রূপচর্চা ও বিউটি টিপস

পুরনো মাস্কারা ব্রাশ ফেলে দেবেন না, জেনে নিন কীভাবে ব্যবহার করতে পারেন

Indrani BoseIndrani Bose  |  Nov 25, 2020
পুরনো মাস্কারা ব্রাশ ফেলে দেবেন না, জেনে নিন কীভাবে ব্যবহার করতে পারেন

মাস্কারা পুরনো হলে সেই মাস্কারা আর ব্যবহার করার উপায় থাকে না। কারণ, বোতলের ভিতরই শুকিয়ে যায়। আর ব্রাশ (mascara wand) দিয়ে তা পরা যায় না। তখন সেই মাস্কারা ফেলে দেওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না। কিন্তু সেই মাস্কারা আপনি অবশ্যই ব্যবহার করবেন না। নতুন মাস্কারা আসবে। কিন্তু মাস্কারা ব্রাশটি (mascara wand)সঙ্গে ফেলে দেবেন না। এত ভাববেন না। ঠিকই বলছি। এখন আপনি ভাবতেই পারেন, মাস্কারার বোতলই থাকবে না। তাহলে মাস্কারা ব্রাশ রেখে কী করব। আর নতুন বোতলের সঙ্গে তো নতুন ব্রাশ আসবেই। আসলে আপনার পুরনো মাস্কারা ব্রাশ দিয়ে অনেক কিছুই করতে পারেন। তা কি আপনি জানেন? শুধু আইল্যাশে মাস্কারা লাগানোর পাশাপাশিই এই মাস্কারা ব্রাশ দিয়ে আপনি আরও অনেক কাজে ব্যবহার করতে পারবেন এই ব্রাশ (reusing old mascara wand)। তাই পুরনো মাস্কারা ব্রাশ ফেলে দেবেন না। বরং সেটিকে নতুন করে কাজে লাগান। কীভাবে কাজে লাগাবেন তারই কয়েকটি উপায় আজ আলোচনা করব। তবে মাস্কারা ব্রাশ ব্যবহার করার আগে সেই ব্রাশ পরিষ্কার করে নিতে হবে আপনাকেই। যেন সেখানে পুরনো মাস্কারা লেগে না থাকে। (reusing old mascara wand) ব্রাশটি পরিষ্কার করে নিলেই এবার সেটা নতুন করে ব্যবহারের উপযুক্ত হয়ে উঠল।

 

আপনি যেভাবে পুরনো মাস্কারা ব্রাশ ব্যবহার করতে পারেন (reusing old mascara wand) –

  • আইল্যাশ হাইড্রেট করার কাজে
  • ঠোঁটের মরা কোষ তুলে ফেলতে পারেন
  • নখের রুক্ষ কিউটিকল কোমল করতে পারেন

আইল্যাশে ক্যাস্টর অয়েল বা আমন্ড অয়েল লাগানোর কাজে ব্যবহার করুন

আইল্যাশ হাইড্রেট করুন

চোখের পল্লব বা আইল্যাশ ঘন করতে অনেকেই ক্যাস্টর অয়েল বা আমন্ড অয়েল লাগিয়ে থাকেন। অনেকে এই পরামর্শ শুনেওছেন। যদি আপনার কাছে পুরনো মাস্কারা ব্রাশ (mascara wand)থাকে, তবে সে কাজ আরও সহজ হয়ে যাবে। একটি বোতলে আইল্যাশের তেল রাখুন। সেই তেলে পুরনো মাস্কারা ব্রাশ (mascara wand)ডুবিয়ে নিন। তারপর সেটি মাস্কারা লাগানোর মতোই চোখের পল্লবে লাগিয়ে নিন। শুতে যাওয়ার আগে তেল লাগান। সারারাত তেল লাগিয়ে রাখুন। সকালে উঠে ধুয়ে নিন। রোজ রাতে নিয়মিত তেল লাগালে তফাৎ আপনার চোখে পড়বে।

ঠোঁটের মরা কোষ তুলে ফেলতে পারেন

ঠোঁট এক্সফোলিয়েট করতে পুরনো মাস্কারা ব্রাশ (mascara wand)কিন্তু আপনাকে বেশ সাহায্য করবে। যাঁদের ঠোঁট ফাটার সমস্যা রয়েছে, তাঁরা পুরনো মাস্কারা ব্রাশ দিয়েই ধীরে ধীরে ঠোঁট এক্সফোলিয়েট করে নিতে পারবেন। প্রথমে ঠোঁটে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। আপনি চাইলে অলিভ অয়েলও লাগাতে পারেন। তারপর মাস্কারা ব্রাশ দিয়ে আস্তে আস্তে ঘষে ঠোঁটের ফাটা চামড়া এবং মরা কোষ তুলে ফেলুন। আপনার ঠোঁট আবার কোমল দেখাবে।

নখের কিউটিকল কোমল করতে পারেন

ম্যানিকিওর আপনি বারবার করছেন। কিন্তু আপনার কিউটিকল শুকনো তাই কোনওভাবেই কাজে আসছে না। সেই রুক্ষই দেখাচ্ছে। কিন্তু এই রুক্ষ কিউটিকলের সমস্যা আপনি সহজেই মিটিয়ে ফেলতে পারেন, তা কি জানেন?  আর আপনাকে সাহায্য করবে মাস্কারা ব্রাশ। প্রথমে নখে ভাল করে কিউটিকল রিমুভার লাগিয়ে নিন। তা যদি না থাকে, তবে আপনি অলিভ অয়েলও লাগাতে পারেন। এরপর কয়েক মিনিট ওভাবেই রাখুন। এতে কিউটিকল নরম হয়ে যাবে। এরপর পরিষ্কার মাস্কারা ব্রাশ (mascara wand) দিয়ে নখের বেস বাফ করে নিন। তারপরই দেখুন জাদু ! নখ একদম ঝকঝক করছে যে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!