home / Planning
বৈশাখে বিয়ে? রইল আরামদায়ক মেনুর সাজেশন

বৈশাখে বিয়ে? রইল আরামদায়ক মেনুর সাজেশন

বিয়েবাড়ি মানেই কিন্তু সাজগোজ, হৈ-হুল্লোড়ের সাথে সাথে ভুড়িভোজও বটে। তবে এখনই যা গরম পড়েছে, তাতে বৈশাখের বিয়েবাড়িতে গিয়ে ‘কবজি ডুবিয়ে’ (tips to decide summer wedding menu) আর খাওয়া যায় না। একটু খেলেই এই গরমে হাঁসফাঁস, সে যতই বাতানুকূল ব্যাঙ্কোয়েট হোক না কেন! আর তাছাড়া আগেকার দিনের মতো পাত পেড়ে তো এখন আর বিয়েবাড়িতে খাওয়া-দাওয়া হয়না, সবটাই ব্যুফে আর ভিড় ঠেলে হাতে হাতে নিয়ে খাওয়া, বলুন তো, পারা যায় এই গরমে?

আর যাদের বাড়িতে বিয়ে, তাদের তো আরেক চিন্তা। বিয়ের মেনু কি হবে? গরমের মধ্যে বিয়েবাড়ির এমন একটা মেনু ঠিক করতে হবে যাতে অতিথিরা এসে তৃপ্তি করে খেতে পারেন। POPxo বাংলার তরফ থেকে তাই কতগুলো টিপস দেওয়া হল –

হালকা স্টারটারস

বিয়েবাড়িতে প্রথমেই যেটা অতিথিরা বেশি পছন্দ করেন সেটা হল স্টারটারস। যেহেতু সময়টা গরমকাল, তাই স্টারটারে কি কি পদ রাখবেন সেটা একটু ভেবেচিন্তে ঠিক করতে হবে। এমন কিছু পদ রাখুন যাতে শরীর গরম হবে না আবার খেতেও সুস্বাদু হবে। যেমন, নিরামিষের ক্ষেত্রে পনিরের কোনও আইটেম বা মিনি পিতজা অথবা মিনি পকোড়া রাখতে পারেন। আমিষের ক্ষেত্রে মাটন কাবাব না রেখে চিকেন টিক্কা অথবা মিনি বেকড ফিশ রাখতে পারেন।

সরবত ও জুস

গরমকালে যেহেতু সারাক্ষণই তেষ্টা পায় তাই খেয়াল রাখবেন যেন যথেষ্ট পরিমানে পানীয়ের যোগান থাকে। ফ্রেশ তরমুজের জ্যুস, ডাবের জল, ফ্রেশ লাইম সোডা, মিল্কশেক, কুলারস অথবা আঁখের রস রাখতে পারেন। যদি অন্যরকম কিছু রাখতে চান মেনুতে তাহলে নানা ধরণের সিরাপ রাখতে পারেন। অতিথিরা, বিশেষ করে বাচ্চারা কিন্তু এগুলো খেতে পছন্দ করে।  

কোল্ড স্যালাড অবশ্যই রাখবেন

এখন সব বিয়েবাড়িতেই স্যালাডের একটা আলাদা লাইভ কাউন্টার থাকে, যেখানে অতিথিদের সামনে তাদের পছন্দমত জিনিস দিয়ে স্যালাড তৈরি করে দেওয়া হয়। শুধুমাত্র শশা, লেবু, গাজর আর টোম্যাটো দিয়ে কাজ সারলেই কিন্তু এখন আর চলে না। স্যালাডের মেনুতে কোল্ড পাস্তা স্যালাড, রাশিয়ান স্যালাড অথবা রোস্টেড চিকেন স্যালাড রাখতে পারেন, এই পদগুলি খেতেও সুস্বাদু হয় আর হেলদিও।

মেন কোর্স তৈরি করুন ভেবেচিন্তে

আসা যাক মেন কোর্সে। এখানে কিন্তু আপনি চাইলে দু’-তিন রকমের ক্যুজিন রাখতে পারেন। বাঙালি খাবার তো থাকবেই, তার সাথে ওরিয়েন্টাল অর্থাৎ চাইনিজ বা থাই এবং কন্টিনেন্টাল অর্থাৎ পশ্চিমি খাবার রাখতে পারেন মেনুতে। গরমকালে বিয়েবাড়ি (tips to decide summer wedding menu) হলেও বাঙালি বিয়েতে মাটনের পদ যে থাকবে সেটাই স্বাভাবিক। তবে সাথে অন্য পদ যেমন মাছের পাতুরি, চিকেনের পদ ইত্যাদিও রাখতে ভুলবেন না। নিরামিষাশীদের জন্য পনির বা নবরত্ন কোর্মা কিন্তু মাস্ট।

শেষ পাতে মিষ্টি

মিষ্টির ক্ষেত্রে যাই রাখুন না কেন, কুলফি, আইসক্রিম, ঠাণ্ডাই আর বরফ পান কিন্তু চাইই চাই!

মনে রাখুন

নানা ধরণের খাবার রাখুন, কারণ এক একজনের খাবারের পছন্দের তালিকা এক এক রকম।

আমিষ এবং নিরামিষ খাবারের কাউন্টার গায়ে গায়ে করবেন না, এতে যে অতিথিরা নিরামিষ খান তাদের অসুবিধে হতে পারে।

সরবত এবং আইসক্রিমের যোগান অফুরন্ত থাকে যেন তা খেয়াল রাখবেন। গরমকালে বিয়েবাড়িতে অতিথিরা এই আইটেমগুলি খেতেই বেশি পছন্দ করেন।

প্রয়োজনে খাবার কিছু প্লেট বেশিই বলবেন ক্যাটারিং সার্ভিসে, খাবার যেন কম না পড়ে। অতিরিক্ত খাবার নষ্ট না করে কোনও এনজিও-তে দিয়ে দিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!          

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text