home / ওয়েলনেস
দীর্ঘদিন ওয়ার্ক ফ্রম হোমের কারণে অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা হচ্ছে? কীভাবে মুক্তি পাবেন

দীর্ঘদিন ওয়ার্ক ফ্রম হোমের কারণে অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা হচ্ছে? কীভাবে মুক্তি পাবেন

আপনি নিশ্চয়ই অনেকদিন ধরে ওয়ার্ক ফ্রম হোম করছেন। এখন নিশ্চয়ই মনে হচ্ছে যে, ওয়ার্ক ফ্রম হোম যেন সারাজীবন ধরে চলবে। বাড়ি বসে কাজ করার জন্য আমাদের জীবনশৈলীতে নানারকম পরিবর্তন এসেছে। অনেকেই বাড়ি থেকে কাজ করার জন্য বাড়তি সময়কে অন্য ভাবে কাজে লাগাচ্ছেন। কিন্তু অনেকেই তা পারছেন না। অনেকের শারীরিক সমস্যা , অনেকের মানসিক সমস্যাও প্রকট হচ্ছে। সেটা স্বাভাবিক। আপনি একা নন। হজমের সমস্য়া দেখা যাচ্ছে। অ্যাসিডিটি (acid reflux) , বদহজমও হতে পারে। আপনারও কি এমন হচ্ছে? তাহলে জেনে রাখুন, আপনার এক নয়, অনেকেরই সেই সমস্যা হচ্ছে। ওয়ার্ক ফ্রম হোম-এ অনেকেই অ্যাসিড রিফ্লাক্স (acid reflux)-এর সমস্যায় ভুগছেন। যেটা খারাপ। কিন্তু তার জন্য চিন্তার কিছু নেই। জীবনশৈলীতে সামান্য পরিবর্তন করলেই এই সমস্যা সমাধান করা সম্ভব।

স্বাভাবিক ডায়েট বজায় রাখুন (acid reflux)

বাড়ি থেকে কাজ করার জন্য সারাদিন অনেক মুখরোচক খাবার খেতে ইচ্ছে হতে পারে। কিন্তু নিজের এই ইচ্ছাকে নিয়ন্ত্রণ করুন। স্বাভাবিক ডায়েট বজায় রাখার চেষ্টা করুন। ব্রেকফাস্ট থেকে শুরু করে ডিনার পর্যন্ত, স্বাস্থ্যকর খাবার খান। শারীরিক গতি কমে যাওয়ার কারণে খাবার হজমে সমস্যা হতে পারে। আর উল্টোপাল্টা খাবার খেলে অ্যাসিড রিফ্লাক্স ট্রিগার করবেই। যদি একান্তই জলখাবারে মুখরোচক কিছু খেতে ইচ্ছে করে, তবে তার একটা সময়সীমা বেঁধে নিন (acid reflux) । সেই সময়েই প্রতিদিন টুকটাক খাবার খান। তবে হ্যাঁ, ফাস্ট ফুড বা জাঙ্ক ফুড খাবেন না। বাড়িতেই মুড়ি মেখে খেতে পারেন। কোনওদিন চিঁড়ের পোলাও বানিয়ে নিতে পারেন।

অবশ্য়ই ব্যায়াম করুন

ওয়ার্ক ফ্রম হোমে কাজের চাপ বেশি পড়ে যায়। নিজের জন্য সময় করা যায় না। এই কথা কম বেশি আমরা সবাই জানি। কারণ, সবারই একই অভিজ্ঞতা। কিন্তু তার মানে এই নয় যে, আপনি চাইলে সামান্য সময় বের করতে পারবেন না। নিজের জন্য অন্তত আধ ঘণ্টা সময় বের করুন। সেই সময় ব্যায়াম করুন। হাঁটা বা সাইকেল চালানোর মতো ব্যায়ামও করতে পারেন। শরীর ভাল থাকবে। হজম ঠিকঠাক হবে। অ্যাসিড রিফ্লাক্সের সমস্য়া (acid reflux) হবে না।

পর্যাপ্ত পরিমাণে জল

জল খাবার হজমে সাহায্য় করে। কম পরিমাণে জল খেলেই অ্যাসিডিটি হওয়ার সম্ভাবনা থাকে বেশি। তাই প্রতিদিন নিয়ম করে যথেষ্ট পরিমাণে জল খান। এতে আপনার গাট-এর স্বাস্থ্য ভাল থাকবে। খাবার ঠিকঠাক হজম হবে। ব্লোটিং, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থাকবে না (acid reflux) ।

সঠিক ঘুম

প্রতি রাতে মোবাইল হাতে নিয়ে শুতে যাবেন না। শুতে যাওয়ার অন্তত আধ ঘণ্টা আগে (পারলে ১ ঘণ্টা) মোবাইলটাকে বিরতি দিন। বই পড়তে পারেন। গানও শুনতে পারেন। খেয়ে উঠে আধ ঘণ্টা হাঁটা অভ্যাস করুন। তারপর শুতে যান। মোবাইলকে দূরে রাখুন। সঠিক ঘুম না হলে খাবার হজমে সমস্যা হতে পারে। তাই যেদিন ঘুম কম হয়, সেদিন সকাল থেকেই গ্যাস ও অ্যাসিডিটির মতো সমস্যা হতে থাকে। প্রতি রাতে পর্যাপ্ত ঘুম আপনার প্রয়োজন।

জীবনশৈলী সামান্য পরিবর্তন করেই আপনার শরীর ঠিক করা সম্ভব। কিন্তু এটিকে বাড়তে দেবেন না। তাহলে অ্যাসিড রিফ্লাক্স (acid reflux) আরও কঠিন রোগের আকার নিতে পারে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text