Advertisement

ডি আই ওয়াই লাইফ হ্যাকস

নতুন বছর শুরুর আগেই বাড়ির অতিরিক্ত জিনিস বাদ দিন, রইল টিপস

Indrani BoseIndrani Bose  |  Dec 22, 2021
নতুন বছর শুরুর আগেই বাড়ির অতিরিক্ত জিনিস বাদ দিন, রইল টিপস

Advertisement

ছোট-বড় নানারকম জিনিস সারা বছরই আমরা কেনাকাটা করতে থাকি। আজ যা প্রয়োজন, দুই তিন বছরের মধ্য়েই আর তার কোনও প্রয়োজনীয়তা থাকে না। বিভিন্ন বৈদ্যুতিন সরঞ্জাম বলুন কিংবা বিভিন্ন পোশাক বা ঘর সাজানোর জিনিস । বছর শেষে ঘরে বাড়তি জিনিস হয়ে পড়ে থাকে। আর সেই কারণেই ঘরের বাড়তি জিনিসপত্র বিদায় জানানোর সময় এসেছে। নতুন বছর শুরু হওয়ার আগেই ঘরের বাড়তি জিনিস বার (removing junk) করে দিন। আপনার জন্য় বিশেষ টিপস…

অতিরিক্ত পোশাক (removing junk)

আমাদের সবার আলমারিতেই এমন কিছু পোশাক থাকে যা আমরা পরি না। হয়তো এক সময় ভাল লেগেছিল বলে কিনেছিলাম। বেশ কয়েক বছর পরেওছিলাম। কিন্তু এখন আর সেগুলো পরা হয় না। হয়তো ছিঁড়ে যায়নি, কিন্তু পুরনো হয়েছে। আমাদের চারপাশে অনেক দরিদ্র পরিবার আছে। তাঁদের সেসব পোশাক দান করে দিন। আপনার কাছে যা পুরনো, তাদের কাছে সেই পোশাকই মূল্যবান। এভাবে আপনার আলমারিতেও জায়গা হবে (removing junk) । অনেক পরিবার আপনার পোশাক পেয়েও খুশি হবে। শীতের পোশাক হলে বেশি ভাল হয়।

জুতো

আমরা প্রায়ই জুতো কিনি। কোন জুতোটি ট্রেন্ডিং বা কোন জুতো পরলে আমাদের বিশেষ পোশাকের সঙ্গে বেশ মানাবে, এইসব বিষয় মাথায় রেখেই জুতো কিনে ফেলি। আর পুরনো জুতোর ব্যবহার কমতে থাকে। স্পোর্টস শু খুব বেশি ব্যবহার করা হয় না। আর সহজে খারাপও হয়ে যায় না। নিকটের কোনও ক্লাবে সেই জুতো দান করে দিতে পারেন। অনেক গরিব শিশু জুতোর অভাবে খেলাধুলো করতে পারে না। তাদের সাহায্য় হবে।

বৈদ্যুতিন সরঞ্জাম

ঘরে নানা কাজে বিভিন্ন বৈদ্যুতিন সরঞ্জাম কেনা হয়। একসময় আর তার ব্যবহার করা হয় না। তখন সেগুলি খারাপ হয়ে পড়ে থাকে। পুরনো সুইচবোর্ড বা সিলিং ফ্যান খারাপ হয়ে যাওয়ার পর ঘরের বাড়তি আবর্জনার মতোই তাদের স্থান হয়। এগুলো আপনি ওজনের দরে বিক্রি করে দিতে পারেন। আর নাহলে আপনি কোনও বৈদ্যুতিন সরঞ্জাম তৈরির সংস্থার সঙ্গে কথা বলতে পারেন। এখন অনেক সংস্থাই পুরনো সামগ্রী কিনে তা নতুন করে রিসাইকেল করে (removing junk) ।

পুরনো বই (removing junk)

যাঁরা বই পড়তে ভালবাসেন, তাঁরা সহজেই বই দিয়ে দিতে চান না। কিন্তু পুরনো বই ঘরে থাকতে থাকতে খারাপ হয়ে যায়। এর চেয়ে আপনি কোনও লাইব্রেরিতে আপনার বই দান (removing junk) করে দিতে পারেন। এতে অনেকেই সেই বইগুলি পড়তে পারবেন। আর আপনার বইগুলোও ভাল থাকবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!