home / Friends and BFFs
অনেক বছরের বন্ধুত্ব ভেঙে গিয়েছে? কীভাবে সামাল দেবেন নিজেকে

অনেক বছরের বন্ধুত্ব ভেঙে গিয়েছে? কীভাবে সামাল দেবেন নিজেকে

জীবনের গুরুত্বপূর্ণ সম্পর্কগুলোর মধ্য়ে কয়েজন বন্ধুর সঙ্গে সম্পর্কও থাকে। বন্ধুত্ব আমাদের জীবনে বিশেষ গুরুত্বপূর্ণ। তাই না? আমাদের আড্ডা, গল্প, হাসি কিংবা দুঃখ সবকিছু ভাগ করে নিতে পারি যাঁদের সঙ্গে। কখনও মজার আড্ডা জমাতে পারি। কখনও ব্রেকআপের পর তাঁদের কাছে গিয়েই কাঁদতে পারি। এরকম বেশ কয়েকজন বন্ধু আমাদের জীবনে থাকে। তাই তাঁদের হারালে দুঃখ হওয়াই স্বাভাবিক। অন্যান্য় সম্পর্ক ভাঙার মতো বন্ধুত্ব ভাঙলে কষ্ট হয়। বন্ধুত্ব ভাঙলে (friendship breakup) কীভাবে সামাল দেবেন নিজেকে, পরামর্শ দিচ্ছি আমরা।

দুঃখ লুকিয়ে রাখবেন না (friendship breakup)

অনেক সময় আমরা দুঃখ পেলেও নিজের কাছে প্রকাশ করতে চাই না। আসল কারণ লুকিয়ে রাখি। তাই ছোট বড় বিভিন্ন কারণে আমাদের মধ্য়ে দুঃখ হতেই থাকে। কিন্তু আসল কারণ এড়িয়ে যাবেন না। আপনার বন্ধুত্ব ভেঙে গেছে, তাই আপনি দুঃখ পেয়েছেন। সেই বিষয়টি নিজের কাছে প্রকাশ করুন, স্বীকার করুন। কান্না পেলে কাঁদুন।

বন্ধুত্ব ভেঙে গিয়েছে?

কারও সঙ্গে কথা বলুন

আপনার যে বন্ধুর সঙ্গে সম্পর্ক ভেঙে (friendship breakup) গিয়েছে, তার সঙ্গেই কি আপনি মনের কথা বলতেন? এখন নিশ্চয়ই সেই দিনগুলো মিস করছেন। মন খারাপ হচ্ছে আপনার। এই সময় অন্য কারও সঙ্গে কথা বলুন। আপনার অন্য কোনও বন্ধু, আপনার পার্টনার বা আপনার বাবা ও মায়ের সঙ্গেও কথা বলতে পারেন। তাঁদের সঙ্গে মন খারাপ ভাগ করে নিন। বন্ধুর সঙ্গে সমস্যার কথা শেয়ার করুন। দেখবেন আপনার হালকা লাগছে। আগের মতো অতটাও আর মন খারাপ করবে না আপনার।

সম্পর্ক ঠিক করে নিতে চাইলে ইগো ছেড়ে বন্ধুর সঙ্গে কথা বলুন

অনেকের কাছেই সম্পর্ক বেশি গুরুত্ব পায়। তাই আপনি যদি বন্ধুর সঙ্গে সম্পর্ক ঠিক করে নিতে চান, তবে তাঁর সঙ্গে কথা বলুন। কথা বলে সমস্যা সমাধান করে নিন। দেখবেন সব ঠিক হয়ে গিয়েছে।

পরিস্থিতি থেকে নিজেকে বের করে নিয়ে আসুন

এই কথা সত্য়ি যে, অনেক পুরনো বন্ধুত্ব ভেঙে (friendship breakup) গেলে আমাদের মন খারাপ হয়। কয়েকদিন মন খারাপ থাকাই স্বাভাবিক। কিন্তু দীর্ঘদিন এক পরিস্থিতিতে থাকবেন না। আস্তে আস্তে পরিস্থিতি স্বাভাবিক হবে। পরিস্থিতির সঙ্গে নিজেকে মানিয়ে নিন। বন্ধুত্ব ভেঙে গিয়েছে সেই বিষয়টিকে মেনে নিয়ে এগিয়ে চলুন। হয়তো আপনার জীবনে নতুন কিছু অপেক্ষা করছে। যা পুরনো বন্ধুত্বর থেকেও ভালো হতে পারে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

20 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text