ADVERTISEMENT
home / লাইফস্টাইল
ওয়ার্ক ফ্রম হোমে ক্লান্তি লাগে, ঘুম ঘুম পায়? এই পরামর্শ কাজে লাগান

ওয়ার্ক ফ্রম হোমে ক্লান্তি লাগে, ঘুম ঘুম পায়? এই পরামর্শ কাজে লাগান

বাঙালি যেমন বিরিয়ানি ভালবাসে, বাঙালিই ভালবাসে ভাত ঘুম! তবে নিত্যদিন অফিসে যাওয়া, স্কুল বা কলেজে গেলেও দুপুরে এই ঘুমটা ঠিক হত না। কী করা যায়! অফিসে লাঞ্চের পর চোখ লেগে আসত ঠিকই, কিন্তু বসের ভয়ে দুই পাতা এক করা যেত না। তবে বাড়িতে থাকতেই সেই সব নিয়ম হয়েছে উল্টো। দুপুরে খেয়ে ওঠার পরেই কী ঘুম পেয়ে যায় তাই না! ওয়ার্ক ফ্রম হোমে ঘুম পেলে ১৫ মিনিট ঘুমিয়েও নেওয়া যায়। কিন্তু ঘুমাব কেন? ভাত ঘুম কি আদৌ শরীরের জন্য ভাল? নাকি ওই মিনিট ১৫ ঘুমের সময় যদি বসের ফোন চলে আসে, তাহলে কী হবে বলুন দেখি!

আসলে সারাদিন কাজ করে যাওয়ার পর স্বাভাবিক ভাবেই স্ট্রেস তৈরি হয়। তখন দুপুরে খেয়ে ওঠার পরে আমাদের ঘুম পায়। তাই ওয়ার্ক ফ্রম হোম (work from home) করার সময় কয়েকটি নিয়ম মেনে আমাদের চলতেই হবে। তাতে চোখও ভাল থাকবে, ক্লান্তিও আসবে না। আর ঘুম ও পাবে না।

 

 

ADVERTISEMENT

বিছানায় বসে কাজ করবেন না

এটা সবথেকে খারাপ অভ্যাস। কখনও বিছানায় বসে কাজ করবেন না (work from home)। যদি ডেস্কটপে কাজ হয়, তবে তো খুবই ভাল। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই ল্যাপটপে কাজ করি আমরা। বিছানায় বসে শুয়ে কাজ করার ইচ্ছে হয়। সবথেকে ভুল সিদ্ধান্ত এটাই। টেবিল-চেয়ারে বসে কাজ করুন। টেবিলটি অফিসের মতো সাজিয়ে নিন। কখনও বিছানায় বসে কাজ করবেন না। এতে আপনার শরীরেও ক্ষতি হয় (work from home)ও দুপুরে ঘুম আসতে পারে। ক্লান্তি তাড়াতাড়ি আসে।

ব্রেক নিন

আপনার যদি ঘুম পায়, কাজ থেকে একটা পাঁচ মিনিটের ব্রেক নিন। উঠে ছাদে বা বারান্দায় বা ঘরের মধ্যেই হেঁটে নিন। হাঁটা-চলা করলে আপনার শরীরও ঠিক থাকে। ঘুম কেটে যায়। পাঁচ মিনিট হাঁটার পর আবার বসে কাজ শুরু করুন। শুধু দুপুরের ঘুম কাটানোর জন্য এই পদ্ধতি মেনে চলবেন, তা নয়। ওয়ার্ক ফ্রম হোমে (work from home)পাঁচ মিনিটের ব্রেক নিন। এতে শরীরের মুভমেন্ট হয়। যা আপনার প্রয়োজন।

ADVERTISEMENT

কাজ করতে করেত ঘুমিয়ে পড়েন না কি?

চোখের ব্যায়াম করুন

চোখের চিকিৎসকরা সবসময় চোখের ব্যায়ামের পরামর্শ (work from home)দেন। টানা বসে কাজ করার সময় আমরা তা মেনে চলি না অনেক সময়ই। কিন্তু মেনে চলা প্রয়োজন। টানা কাজ করার মধ্য়েই চোখের ও ঘাড়ের ব্যায়াম করুন। এতে চোখ ও ঘাড় বিশ্রাম পায়। স্ট্রেস কম হয়। ঘুমও আসে না।

ADVERTISEMENT


চা ও কফি খেতে পারেন

চা বা কফি আপনি কাজের (work from home)মধ্যে খেতেই পারেন। তাই বলে দুপুরে খেয়ে উঠেই চা খাবেন না। এক ঘণ্টা পরে আপনি চা বানিয়ে খেতে পারেন। চা বা কফি খাওয়া অভ্যাস করে ফেললে ঘুম আসবে না। আমি লাল চা খাওয়ার পরামর্শ দেব। কিন্তু আপনি যদি দুধ দিয়ে চা বা কফি বানিয়ে খেতে পছন্দ করেন। তবে তাও খেতে পারেন। দুপুরের ঘুম কিন্তু এভাবেই কাটিয়ে দেওয়া যায় অনায়াসেই!

 

https://bangla.popxo.com/article/what-to-expect-from-your-relationship-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT