Advertisement

ডি আই ওয়াই লাইফ হ্যাকস

নিয়ম মেনে সবজি কাটলেই পাবেন সঠিক পুষ্টি

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 8, 2021
নিয়ম মেনে সবজি কাটলেই পাবেন সঠিক পুষ্টি

Advertisement

রোজের ডায়েটে কোনও না-কোনও সবজি থাকা আবশ্যিক। তবেই শরীর সুস্থ থাকবে। বলতেই পারেন, মাছ-মাংস তো খাচ্ছি, তা হলে সবজি খাওয়ার কী প্রয়োজন! জেনে রাখুন, সবজিতে যে পুষ্টিগুণ রয়েছে, তা মাছ-মাংসে নেই। (tips to cut vegetables to retain maximum nutrition)

মাংস খেলে প্রোটিনের ঘাটতি মিটবে। অন্যদিকে মাছ খেলে প্রোটিনের পাশাপাশি ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের চাহিদা পূরণ হবে, যা শরীরের শক্তি বাড়াতে জরুরি বটে। কিন্তু রোগ-ব্যাধি দূরে রাখতে হলে যে প্রোটিনের পাশাপাশি ফাইবার, ভিটামিন এবং মিনারেলসমৃদ্ধ খাবার খাওয়াও মাস্ট!

আর এই সব উপকারী উপাদানগুলি মজুত রয়েছে সবজিতে। তাই মাছ-মাংসের পাশাপাশি নিয়ম করে সবজি না খেলে যে চলবে না। (tips to cut vegetables to retain maximum nutrition)

কিন্তু এক্ষেত্রে একটা বিষয় মাথায় রাখা জরুরি। তা হল, ঠিক-ঠিক নিয়ম মেনে সবজি কাটা না হলে তার সব পুষ্টিগুণ নষ্ট হয়ে যায় অথবা কিছুটা কমে যায়। ফলে এমন সবজি খেয়ে কোনও উপকারই মেলে না। তাই ঝটপট জেনে ফেলুন সবজি কাটার সঠিক নিয়মগুলি সম্পর্কে…

কাটার পরে আর ধোবেন না

সবজির খোসা ছাড়ানোর আগে জল দিয়ে ধুয়ে নিতে ভুলবেন না যেন! তাতে সবজির গায়ে লেগে থাকা ধুলো-ময়লা যেমন ধুয়ে যাবে, তেমনই এতে উপস্থিত water soluble vitamin-এর ক্ষমতাও বাড়বে, যে কারণে নানা উপকার মিলবে বই কী! আর যদি খোসা ছাড়িয়ে ধোওয়া হয়, তা হলে? সেক্ষেত্রে সব ভিটামিন ধুয়ে যাবে। ফলে কোনও উপকারই মিলবে না। (tips to cut vegetables to retain maximum nutrition)

সবজি কাটবেন ধারালো ছুরি দিয়ে

বঁটি বা ছুরি যেন ভোঁতা না হয়

এমন উপদেশ কেন? আসলে ভোঁতা ছুরি দিয়ে সবজি কাটলে সবজি ঠিক করে কাটাও যায় না, প্লাস, এতে উপস্থিত বেশ কিছু উপকারী উপাদান নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে, যেখানে ধারালো ছুরি ব্যবহার করলে এমন ঘটনা ঘটে না। সেই সঙ্গে সবজিতে ক্ষতিকর ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পাওয়ার আশঙ্কাও কমে।

প্রসঙ্গত উল্লেখ্য, ছুরি বা গ্রেটার দিয়ে একবার সবজি কাটার পরে ভাল করে সেগুলি ধুয়ে নেওয়া উচিত। তা না করে যদি একই ছুরি দিয়ে একের পর এক সবজি কাটা হয়, তা হলে তাতে রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়, যা সবজিতে ছড়িয়ে গিয়ে ছোট-বড় নানা রোগ-ব্যাধির খপ্পরে পড়ার আশঙ্কা বাড়ে। (tips to cut vegetables to retain maximum nutrition)

ডুমো ডুমো করে সবজি কাটুন

সবজি কাটার সময় ভুলেও ছোট-ছোট টুকরো করবেন না। তাতে করে সবজির আর্দ্রতা দ্রুত কমে গিয়ে তা নষ্ট হয়ে যাবে। এমনকী, সবজির পুষ্টিগুণও কমবে। তা হলে কি মোটা মোটা টুকরো করতে হবে? আলবাত! এই নিয়ম মেনে সবজি কাটলে এতে থাকা প্রতিটি পুষ্টিকর উপাদানগুলি ঠিক থাকে। ফলে একশো শতাংশ উপকার মেলে।

সবজির খোসা খুবই পুষ্টিকর

আলু, এবং শসা কাটার সময় খোসা ছাড়াবেন না! খোসাসমেতই রান্না করুন। কারণ, এই সব সবজির খোসাতেও প্রচুর পরিমাণে ভিটামিন-মিনারেল মজুত থাকে। তাই তো এই সবজিগুলি খোসাসমেত খেলে আরও বেশি মাত্রায় উপকার মেলে। আর যদি কোনও সবজির খোসা ছাড়াতেই হয়, তা হলে খাবলা করে কাটবেন না। বরং যতটা খোসা রেখে কাটা যায়, সেই চেষ্টাই করবেন, তাতে করে আপনার শরীরেরই উপকার হবে। (tips to cut vegetables to retain maximum nutrition)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!