home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
ফ্রিজে সবজি রাখার সময় এইসব টিপস কাজে লাগান

ফ্রিজে সবজি রাখার সময় এইসব টিপস কাজে লাগান

লকডাউনের পর বেশ কয়েকটি অভ্য়াস নতুন করে তৈরি হয়েছে। ঠিক কিনা। আগেও আমরা ফ্রিজে সবজি-ফল মজুত করে রাখতাম। কিন্তু লকডাউনের সময় বেশি পরিমাণে সবজি ও ফল মজুত করে রাখার প্রবণতা বেড়েছে। আরও বেশি সময়ের জন্য় ফল ও সবজি রাখা শুরু করেছি। সেই জন্য়ই জেনে রাখতেও হয়েছে ফ্রিজে ফল ও সবজি কীভাবে রাখলে অনেকদিন পর্যন্ত থাকবে। ফ্রিজে সবজি রাখার নিয়ম কী? ফল কীভাবে রাখবেন, সেই নিয়ে আমরা টিপস দেব। ফ্রিজে সবজি রাখার টিপস (vegetables in refrigerator) জেনে নিন আপনিও…

ফ্রিজে সবজি রাখার টিপস (vegetables in refrigerator)

আমরা যেসব সবজি কিনি, তার মধ্যে এক একটি সবজি রাখার নিয়ম আলাদা। ধনে পাতা বা মিন্ট আপনি যেভাবে রাখবেন, অবশ্যই আপনি টমেটো সেইভাবেই রাখবেন না (store vegetables in refrigerator)।

টমেটো ও বা সেই ধরনের সবজি (vegetables in refrigerator) – একটি ঝুড়িতে টমেটো, ক্যাপ্সিকাম আলাদা করে রাখুন(store vegetables in refrigerator)। বা ফাইবারের বড় কন্টেনার পাওয়া যায়। তার মধ্যে আপনি টমেটো, ক্যাপ্সিকাম রাখবেন। এর সঙ্গেই আপনি শসাও রাখতে পারেন। এরকম ধরনের সবজি একটি ফাইবারের কন্টেনারে রেখে বন্ধ করে রাখুন। সেই কন্টেনার ফ্রিজে ঢুকিয়ে রাখুন। আপনার সবজি অনেকদিন পর্যন্ত ফ্রেশ থাকবে।

ফ্রিজে সবজি রাখবেন কীভাবে

লঙ্কা ও লেবু – লঙ্কা রাখার সময় প্রথমেই লঙ্কার বোঁটা ছাড়িয়ে নিন। লঙ্কার বোঁটা ছাড়িয়ে রাখলে লঙ্কা বেশিদিন ভাল থাকে(store vegetables in refrigerator)। তাই আপনি লঙ্কা ছাড়িয়ে একটি বাক্সে রাখুন। তার সঙ্গে লেবু রাখতে পারেন।

ধনে পাতা বা মিন্ট (vegetables in refrigerator) – ধনে পাতা বা অন্য যে কোনও পাতা ছাড়িয়ে রাখবেন। গোড়া থেকে কেটে আপনি কন্টেনারে আলাদা করে রাখুন(store vegetables in refrigerator)। ধনে পাতা ছাড়িয়ে রাখলে ভাল থাকে অনেকদিন। অবশ্যই কন্টেনারের ঢাকনা বন্ধ করে রাখবেন। অন্যান্য পাতার ক্ষেত্রেও এই নিয়মই মেনে চলুন।

ড্রাম স্টিক বা সজনে ডাঁটা বা ওই ধরনের সবজি – এই ধরনের সবজির ক্ষেত্রে সবজি কাগজে মুড়িয়ে রাখবেন। তাহলে সবজি অনেকদিন ভাল থাকে।

ফল রাখার কয়েকটি নিয়ম

ফল রাখার সময়ও এই নিয়ম মেনে চলবেন। কন্টেনারে ফল রাখবেন। ফ্রিজে ফল কেটে রাখতে পারেন তবে সেটি অবশ্যই ফল কেটে রাখার কন্টেনারে ভরে রাখবেন। তবে ফ্রিজে কাটা ফল রেখে দেওয়ার মতো সিদ্ধান্ত এড়িয়ে চলুন। যে তাকে রান্না করা খাবার রাখবেন, সেই তাকে সবজি ও ফল রাখবেন না। তবে জায়গার অভাব হলে একমাত্র রাখতে পারেন(store vegetables in refrigerator)।

আরও যে যে বিষয় খেয়াল রাখবেন

  • সবজি কন্টেনারে ভরে রাখলে ফ্রিজে সবজির কোনও গন্ধ হয় না।
  • ফ্রিজে সবজি প্লাস্টিকে ভরে রাখবেন না। এতে সবজি দ্রুত পচে যাওয়ার সম্ভাবনা থাকে। এবং সবজির পচে গেলে
  • ফ্রিজে গন্ধ হতে পারে।
  • সব সময় সবজি ধুয়ে শুকিয়ে তবেই ফ্রিজে রাখবেন। শুকনো অবস্থায় সবজি রাখলে সবজি পচে না যাওয়ার
  • সম্ভাবনা থেকে যায়। না হলে সবজি পচে যেতে পারে তাড়াতাড়ি।
  • কন্টেনারে ভরে না রাখলে ফ্রিজের শীতলতায় সবজি দ্রুত শুকিয়ে যেতে পারে(store vegetables in refrigerator)।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text