logo
Logo
User
home / রূপচর্চা ও বিউটি টিপস
গরমকালে হতেই পারে সানবার্ন! আগেই সাবধান হন এভাবে

গরমকালে হতেই পারে সানবার্ন! আগেই সাবধান হন এভাবে

পশ্চিমবঙ্গে গরম পড়া মানে তাপমাত্রা যে বাড়তে বাড়তে কোথায় গিয়ে পৌঁছায়, তা ভেবেই ভয় করে। তাপমাত্রা এবং রোদ একে অপরকে পাল্লা দিয়ে বাড়তে থাকে। চড়া রোদে বেরিয়ে শরীর খারাপ করে যায়। এই রোদের জন্য যে শুধুই আবার শরীরে ক্ষতি হয় তা নয়, ত্বকেও কিন্তু ক্ষতি হয়। রোদ লেগে ট্যান পড়ে যায় বা হতে পারে সানবার্নও। এই সময় ত্বকের প্রতি বাড়তি যত্নশীল তো হতেই হবে। নাহলেই রোদে ত্বক পুড়ে যাবে। এছাড়াও সূর্যরশ্মির মধ্যেই আছে ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি। যা ত্বকে লাগলে ত্বকের কোশের ক্ষতি হয় (sunburn in summer) এবং তার প্রভাবও পড়ে চামড়ায়। গরমে সানবার্ন থেকে রক্ষা পাবেন কীভাবে?

কীভাবে হতে পারে সানবার্ন (sunburn in summer)

গরমে যদি আপনি টুপি, ছাতা বা সানগ্লাস ছাড়াই বেরিয়ে পড়েন, তাহলে কিছু ভুল তো আপনি অবশ্যই করছেন। আপনাকে আপনার ত্বকের যত্ন করতে হবে। কাজের জন্য যেমন বের হতে হবে, একইসঙ্গে যত্ন নিতেও হবে ত্বকের। সানবার্ন যেন কোনওভাবেই আপনার ত্বকের ক্ষতি না করে (sunburn in summer) ।

ত্বকের ধরন ত্বক শুষ্ক হলে সানবার্নের ক্ষতি আরও বেশি। শুষ্ক ত্বক সূর্য রশ্মিতে আরও বেশি পুড়ে যায়। ত্বকের খুবই ক্ষতি হয়, এমনকী ত্বকের ক্যান্সার পর্যন্ত হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

যাঁরা রোদের মধ্যে কোনওরকম সতর্কতা ছাড়াই বেরিয়ে যাচ্ছেন তাঁদের ত্বকে সানবার্ন হওয়ার সম্ভাবনা খুব বেশি। একইভাবে পাহাড়ে যাঁরা ঘুরতে যান, তাঁদের ত্বকেও সানবার্ন হওয়ার সম্ভাবনা বেশি। তাই আমাদের যথেষ্ট সতর্ক থাকতে হবে(avoid sunburn in summer)।

সঠিক সানস্ক্রিন ব্য়বহার করুন

সানবার্ন থেকে কীভাবে ত্বককে রক্ষা করবেন

  • সঠিক সান্সক্রিন ব্যবহার করবেন
  • ত্বকের খেয়াল রাখবেন
  • টুপি, সানগ্লাস ব্যবহার করবেন (sunburn in summer)

সঠিক সানস্ক্রিন

সানবার্ন থেকে বাঁচার জন্য সঠিক সান্সক্রিন বেছে নিন । রোদে বেরনোর আগে ত্বকের যে জায়গায় সূর্যরশ্মি ক্ষতি করতে পারে, সেখানে সান্সক্রিন অবশ্যই লাগান । আপনার ত্বকের ধরন অনুযায়ী সান্সক্রিন ব্যবহার করুন । অবশ্যই হাতে, গলায়, মুখে সান্সক্রিন লাগিয়ে বের হন । এতে আপনার ত্বকে সরাসরি রোদ লাগবে না । দু’ঘণ্টা পর পর সান্সক্রিন লাগান । দেখে নিন, তা যেন ইউভি প্রোটেক্টেড হয় (sunburn in summer) ।

সানস্ক্রিন মাখার প্রথম শর্তই আপনার ত্বককে অতিবেগুনি রশ্মি-বি থেকে সুরক্ষিত রাখা। যাতে সূর্যের এই ক্ষতিকারক রশ্মি কোনওভাবেই আপনার ত্বকের ক্ষতি না করতে পারে। তাই সঠিক এসপিএফ দেখে কেনার দায়িত্ব আপনার। এসপিএফ ১৫ ৯৩ শতাংশ পর্যন্ত অতিবেগুনি রশ্মি-বি আটকাতে পারে। এসপিএফ ৩০ ৯৭ শতাংশ পর্যন্ত আটাকাতে পারে। তাই সব সময়ই এসপিএফ ৩০ কিনুন। আপনার ত্বকের রঙের উপরেও কিছুটা নির্ভর করছে। শ্যামবর্ণা হলে এসপিএফ ২০ নিতে পারেন, তবে গায়ের রং ফর্সা হলে অবশ্যই ৩০ বেছে নিন(avoid sunburn in summer)। সমুদ্রের ধারে বেড়াতে গেলে আপনার সানস্ক্রিন হবে ৩০ থেকে ৫০ এসপিএফ।

সানগ্লাস ভুলবেন না

ত্বকের আর্দ্রতা

ত্বক যেন কোনওভাবেই না রুক্ষ হয়ে ওঠে। গরমে বাতাসে আর্দ্রতা বেশি থাকলেও যাঁদের ত্বকের প্রকৃতি রুক্ষ তাঁদের একটু সতর্ক থাকতেই হবে। ত্বকে ময়শ্চারাইজার লাগান। ময়শ্চারাইজার লাগিয়ে সান্সক্রিন লাগাতে পারেন। সানবার্ন থেকে অবশ্যই আপনার ত্বককে রক্ষা করবে। ত্বকে আর্দ্রতা বজায় রাখতে হবে। এসপিএফ যুক্ত ময়শ্চরাইজারও লাগাতে পারেন।

টুপি ও সানগ্লাস ব্যবহার (sunburn in summer)

অফিসের কাজে বা অন্য় কাজে বাইরে বের হওয়ার সময় আপনি অবশ্যই টুপি, ছাতা ও সানগ্লাস ব্যবহার করুন। যেন মুখের ত্বকে কোনওভাবে সরাসরি রোদ না লাগে(avoid sunburn in summer)। তাহলে আপনার মুখের ত্বক পুড়ে যেতে পারে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text