে পারে। কিন্তু তাও অভিভাবক হিসেবে আপনার কিছু দায়িত্ব রয়ে যায়। আর সেই দায়িত্বর থেকেও বেশি যা থাকে, তা হল দুশ্চিন্তা। অভিভাবকরা তাদের সন্তানের সুরক্ষা নিয়ে সব সময়ই চিন্তায় থাকেন। তাই সন্তানের ব্যাগে অবশ্যই হ্যান্ড স্যানিটাইজার দিয়ে দেবেন (child is back to school)। যেন খাওয়ার আগে তারা অবশ্যই হাত স্যানিটাইজ করে নেয়। সন্তান আবার স্কুল যাচ্ছে বলে চিন্তা করবেন না। 

স্যানিটাইজারের সঙ্গে দেবেন হ্যান্ডওয়াশ ও ওয়াইপস

অনেকেই হ্যান্ড ওয়াশ ব্যবহার করছেন। স্যানিটাজার ব্যবহারে তাদের অসুবিধা হচ্ছে তাই। তাদের ব্যাগে অবশ্যই হ্যান্ড ওয়াশ ও স্যানিটাইজিং ওয়াইপস দিয়ে দেবেন। যেন প্রয়োজনে তারা হাত ও মুখ জীবাণুমুক্ত করে নিতে পারে।

বাড়ি ফিরে ভাল করে হাত, পা ধুতে হবে

আগেও তারা স্কুল থেকে বাড়ি ফিরে হাত, পা ধুয়ে নিত। কিন্তু এখন সেই পদ্ধতি আরও কঠোর ভাবে মেনে চলতে হবে। স্কুলে নানা জায়গায় তারা হাত দিয়েছে, একাধিক মানুষের সংস্পর্শে এসেছে। তাই তাদের অবশ্যই ভাল ভাবে হাত, পা ধোয়া প্রয়োজন। প্রতিদিন স্কুলের পোশাক কাচা সম্ভব নয় (child is back to school)। কিংবা বিকেলে বাড়ি ফেরার পর এই শীতে স্নান করলে ওদের ঠান্ডা লেগে যেতে পারে। তাই স্নান করার বদলে মুখ, হাত, পা ধুয়ে নিতে হবে সাবান দিয়ে। জামা, কাপড়ে স্যানিটাইজার স্প্রে করে নিন। তারপর খোলা জায়গায় কিছুক্ষণ রেখে দিন।

মাস্ক পরা আবশ্যক

তিন, চার সেট মাস্ক কিনে রাখবেন। প্রতিদিন মাস্ক পরিয়ে স্কুলে পাঠাবেন। বলে দেবেন, যেন কোনওভাবেই মাস্ক না খোলে। আজ বাড়ি ফেরার পর সেই মাস্ক কেচে দিন। পরের দিন অন্য মাস্ক পরিয়ে পাঠান। কোনওভাবেই যেন মাস্কের ঘাটতি না হয়। সেদিকে খেয়াল রাখতে হবে।

ব্যাগে অতিরিক্ত ডিসপোজাল মাস্ক দিয়ে দিন

সন্তানকে মাস্ক পরিয়ে দিন

বাচ্চারা কোথায় মাস্ক খুলে রাখল সেদিকে হয়তো খেয়াল দেয় না। হতেই পারে। কিন্তু তার সুরক্ষার কথা ভাবার দায়িত্ব আপনার। তাই ব্যাগে সব সময় একটি বেশি ডিসপোজাল মাস্ক দিয়ে দিন। যাতে মুখের মাস্কটি খুলে ফেললেও ব্যাগের মাস্কটি সে পরতে পারে।

কোভিড বিধি সম্পর্কে ভাল ভাবে বুঝিয়ে বলুন

ছোটরা কোভিড বিধি সম্পর্কে যথেষ্ট ভাল ভাবে নাও বুঝতে পারে। কেন ছয় ফিট দূরত্ব মেনে চলা প্রয়োজন, কেন টিফিন শেয়ার করব না (child is back to school), তার কারণগুলিও ভাল ভাবে বুঝিয়ে বলতে হবে। শুধুমাত্র “এইটা করো না” বলেই শান্ত হয়ে যাবেন না। তাকে কারণও ভাল করে বুঝিয়ে বলুন। তাহলে সে আপনার কথা বুঝবে ও কোভিড বিধি মেনে চলবে বলেই আশা করা যায়।

https://bangla.popxo.com/article/why-your-child-prefers-staying-alone-most-of-the-times-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!